1. muktokotha@gmail.com : Harunur Rashid : Harunur Rashid
  2. isaque@hotmail.co.uk : Harun :
  3. harunurrashid@hotmail.com : Muktokotha :
শহরে প্রথমবারের মত গঠিত হলো 'হাল্ট প্রাইজ'এর সাংগঠনিক কমিটি - মুক্তকথা
শুক্রবার, ০১ মার্চ ২০২৪, ০৮:৫৩ অপরাহ্ন

শহরে প্রথমবারের মত গঠিত হলো ‘হাল্ট প্রাইজ’এর সাংগঠনিক কমিটি

সংবাদদাতা
  • প্রকাশকাল : সোমবার, ১১ জানুয়ারী, ২০২১
  • ১৯৮ পড়া হয়েছে

নিজস্ব প্রতিনিধি॥ মৌলভীবাজার সরকারি কলেজে প্রথমবারের মতো গঠিত হলো হাল্ট প্রাইজের অর্গানাইজিং কমিটি। শিক্ষার্থীদের নোবেল প্রাইজ খ্যাত ‘হাল্ট প্রাইজ’ প্রতিযোগিতা মৌলভীবাজার সরকারী কলেজে প্রথমবারের মতো আয়োজনের লক্ষ্যে ৬ সদস্য বিশিষ্ট কমিটি গঠন করা হয়েছে। এ্যাকাউন্টিং অনুষদের শিক্ষার্থী বাপ্পী চন্দকে ক্যাম্পাস ডিরেক্টর নির্বাচিত করে কমিটি ঘোষণা করা হয়।
হাল্ট প্রাইজ একটি আন্তর্জাতিক সংস্থা যার প্রতিষ্ঠাতা হচ্ছেন আহমেদ আসকার এবং এটির তহবিল দিয়ে পৃষ্টপোষকতা করেন সুইডিশ ব্যবসায়ী বার্টিল হাল্ট। ‘হাল্ট প্রাইজ’ ফাউন্ডেশন-এর মূল লক্ষ্যই হচ্ছে পৃথিবীর সকল যুব সমাজকে এমনভাবে কাজে লাগানো যেন তারা পরবর্তীতে দেশ, জাতি ও পৃথিবীর কল্যানে ভূমিকা রাখতে পারে।
এই লক্ষ্যে ২০১০ থেকে এখন পর্যন্ত ‘হাল্ট প্রাইজ ফাউন্ডেশন’ আয়োজন করে যাচ্ছে বিভিন্ন কার্যক্রমের। যার মধ্যে খাদ্য ও পানি নিরাপত্তা, শিক্ষা, বৈশ্বিক পরিবর্তন, বেকারত্ব ইত্যাদি বিষয়ের উপর প্রতিযোগীতার মাধ্যমে বেড করে আনা হচ্ছে চমৎকার বিজনেস আইডিয়া। ইউনিটেড নেশনন্স ও বিল ক্লিন্টনের সহায়তায় হাল্ট পরিবার প্রতি বছর বিজয়ী দলকে দিচ্ছে ১ মিলিয়ন ইউ এস ডলার তাদের বিজনেস পরিকল্পনাকে কার্যকর করতে।
এখানের নবগঠিত কমিটিতে সোশ্যাল মিডিয়া ম্যানেজার হিসেবে হিসাবরক্ষা অনুষদের নুরুল আমিন রাহিন নির্বাচিত হয়েছেন, গণসংযোগ প্রধান হিসেবে জোনাকি বেগম, ‘স্টুডেন্ট আউটরিচ এন্ড এক্সপেরিএন্স’এর প্রধান পারভেজ মিয়া, ‘মার্কেটিং’এর প্রধান হিসেবে রাদি চৌধুরী, অনুষ্ঠান সমন্বয়ক মোঃ জাবেদ মিয়া নির্বাচিত হয়েছেন।
নব নির্বাচিত অঙ্গন পরিচালক বাপ্পী চন্দ বলেন, Hult Prize এর খাতায় নতুন একটি নাম যোগ হলো মৌলভীবাজার সরকারি কলেজ। Hult Prize এর অঙ্গন পরিচালক হিসেবে আমার সর্বোচ্চ মেধা এবং শ্রম দিয়ে চেষ্টা করবো যাতে মৌলভীবাজার সরকারি কলেজে Hult prize-এর ভালো একটি ‘প্লাটফর্ম’ করতে পারি এবং এর মাধ্যমে মেধাবী মুখগুলোকে সামনে নিয়ে আসতে পারি। যারা Hultprize-এ কাজ করছে তাদের মধ্যে সার্বিক সমন্বয় সাধন এবং সংশ্লিষ্টদের দক্ষতা উন্নয়নের উদ্দেশ্য নিয়ে আমি সামনে এগিয়ে যাবো! Hult Prize কে বলা হয় ছাত্র-ছাত্রীদের নোবেল প্রাইজ।
এটা প্রতিটি স্টুডেন্টদের কাছে একটা বড় সুযোগ যার মাধ্যমে তারা নিজের সাংগঠনিক ক্ষমতা, নেতৃত্বের দক্ষতা এবং যোগাযোগ দক্ষতাসহ প্রতিযোগীতামূলক বিশ্বে নিজেকে যোগ্য প্রতিযোগী গড়ে তোলার জন্য যেসব দক্ষতা দরকার যাবতীয় দক্ষতা বাড়াতে পারবে।
‘হাল্ট প্রাইজ’-এ অংশগ্রহণকারী প্রত্যেক প্রতিযোগী নিজেদের নেতৃত্বগুণ চর্চার সুযোগ পাবে ও নিজেদের মতামতগুলো পুরো বিশ্বের নিকট তুলে ধরার সুযোগ পাবে। সকলের সহযোগিতা পেলে প্রত্যেক ‘এমজিসিয়ান’ উদ্যম ও আগ্রহকে আমরা কাজে লাগাবো।
উল্লেখ্য, জাতিসংঘের সঙ্গে অংশীদারিত্বে ‘হাল্ট প্রাইজ’ বিশ্বের একটি বৃহত্তম স্টুডেন্ট প্লাটফর্ম হিসেবে কাজ করছে। এটির কার্যক্রম বিশ্বের ১২১টি দেশসহ ২ হাজারেরও বেশি শিক্ষা প্রতিষ্ঠানে রয়েছে। সংগঠনটি শিক্ষার্থীদের অনুপ্রাণিত ও শিক্ষিত করার পাশাপাশি খাদ্য, শিক্ষা, পরিবেশ, শক্তি ও চিকিৎসার লক্ষ্যে বিশ্বব্যাপী বিজনেস আইডিয়া প্রতিযোগিতার আয়োজন করে থাকে।

এ জাতীয় সংবাদ

তারকা বিনোদন ২ গীতাঞ্জলী মিশ্র

বাংলা দেশের পাখী

বাংগালী জীবন ও মূল ধারার সংস্কৃতি

আসছে কিছু দেখতে থাকুন

© All rights reserved © 2021 muktokotha
Customized BY KINE IT