1. muktokotha@gmail.com : Harunur Rashid : Harunur Rashid
  2. isaque@hotmail.co.uk : Harun :
  3. harunurrashid@hotmail.com : Muktokotha :
সারা দেশে এই প্রথম শুরু হলো শুধু পলিথিন বেচা-কেনার হাট - মুক্তকথা
শুক্রবার, ১৯ জুলাই ২০২৪, ০৫:৫০ পূর্বাহ্ন

সারা দেশে এই প্রথম শুরু হলো শুধু পলিথিন বেচা-কেনার হাট

মৌলভীবাজার প্রতিনিধি
  • প্রকাশকাল : বৃহস্পতিবার, ১৩ জুলাই, ২০২৩
  • ৪২০ পড়া হয়েছে

রোববার (৯ জুলাই) বিকেলে মেয়র চত্বরে ব্যতিক্রমধর্মী এক হাটের উদ্বোধন করেন পৌর মেয়র ফজলুর রহমান। পরিচ্ছন্ন শহর গড়ার লক্ষ্যে দেশে এই প্রথমবারের মতো শুরু হলো পরিত্যক্ত পলিথিন বেচাকেনার হাট। মৌলভীবাজার পৌরসভার উদ্যোগে এমন জনগনমুখী ব্যবস্থা নেয়া হলো। পৌরসভা সূত্রে জানা গেছে প্রতি রোববার এ হাট বসবে।

আরো জানা গেছে হাটে প্রতিকেজি পলিথিন ৫০ টাকায় কিনবে মৌলভীবাজার পৌরসভা। এছাড়া প্রথমদিন যারা পলিথিন বিক্রির জন্য নিয়ে এসেছিলেন তাদের বিনামূল্যে একটি করে ৫০ কেজি বস্তা দেওয়া হয়।

মৌলভীবাজার পৌর মেয়র ফজলুর রহমান সংবাদ মাধ্যমকে বলেন, পরিত্যক্ত প্লাস্টিক সামগ্রী ও পলিথিন পরিবেশের জন্য মারাত্মক ক্ষতিকর ও হুমকি। এগুলো শহরের বর্জ্যসহ পানি নিষ্কাশন ব্যবস্থায় চরম প্রতিবন্ধকতা সৃষ্টি করে। বাসাবাড়ি, দোকান, অফিস ও ব্যবসাপ্রতিষ্ঠান থেকে ড্রেনের মধ্যে এসব অপচনশীল বর্জ্য ফেলে দেওয়ায় ড্রেন বন্ধ হয়ে যায়। এ কারণে টানা বৃষ্টি হলে শহরের অনেক স্থানেই জলাবদ্ধতা দেখা দেয়। সাধারণ মানুষের এ ধরনের দুর্ভোগের বিষয়টি বিবেচনায় নিয়ে এমন উদ্যোগ নেওয়া হয়েছে। একটা পরিবেশবান্ধব শহর উপহার দেওয়ার জন্য আগামী মাসের শুরুতে শহরের প্রতিটি বাসাবাড়ি থেকে পচনশীল ও অপচনশীল বর্জ্য আলাদাভাবে সংগ্রহ করা হবে। সেই লক্ষ্যে এখন থেকে বাসাবাড়িতে ভিন্ন ভিন্ন ডাস্টবিন দেওয়ার কার্যক্রম চলছে।

এসময় উপস্থিত ছিলেন মৌলভীবাজার পৌরসভার নির্বাহী প্রকৌশলী সৈয়দ নকিবুর রহমান, প্যানেল মেয়র নাহিদ হোসেন, কাউন্সিলর জালাল আহমদ, কাউন্সিলর ফয়ছল আহমদ, কাউন্সিলর সৈয়দ সেলিম হক প্রমুখ।

এ জাতীয় সংবাদ

তারকা বিনোদন ২ গীতাঞ্জলী মিশ্র

বাংলা দেশের পাখী

বাংগালী জীবন ও মূল ধারার সংস্কৃতি

আসছে কিছু দেখতে থাকুন

© All rights reserved © 2021 muktokotha
Customized BY KINE IT