1. muktokotha@gmail.com : Harunur Rashid : Harunur Rashid
  2. isaque@hotmail.co.uk : Harun :
  3. harunurrashid@hotmail.com : Muktokotha :
মৌলভীবাজারের মেয়ে বাংলাদেশ বিমানের প্রধান কাপ্তান - মুক্তকথা
রবিবার, ২১ জুলাই ২০২৪, ০৯:৩৬ পূর্বাহ্ন

মৌলভীবাজারের মেয়ে বাংলাদেশ বিমানের প্রধান কাপ্তান

অন্তর্জাল থেকে সংগৃহীত
  • প্রকাশকাল : বুধবার, ২২ সেপ্টেম্বর, ২০২১
  • ২০০২ পড়া হয়েছে

বাংলাদেশ বিমানের প্রধান ক্যাপ্টেন আলেয়া মান্নান পিংকি মৌলভীবাজারের কন্যা। জন্ম সিলেটে ও বেড়ে উঠা ঢাকায়। পিংকিদের বাড়ী মৌলভীবাজারের গিয়াসনগর ইউনিয়নের রনভীম গ্রামে। তার বাবা ছিলেন প্রয়াত লেফটেনেন্ট কর্ণেল এম. এ মান্নান। পিংকির মা হলেন বাংলাদেশ টেলিভিশন(বিটিভি) এর প্রথম ইংরেজী সংবাদ পাঠিকা, সাংবাদিক, ঢাকা লেডিস ক্লাবের দুই বারের সাবেক সভাপতি জাহানারা মান্নান।

ক্যাপটেন আলেয়া মান্নান বাংলাদেশের প্রথম কন্যা যিনি ঢাকা-জেদ্দা পুরো একটি আন্তর্জাতিক যাত্রী বিমান উড্ডয়ন করেন। তিনিই দেশের প্রথম মহিলা কাপ্তান যিনি বোয়িংয়ের সর্ববৃহৎ উড়োজাহাজ ৭৭৭-৩০০ ইআর উড্ডয়ন করেছিলেন।

অভিজ্ঞ বিমান চালক আলেয়া গেজেট ঘোষিত বিমানচালক হিসেবে তার বিমান চালনা চাকুরী শুরু করেছিলেন ১৯৯২সালে। তিনিই প্রথম বোয়িং ৭৭৭-৩০০ এবং ২০০ ইআর চালিয়েছিলেন। সেসময় আরো যারা মহিলা কাপ্তান ছিলেন তারা হলেন কাপ্তান শাহানা, কাপ্তান তাসমিন এবং কাপ্তান তানিয়া। তারা চালিয়েছিলেন বোয়িং ৭৩৭।

আলেয়ার জন্ম সিলেটে ১৯৬৭সালে। বাংলাদেশ ‘সিভিল এভিয়েশন’ কর্তৃপক্ষের উড়াল ক্লাবের সদস্য হিসেবে আলেয়ার ভাই যোগ দিয়ে উড়াল শিক্ষা নিতে দেখে আলেয়া জীবনের লক্ষ্য স্থির করেন বিমানচালক হওয়ার। ফলে তিনি ১৯৮৫ সালে এইচএসসি পাশ করার পর ১৯৮৬ সালে উড়াল ক্লাবে যোগ দেন। তিনি যোগ দেয়ার পর তার ভাই প্রশিক্ষন ত্যাগ করেন।
তার মা জাহানারা মান্নান মনের ভয়ে চাননি মেয়ে বিমান চালক হোক কিন্তু সামরিক বাহিনীর অফিসার হিসেবে বাবা খুবই উৎসাহিত করেন মেয়েকে বিমানে যোগ দিতে।
আলেয়া নিজে সংবাদ মাধ্যমকে এসব কথা বলেন।

বিশিষ্ট সমাজ সেবক যোদ্ধাহত বীর মুক্তিযোদ্ধা প্রবাসী আব্দুল মোহিত টুটু ও লণ্ডনে অবস্থানরত সোনালী ব্যাংকের অবসরপ্রাপ্ত ব্যঙ্কার আব্দুল হান্নান হলেন মিসেস পিংকির দুই আপন চাচা। অপর এক সম্পর্কিত চাচা সোনালী ব্যাংক মৌলভীবাজার প্রধান শাখার সাবেক ব্যবস্থাপক এম. এ মজিদ।

এ জাতীয় সংবাদ

তারকা বিনোদন ২ গীতাঞ্জলী মিশ্র

বাংলা দেশের পাখী

বাংগালী জীবন ও মূল ধারার সংস্কৃতি

আসছে কিছু দেখতে থাকুন

© All rights reserved © 2021 muktokotha
Customized BY KINE IT