1. muktokotha@gmail.com : Harunur Rashid : Harunur Rashid
  2. isaque@hotmail.co.uk : Harun :
  3. harunurrashid@hotmail.com : Muktokotha :
যুক্তরাজ্য জাসদের উদ্যোগে তাহের দিবস পালিত - মুক্তকথা
শনিবার, ১৩ জুলাই ২০২৪, ০৪:৪৪ অপরাহ্ন

যুক্তরাজ্য জাসদের উদ্যোগে তাহের দিবস পালিত

বিশেষ প্রতিনিধি
  • প্রকাশকাল : শুক্রবার, ২৮ জুলাই, ২০২৩
  • ৩১৯ পড়া হয়েছে

গত ২১শে জুলাই চলে গেলো শহীদ কর্ণেল আবু তাহের বীর উত্তমের ৪৭তম হত্যা দিবস। আজ থেকে ৪৭ বছর আগে ১৯৭৬ সালের ২১ জুলাই ততকালীন সামরিক জান্তা এক প্রহসনের মামলায় জাসদের প্রতিষ্টাকালীন নেতা জাতির এই বীর সন্তানকে ফাঁসি দিয়ে হত্যা করেছিল, যা পরবর্তিতে হাইকোর্টের একটি রায়ে “ঠান্ডা মাথায় হত্যা” হিসাবে প্রমানিত হয়েছে।

জাতীর বীর সন্তান মহান এ মানুষটির ৪৭তম হত্যা দিবস উপলক্ষে যুক্তরাজ্য জাসদ ২৩শে জুলাই রোববার এক ভার্চুয়াল সভার আয়োজন করে। যুক্তরাজ্য জাসদের সভাপতি বীর মুক্তিযুদ্ধা এডভোকেট হারুনুর রশীদের সভাপতিত্বে এবং সাধারন সম্পাদক সৈয়দ আবুল মনসুর লিলুর পরিচালনায় সভার শুরুতে শহীদ কর্ণেল আবু তাহের এবং জাসদের সকল শহীদদের স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা জানিয়ে ১ মিনিট নিরবতা পালন করা হয়।

বক্তারা মহান নেতার স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা জানিয়ে বলেন, ১৯৭৫ সালের ১৫ই আগষ্ট ষড়যন্ত্রকারীদের চক্রান্তে সেনাবাহিনীর কিছুসংখ্যক বিপদগামী সৈনিকদের দ্বারা জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্বপরিবারে নিহত হওয়ার পর সেনাবাহিনীর মধ্যে ক্ষমতা দখলের জন্য যখন একটির পর একটি সামরিক অভ্যুত্থান সংগঠিত হয়ে সেনাবাহিনীর সকল শৃঙ্ক্ষলা ভেঙ্গে গিয়ে সেনানিবাসে প্রতিদিন রক্তের গঙ্গা বয়ে যাচ্ছিল। দূর্বিসহ রক্তাক্ত সে সময়ে ততকালীন সেনা কর্মকর্তা খালেদ মোশাররফ জিয়াউর রহমানকে গৃহবন্দি করেন। বিপ্লবের এক পর্যায়ে ১৯৭৫ সালের ৭ই নভেম্বর জাসদ নেতা কর্ণেল আবু তাহের(অবঃ) এবং বিপ্লবী সৈনিক সংস্হার নেতৃত্বে সংগঠিত বিপ্লবের রক্তাক্ত সে সময়ে জিয়াউর রহমানকে সেই বন্দি দশা থেকে মুক্ত করে সিপাহী জনতা। কিন্তু পরিতাপের হলেও সত্য যে জিয়াউর রহমানের বিশ্বাসঘাতকতায় সে বিপ্লব তার নির্দিষ্ট লক্ষ্যে পৌঁছাতে পারেনি। পরবর্তিতে বিশ্বাসঘাতক জিয়া ১৯৭৬ সালের ২১শে জুলাই এক প্রহসনের মামলায় জাতির এই বীর সন্তানকে ফাঁসি দিয়ে হত্যা করে।

বক্তারা বলেন, কর্ণেল তাহের ছিলেন সিপাহী জনতার অভ্যুত্থানের মহানায়ক এবং জিয়া ছিলেন খলনায়ক। তারা আরও বলেন, দেশে বিদেশে জাসদের প্রতিটি নেতা কর্মী কর্ণেল তাহেরের স্বপ্নের সমাজতান্ত্রিক বাংলাদেশ গড়ার সংকল্প নিয়ে কাজ করে যাচ্ছে। বক্তারা, জীবনের ওপারে তাঁর চিরশান্তি কামনা করেন।

ভার্চুয়াল সভায় অন্যান্যদের মধ্যে যারা বক্তব্য রাখেন তারা হলেন, যুক্তরাজ্য জাসদের সাধারন সম্পাদক সৈয়দ আবুল মনসুর লিলু, যুক্তরাজ্য বাসদ নেতা গয়াসুর রহমান গয়াস, যুক্তরাজ্য জাসদের সিনিওর সদস্য শামীম আহমদ, যুক্তরাজ্য জাসদ নেতা ডঃ আবু মুস্তফা, যুক্তরাজ্য জাসদ নেতা আলাউদ্দিন আহমদ মুক্তা, যুক্তরাজ্য জাসদের যুগ্ম সাধারন সম্পাদক সালেহ আহমদ, যুক্তরাজ্য জাসদের অর্থ বিষয়ক সম্পাদক রেদওয়ান খাঁন, যুক্তরাজ্য জাসদ ও নারীজোট নেত্রী রেহানা বেগম, যুক্তরাজ্য জাসদের মহিলা বিষয়ক সম্পাদক সৈয়দা বিলকিস মনসুর প্রমুখ।

এ জাতীয় সংবাদ

তারকা বিনোদন ২ গীতাঞ্জলী মিশ্র

বাংলা দেশের পাখী

বাংগালী জীবন ও মূল ধারার সংস্কৃতি

আসছে কিছু দেখতে থাকুন

© All rights reserved © 2021 muktokotha
Customized BY KINE IT