1. muktokotha@gmail.com : Harunur Rashid : Harunur Rashid
  2. isaque@hotmail.co.uk : Harun :
  3. harunurrashid@hotmail.com : Muktokotha :
সমুদ্রপৃষ্ঠের উচ্চতাবৃদ্ধি ও ভবনের চাপে দেবে যাচ্ছে নিউইয়র্ক শহর - মুক্তকথা
বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ০৬:১৬ পূর্বাহ্ন

সমুদ্রপৃষ্ঠের উচ্চতাবৃদ্ধি ও ভবনের চাপে দেবে যাচ্ছে নিউইয়র্ক শহর

বিশেষ প্রতিনিধি॥
  • প্রকাশকাল : মঙ্গলবার, ৩০ মে, ২০২৩
  • ২৯৮ পড়া হয়েছে

পলে পলে মাটির নিচে দেবে যাচ্ছে নিউইয়র্ক শহর। নতুন এক গবেষণায় এমন তথ্য পাওয়া গেছে। শহরটি দেবে যাওয়ার অন্যতম কারণ হলো কয়েক লাখ আকাশচুম্বি ভবন। এসব ভবনের চাপে পলে পলে নিচের দিকে দেবে যাচ্ছে শহরটি। জানাগেছে বর্তমানে শহর নিউইয়র্কের পাঁচটি বিভাগে সব মিলিয়ে ১০ লাখ ৮৪ হাজার ৯৫৪টি ভবন রয়েছে। যেগুলোর ওজন ৭৬২ বিলিয়ন কেজি বা ১.৭ ট্রিলিয়ন পাউণ্ডেরও বেশী।

ইউনিভার্সিটি অব রোড আইল্যান্ডের ৩ সমুদ্রবিজ্ঞানী এবং মার্কিন ভূতাত্ত্বিক জরিপ সংস্থার গবেষক দলের বিশ্লেষণে দেখা গেছে যে, সমুদ্রপৃষ্ঠের উচ্চতাও যেমন বাড়ছে, আবার সেই সঙ্গে নিউইয়র্ক শহরটিও বছরে ১ থেকে ২ মিলিমিটার হারে ডুবে যাচ্ছে।

উপকূল, নদী বা খালের তীরবর্তী স্থানে উচু ভবন নির্মাণের কারণে কিভাবে সেসব স্থানে বন্যার সৃষ্টি হতে পারে সেটি বোঝাতেই এই গবেষণা করা হয়েছে। আর্থ’স ফিউচার নামক জার্নালে গবেষণা প্রতিবেদনটি প্রকাশিত হয়।

 

অবশ্য শুধুমাত্র যে ভবনের কারণে শহরটি দেবে যাচ্ছে বিষয়টি এমনও নয়। তবে ২০২২ সালের একটি গবেষণায় দেখা গিয়েছিল বিশ্বের সবচেয়ে জনবহুল ৪৮টি উপকূলীয় এলাকার মধ্যে ৪৪টিই দেবে যাচ্ছে।
এ ছাড়া গবেষণায় দেখা গেছে, লোয়ার ম্যানহাটনের কিছু অংশ, ব্রুকলিন, কুইন্স, লং আইল্যান্ড দ্রুত সমুদ্রের বুকে তলিয়ে যাচ্ছে।

নিউইয়র্ক শহর হলো এমন শহর, যেটির চারপাশের সমুদ্রপৃষ্ঠের উচ্চতা বিশ্বের অন্যান্য অঞ্চলের তুলনায় দ্বিগুণ গতিতে বৃদ্ধি পাচ্ছে। আশঙ্কা করা হচ্ছে, ২০৫০ সালের মধ্যে এ উচ্চতা ৮ থেকে ৩০ ইঞ্চি পর্যন্ত বৃদ্ধি পাবে। ফলে ভবনের চাপে দেবে যাওয়ার বিষয়টি নিউইয়র্কের জন্য বড় সমস্যার কারণ হয়ে দাঁড়াবে।
এছাড়া মনুষ্যসৃষ্ট জলবায়ু সমস্যার কারণে অস্বাভাবিক বৃষ্টিপাত এবং ঘন ঘন ঘূর্ণিঝড় হতে পারে বলে আশঙ্কা করেছেন বিজ্ঞানীরা। সূত্র: ইউএসএ টুডে

এ জাতীয় সংবাদ

তারকা বিনোদন ২ গীতাঞ্জলী মিশ্র

বাংলা দেশের পাখী

বাংগালী জীবন ও মূল ধারার সংস্কৃতি

আসছে কিছু দেখতে থাকুন

© All rights reserved © 2021 muktokotha
Customized BY KINE IT