1. muktokotha@gmail.com : Harunur Rashid : Harunur Rashid
  2. isaque@hotmail.co.uk : Harun :
  3. harunurrashid@hotmail.com : Muktokotha :
মানুষকে নিরাপদ রাখার জন্য আমরা ঘনিষ্ঠভাবে কাজ করি - মুক্তকথা
বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ০৫:৪৯ পূর্বাহ্ন

মানুষকে নিরাপদ রাখার জন্য আমরা ঘনিষ্ঠভাবে কাজ করি

বিশেষ প্রতিনিধি॥
  • প্রকাশকাল : শনিবার, ২০ জানুয়ারী, ২০২৪
  • ২২৩ পড়া হয়েছে

খুব ধুমধামে হয়েগেলো লণ্ডনে নতুন বছর উদযাপন। টেমস নদীতীরে নয়ন মোহিত করা আতশবাজী

লন্ডন

২০২৪ সালের শুরুতে রাজধানী লণ্ডনে নববর্ষের আনন্দ উৎসব হয়ে গেলো খুব ধুমধামে। লন্ডন মেয়র সাদিক খান লন্ডনবাসী এবং দর্শকদের এই নববর্ষের প্রাক্কালে সেরা লন্ডন উপভোগ করতে বিমুগ্ধ উৎসাহ দিয়েছেন। ফলে মেয়রের বিশ্বখ্যাত অতুলনীয় আতশবাজি প্রদর্শনের টিকিট বিক্রি হয়ে যায় কয়েক দণ্ডপলের মধ্যে। ফলে দর্শকদের জন্য টিকিট ছাড়াই এমন অতুলনীয় আলোর প্রতীকি খেলা দেখার দেখার ভিন্ন উপায় ছিল টিভি, বিবিসি iPlayer বা রাজধানীর কোন একটি চমৎকার নিশিসময় কাটানোর ঘরে গিয়ে উপভোগ করা।

লন্ডন আনুষ্ঠানিকভাবে খৃষ্টের জন্মবার্ষিকীর জন্য কিংবা ভ্রমণের জন্য বিশ্বের সবচেয়ে পছন্দের জায়গা। সাম্প্রতিক এক সমীক্ষাতে নিউ ইয়র্ক, প্যারিস এবং ভিয়েনাকে পেছনে ফেলে শীর্ষে উঠে এসেছে লন্ডনের নাম। ‘ব্যাটারসি পাওয়ার স্টেশন’এ ‘আইস স্কেটিং’ থেকে শুরু করে সাউথব্যাঙ্ক বরাবর ‘ক্রিসমাস মার্কেট’ এবং ‘ওয়েস্ট’ এন্ডের বিশ্বখ্যাত এবং বিনামূল্যের ক্রিসমাস লাইট।

লন্ডনের বাসিন্দারা এবং বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে আগত দর্শকরা নতুন বছরের প্রাক্কালে মূল্যছাড়ের কিছু আশ্চর্যজনক মূহুর্ত এবং আকর্ষণ সম্পর্কে আরও জানতে পারেন লন্ডন ওয়েবসাইট 2-এর মাধ্যমে। বেশিরভাগ TfL পরিষেবাগুলি নববর্ষের প্রাক্কালে সারা রাত চলে তবে কয়েকটি বন্ধ থাকবে এবং সেন্ট্রাল লন্ডন স্টেশনগুলি স্বাভাবিকের চেয়ে বেশি ব্যস্ত ছিল। নববর্ষ উদযাপনের দৌড়ে, লন্ডনের মেয়র এবং মূল অংশীদাররা রাজধানীতে নববর্ষের আগের উদযাপনে যোগদানকারী প্রত্যেকে নিরাপদে সেগুলি উপভোগ করতে পারে তা নিশ্চিত করার জন্য একসঙ্গে কাজ করেছেন। সবাই উদযাপন উপভোগ করতে পারে তা নিশ্চিত করতে মেট পুলিশের হাজার হাজার কর্মকর্তা পুরো লন্ডন জুড়ে কাজ করে এবং ব্রিটিশ ট্রান্সপোর্ট পুলিশ, লন্ডন অ্যাম্বুলেন্স সার্ভিস, লন্ডন ফায়ার ব্রিগেড এবং সিটি অফ লন্ডন পুলিশের সহকর্মীদের সাথে ঘনিষ্ঠভাবে কাজ করে আলোক প্রদর্শনীকে আরো আকর্ষনীয় ও উপভোগ্য করে তুলে। নতুন বছরের প্রাক্কালে ‘সেফার স্পেসেস নাউ'[CIC] নামের দাতব্য সংস্থার সাথে কাজ করেছে, নিশ্চিত করতে নির্দিষ্ট নিরাপদ জায়গা যেখানে মহিলা এবং মেয়েরা অনিরাপদ বোধ করলে, পরামর্শের প্রয়োজন হলে বা কারও সাথে কথা বলতে চাইলে সেখানে যেতে পারেন।

লন্ডন মেয়র সাদিক খান বলেন, “লন্ডন আনুষ্ঠানিকভাবে বছরের এই সময়ে ভ্রমণের জন্য সবচেয়ে কাঙ্খিত শহর। নতুন বছরকে স্বাগত জানাতে আমাদের এ নগরকে পরিপূর্ণ ভাবে সাজাতে পেরে আমি অত্যন্ত আনন্দিত। “আমাদের শীর্ষ-শ্রেণীর আকর্ষণ- থিয়েটার, রেস্তোরাঁ, বার এবং বিনোদনের স্থানগুলি আপনাকে নিরাপত্তার সাথে স্বাগত জানাতে প্রস্তুত যা বিশ্বের অন্যান্য দেশ গুলির ঈর্ষার কারণও বটে। আমাদের আতিথেয়তা, বিনোদন এবং রাত্রিকালীন সেক্টরকে সমর্থন করার পাশাপাশি সবার জন্য নগরীকে প্রস্তুত করা ও গড়ে তোলার লক্ষ্যে যা’তে সকলেই পরিবার-পরিজন এবং বন্ধুদের সাথে ভিন্ন আঙ্গিকে নতুন বছরকে উদযাপন করতে পারে তার জন্য আমাদের ব্যবস্থাপনা নিখুঁত।”

 

 

লন্ডন নাইট জার- অ্যামি ল্যামে বলেছেন- “উৎসবের মউসুম উদযাপনের ক্ষেত্রে লন্ডনের মতো বিকল্প কোনও জায়গা নেই। বিশ্ব-সেরা আমাদের থিয়েটার, কমেডি এবং মিউজিক ভেন্যু থেকে শুরু করে আমাদের প্রথম-শ্রেণীর রেস্তোরাঁ, বার এবং নাইটক্লাবগুলিতে, আপনি একটি দুর্দান্ত রাত অতিবাহিত করার নিশ্চয়তা আমরা দিতে দিচ্ছি। “আমি জানি বছরের এই সময়টা লন্ডন জুড়ে রাতের ব্যবসার জন্য কতটা গুরুত্বপূর্ণ, বিশেষ করে আমাদের উঁচু রাস্তার কেন্দ্রস্থলে থাকা পাব এবং বারগুলি৷ আমি ব্যবসাগুলিকে উন্নতির জন্য সমর্থন করার জন্য এবং সারা বিশ্ব থেকে আসা অগনিত দর্শকদের জন্য আগামী কয়েক দিনকে আনন্দ দায়ক করার লক্ষ্যে আমরা যথাসাধ্য চেষ্টা করেছি।

লন্ডনের ট্রান্সপোর্ট কমিশনার অ্যান্ডি লর্ড বলেন- “লন্ডনে নববর্ষের প্রাক্কালে উদযাপন খুবই বিশেষ এবং TfL আপনাকে রাতের সবচেয়ে বেশি উপভোগ করতে সাহায্য করার জন্য রয়েছে। বেশিরভাগ TfL পরিষেবাগুলি সারা রাত চলবে তবে আমরা ধারণা করছি কিছু পরিষেবা এবং স্টেশনগুলি ব্যস্ত থাকবে, বিশেষ করে সেন্ট্রাল লন্ডনে তাই আপনি যতটা সম্ভব নিরাপদে এবং নির্বিঘ্নে ভ্রমণ করতে পারেন তা নিশ্চিত করতে ভ্রমণের আগে দয়া করে পরীক্ষা করে নেবেন। আমি এই সুযোগে টিএফএল-এ আমাদের সকলের পক্ষ থেকে সবাইকে চমৎকার নতুন বছরের শুভেচ্ছা জানাই। “আসুন নতুন বছরকে নতুন নমুনায় স্বাগত জানাই!”

Safer Spaces Now CIC-এর প্রতিষ্ঠাতা আনা ম্যাকগ্রেগর বলেন- “এই নববর্ষের প্রাক্কালে উজ্জ্বল কোরাল টি-শার্টে এবং ভিড়ের মধ্যে আমাদের টিমকে খুঁজে দেখুন, আপনার যদি কোনো সহায়তার প্রয়োজন হয় তবে নির্দ্বিধায় আমাদের সাথে কথা বলুন(চ্যাট করুন)। বিকল্পভাবে আপনি নিরাপদে সিআইসি তাঁবুতে আসতে পারেন, যেখানে আমাদের সকল সমর্থন পাবেন। আমরা সমাধানের একটি অংশমাত্র। আপনিও আমাদের সাহায্য করতে পারেন। একজন পথিক না হয়ে আপনি যদি এটি করা নিরাপদ মনে করেন তবে অনুপযুক্ত আচরণ এবং অপব্যবহারকে ফোন করে আলাপ করুন। তা না হলে আপনি আমাদের দল, পুলিশ বা নিরাপত্তার সদস্যকে রিপোর্ট করতে পারেন।”

সিটি ব্রিজ ফাউন্ডেশনের চেয়ারম্যান গাইলস শিলসন বলেন- “লন্ডনের সেতুগুলি বিশ্ব বিখ্যাত এবং আতশবাজি দেখার জন্য একটি প্রতিকী অবস্থান খুঁজতে গিয়ে লোকেরা টাওয়ার ব্রিজের কথা ভাবলে অবাক হওয়ার কিছু নেই, কিন্তু বাস্তবতা হল, সেখান থেকে দৃশ্যটি শুধু দেখা যায়। “আমাদের ব্রিজগুলি পরিষ্কার রাখতে এবং সবাই নিরাপদে আছে তা নিশ্চিত করতে সাহায্য করার জন্য, আমরা এই বছর টিকিটবিহীন লোকদের দূরে থাকতে বলছি৷ আপনি ঘরে বসে টিভিতে, বিবিসি আইপ্লেয়ারে বা লন্ডনের অনেক বার, পাব বা রেস্তোঁরাগুলির মধ্যে একটিতে উদযাপন করার মাধ্যমে আতশবাজি দেখে আরও ভাল দৃশ্য উপভোগ করতে পারবেন।

পুলিশ অপারেশনের দায়িত্বে থাকা মেট কমান্ডার, ক্যারেন ফিন্ডলে বলেন- “মানুষকে নিরাপদ রাখার জন্য সেন্ট্রাল লন্ডনের আতশবাজি প্রদর্শন এলাকা জুড়ে থাকবেন যারা স্টুয়ার্ড, জরুরী পরিষেবা সহকর্মী এবং অংশীদারদের সাথে ঘনিষ্ঠভাবে কাজ করে এমন লোকজন, একইসাথে আমরা 999টি কলে সাড়া দিচ্ছি। “আমরা আমাদের অংশীদারদের সাথে নববর্ষের প্রাক্কালে কঠোর পরিশ্রম করি যাতে নিশ্চিত করা যায় যে যারা উদযাপন উপভোগ করতে চায় তারা নিরাপদে তা করতে পারে। যেখানে কেউ অভিপ্রায়ী হবে বা উপলক্ষকে ক্ষুন্ন করতে চাইবে আমরা সক্রিয়ভাবে হস্তক্ষেপ করব। “যদি আপনার কোন উদ্বেগ থাকে বা সন্দেহজনক কিছু দেখেন, অনুগ্রহ করে একজন অফিসারের সাথে কথা বলুন যাতে আমরা দ্রুত প্রতিক্রিয়া জানাতে পারি।”

ইউকে হসপিটালিটির প্রধান নির্বাহী কেট নিকোলস বলেছেন: “লন্ডনে নববর্ষের প্রাক্কালে প্রত্যেকের জন্যই কিছু না কিছু আছে। “বছরের সবচেয়ে আইকনিক রাত্রিগুলির মধ্যে একটিতে আমাদের বিশ্ব-বিখ্যাত নাইট লাইফ উপভোগ করতে দেশ এবং বিশ্বের সমস্ত প্রান্ত থেকে দর্শকরা আসেন এবং এতে কোন সন্দেহ নেই যে লন্ডন আবারও নতুন বছরে নতুন স্টাইলে দেখতে পাবেন।”

এ জাতীয় সংবাদ

তারকা বিনোদন ২ গীতাঞ্জলী মিশ্র

বাংলা দেশের পাখী

বাংগালী জীবন ও মূল ধারার সংস্কৃতি

আসছে কিছু দেখতে থাকুন

© All rights reserved © 2021 muktokotha
Customized BY KINE IT