1. muktokotha@gmail.com : Harunur Rashid : Harunur Rashid
  2. isaque@hotmail.co.uk : Harun :
  3. harunurrashid@hotmail.com : Muktokotha :
৪ ছিনতাইকারী আটক, অটোরিক্সা সংঘর্ষে নিহত একজন ও ঐতিহাসিক ৭মার্চ পালন - মুক্তকথা
রবিবার, ২১ জুলাই ২০২৪, ০৪:৩৫ পূর্বাহ্ন

৪ ছিনতাইকারী আটক, অটোরিক্সা সংঘর্ষে নিহত একজন ও ঐতিহাসিক ৭মার্চ পালন

মৌলবীবাজার প্রতিনিধি॥
  • প্রকাশকাল : শনিবার, ৯ মার্চ, ২০২৪
  • ৩২৭ পড়া হয়েছে

ছিনতাইয়ের টাকা উদ্ধারের বিষয়ে কিছু জানা না গেলেও

মৌলবীবাজারে ৪ পেশাদার ছিনতাইকারী আটক হয়েছে

 

মৌলভীবাজার জেলা পুলিশের বিশেষ অভিযানে আন্তজেলা ছিনতাই চক্রের ৪ সক্রিয় সদস্যকে গ্রেফতার করা হয়েছে। অতিরিক্ত পুলিশ সুপার(ক্রাইম এন্ড অপস) মোহাম্মদ সারোআর আলমের নেতৃত্বে জেলা পুলিশের একটি দল গেল সোমবার(২৬ ফেব্রুয়ারী) গোপন সংবাদে তাদের অবস্থান সনাক্ত করে সিলেট শহরের বিভিন্ন স্থানে অভিযান চালিয়ে একাধিক ছিনতাই ও ডাকাতি মামলার আসামী ওই চারজনকে গ্রেফতার করতে সক্ষম হন। আটককৃতরা হলো, সিলেট জেলার গোলাপগঞ্জ উপজেলার চন্দন ভাগ গ্রামের মৃত আব্দুল জলিল’র পুত্র বেলাল আহমেদ ওরফে জাকির ওরফে জাকারিয়া মোল্লা, একই জেলার শাহপরান থানার মুক্তিরচক গ্রামের লাল মিয়া’র পুত্র কামাল মিয়া, একই জেলার উসমানীনগর উপজেলার নাগেরকোনা গ্রামের মৃত নিজাম উদ্দিন’র পুত্র হোসেন ওরফে তৌফিক ও একই জেলার গোলাপগঞ্জ উপজেলার হেতিমগঞ্জ এলাকার আব্দুল মতলিব’র পুত্র বাবুল আহমেদ।

মঙ্গলবার দুপুরে জেলা পুলিশের এক সংবাদ সম্মেলনে এসব তথ্য দেন অতিরিক্ত পুলিশ সুপার সুদর্শন কুমার রায়। তিনি বলেন, গ্রেফতারকালে ছিনতাই কাজে ব্যবহৃত মোটরসাইকেল, নগদ টাকা এবং বিভিন্ন লুন্ঠিত সরঞ্জামাদি উদ্ধার করা হয়। অতিরিক্ত পুলিশ সুপার বলেন, গেল বছরের ৬ ডিসেম্বর দুপুরে শ্রীমঙ্গল উপজেলায় ব্যাংক থেকে টাকা নিয়ে বের হবার পর এক নারী ছিনতাইয়ের শিকার হন, এরপর চলতি বছরের ১৮ জানুয়ারি মৌলভীবাজার সদর উপজেলায় একটি এবং পুনরায় গত ১৭ ফেব্রুয়ারি দুপুরে শ্রীমঙ্গল উপজেলায় পৃথক আরেকটি ছিনতাইয়ের ঘটনায় দুজন চা শ্রমিকের পেনশনের প্রায় সাড়ে ৪ লাখ টাকা ছিনতাই হয়। এসব ঘটনায় থানায় পৃথক মামলা রুজু করা হয়।

প্রতিটি ঘটনায় ছিনতাইয়ের ধরণ ছিল একই। মোটরসাইকেল দিয়ে অটোরিকশা থামিয়ে অস্ত্রের মুখে টাকা ও মূল্যবান জিনিস লুট করা হয়।

অতিরিক্ত পুলিশ সুপার আরো বলেন, এই ছিনতাই চক্রকে গ্রেফতারের জন্য জেলা পুলিশ সুপার মোঃ মনজুর রহমান পিপিএম(বার) এর দিকনির্দেশনায় অতিরিক্ত পুলিশ সুপার(ক্রাইম এন্ড অপস) মোহাম্মদ সারোআর আলমের নেতৃত্বে একটি বিশেষ অভিযানিক দল গঠন করা হয়। এই দল গত কয়েকদিন ছিনতাইয়ের ঘটনাগুলো সম্পর্কে তথ্য উপাত্ত(সিসি টিভি ফুটেজ/ছবি) সংগ্রহ করে সেগুলো বিশ্লেষণ করে এবং তথ্যপ্রযুক্তির সহায়তায় আসামীদের সনাক্ত ও বিশেষ অভিযান পরিচালনা করে জড়িতদের গ্রেফতার করতে সক্ষম হয়।

তদন্তকালে ঘটনাস্থল থেকে সিসিটিভি ফুটেজ থেকে সংগৃহীত ব্যক্তিদের ছবির সাথে আসামীদের চেহারার হুবহু মিল পাওয়া যায় এবং তারা জিজ্ঞাসাবাদে পুলিশের নিকট ছিনতায়ের সাথে জড়িত থাকার কথা স্বীকার করেছে। সংশ্লিষ্ট আইনে আসামীদের’ ১৬৪ ধারায় স্বীকারোক্তিমূলক জবানবন্দী গ্রহণের জন্য আদালতে প্রেরণ করা হয়েছে।
পুলিশ আরও জানায়, তাদের জিজ্ঞাসাবাদে জানা যায়, তারা দীর্ঘদিন ধরে সিলেট অঞ্চলের বিভিন্ন স্থানে প্রায় অর্ধশতাধিক ছিনতাইয়ের ঘটনা ঘটিয়েছে। এক্ষেত্রে তারা মূলত ব্যাংক থেকে টাকা উত্তোলনকারী নারী ও বয়স্কদের টার্গেট করতো এবং উপযুক্ত স্থানে হোন্ডা দিয়ে অটোরিকশা আটকিয়ে অস্ত্র দিয়ে আঘাতসহ ভীতিকর পরিবেশ তৈরি করে টাকা নিয়ে পালিয়ে যেত তারা।

পুলিশ আরও জানায়, থানা রেকর্ড পর্যালোচনায় গ্রেফতাকৃত বেলাল আহমেদ ওরফে জাকির ওরফে জাকারিয়া মোল্লার বিরুদ্ধে অস্ত্র আইন ও ডাকাতির অভিযোগে সিলেট ও সুনামগঞ্জ জেলার বিভিন্ন থানায় ৭ টি মামলা, কামাল মিয়ার বিরুদ্ধে সিলেট ও সুনামগঞ্জ জেলার বিভিন্ন থানায় চুরি, ছিনতাই ও ডাকাতির অভিযোগে ৪ টি মামলা, হোসেন ওরফে তৌফিক এর বিরুদ্ধে জেলার কুলাউড়া থানায় ২টি ডাকাতি মামলা এবং মোঃ বাবুল আহমেদ এর বিরুদ্ধে সিলেট মেট্রোর মোগলাবাজার থানায় ডাকাতি ও দস্যুতার আরও ২টি মামলা আছে বলে জানা যায়।

এসময় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন, অতিরিক্ত পুলিশ সুপার মোহাম্মদ সারোআর আলম, অতিরিক্ত পুলিশ সুপার (ডিএসবি) মোহসিন, শ্রীমঙ্গল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা বিনয় ভূষন রায়সহ অনেকে।

 

অটোরিক্সার মুখোমুখি সংঘর্ষে দু’জন নিহত

 

মৌলভীবাজারের রাজনগর উপজেলায় অটোরিক্সার মুখোমুখি সংঘর্ষে চালক ও যাত্রী নিহত হয়েছেন। আহত হয়েছেন আরো ২ জন। শুক্রবার বিকেল ২টা ৪৫ মিনিটে উপজেলার মহাসহস্র এলাকায় এই মর্মান্তিক দূর্ঘটনাটি ঘটে।

রাজনগর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মোঃ আব্দুস ছালেক জানান, বেলা ২টা ৪৫ মিনিটে ওই স্থানে দুটি অটোরিক্সার মুখোমুখি সংঘর্ষ হয়। এতে ঘটনাস্থলে অটোরিক্সা চালক রাজু মিয়া (২১) মারা যায়। তিনি আরো জানান, আহত ৩জনকে মৌলভীবাজার ২৫০ শয্যা বিশিষ্ট জেনারেল হাসপাতালে নেবার সময় পথিমধ্যে যাত্রী নাইম মিয়া (১৯) মারা যায়। নিহত দুজনের বাড়ি উপজেলার পূর্ব দাশটিলা এলাকায়।

 

মৌলবীবাজারে ৭ই মার্চ পালিত

যথাযোগ্য মর্যাদায় মৌলভীবাজারে ৭ই মার্চ পালিত হয়েছে। দিবসটি উপলক্ষে বৃহস্পতিবার সকাল সাড়ে ৯টায় জেলা প্রশাসন, মৌলভীবাজার-৩ আসনের সংসদ সদস্য, জেলা আ,লীগ,জেলা পরিষদ, পৌরমেয়র, জেলা মুক্তিযোদ্ধা কমান্ড ও বিভিন্ন সরকারি তফতরের আয়োজনে কেন্দ্রিয় শহীদ মিনারের বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করা হয়।

 

এসময় উপস্থিত ছিলেন, অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) বর্ণালী পাল, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মোঃ আব্দুল হক, পুলিশ সুপার মোঃ মনজুর রহমান (পিপিএম), জেলা আ’লীগের সভাপতি ও সাবেক সংসদ সদস্য নেছার আহমদ, সংসদ সদস্যেও পক্ষে জেলা আ’লীগের সহ-সভাপতি মোঃ মসুদ আহমদ, আ’লীগ নেতা সাইফুর রহমান বাবুল, সাবেক মুক্তিযোদ্ধা কমান্ডার জামাল উদ্দিনসহ অনেকে। পরে এক র‌্যালী আদালত সড়ক প্রদক্ষিণ শেষে জেলা শিল্পকলা একাডেমি মিলনায়তনে বঙ্গবন্ধুর জীবন ও কর্ম নিয়ে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

এ জাতীয় সংবাদ

তারকা বিনোদন ২ গীতাঞ্জলী মিশ্র

বাংলা দেশের পাখী

বাংগালী জীবন ও মূল ধারার সংস্কৃতি

আসছে কিছু দেখতে থাকুন

© All rights reserved © 2021 muktokotha
Customized BY KINE IT