1. muktokotha@gmail.com : Harunur Rashid : Harunur Rashid
  2. isaque@hotmail.co.uk : Harun :
  3. harunurrashid@hotmail.com : Muktokotha :
আন্তর্জাতিক চা নিলামে ভূমিকা রেখে বাংলাদেশে ইতিহাস গড়লেন মায়িশা - মুক্তকথা
বুধবার, ০৮ মে ২০২৪, ০৫:১৩ পূর্বাহ্ন

আন্তর্জাতিক চা নিলামে ভূমিকা রেখে বাংলাদেশে ইতিহাস গড়লেন মায়িশা

মোঃ কাওছার ইকবাল
  • প্রকাশকাল : বৃহস্পতিবার, ৩১ মার্চ, ২০২২
  • ২৬৮ পড়া হয়েছে

১৪ই মার্চ, শ্রীমঙ্গল, মৌলভীবাজার

বাংলাদেশে চায়ের ইতিহাসে প্রথম মহিলা হিসেবে নিলাম ডাকলেন মায়িশা রহমান। চট্টগ্রাম চা নিলাম কেন্দ্রে চলতি মৌসুমের শেষ নিলাম ছিল গতকাল ১৪ই মার্চ। আর এদিনই প্রডিউস ব্রোকার্সের প্রতিনিধি হিসেবে নিলাম অনুষ্ঠানে নিলাম ডেকে বাংলাদেশের ইতিহাসে প্রথম নারী হিসেবে নাম লেখালেন শ্রীমঙ্গলের মায়িশা রহমান। তিনি চট্টগ্রামে বাবার সাথে এই নিলামে অংশগ্রহণ করেন।

উক্ত নিলামে প্রডিউস রোকার্সেরর শিক্ষানবীশ চা নিলামকারিনী হিসেবে মায়িশ রহমান নিলামটি পরিচালনা করেন। বিষয়টি নিয়ে চা-শিল্পাঞ্চলে আলোচনার সৃষ্টি হয়েছে।

যদিও চা-শিল্পের শুরু থেকেই চা উৎপাদন ও উন্নয়নে বিশাল একটি অংশে জড়িত রয়েছে চা-শ্রমিক মহিলারা। চাপাতা উত্তোলন থেকে শুরু করে বিভিন্ন পর্যায়ে বিশাল ভূমিকা রেখে চলেছে নারী শ্রমিকরা। তবে নিলাম ডাকে বাংলাদেশের কোন নারীর অংশগ্রহণ এই প্রথম। এ ছাড়াও ব্যবস্থাপনায় চা-শিল্পাঞ্চলে নারীদের ভূমিকা না থাকলেও চা-কর হিসেবে ভূমিকা রেখে চলেছেন দেশের অত্যতৃ নারীনেত্রী লায়লা কবির। তিনি বিশিষ্ট চা-কর সাতগাঁও টি এস্টেটের অন্যতম স্বত্বাধিকারী আহমেদুল কবিরের সুযোগ্য সহধর্মিণী।

একজন মহিলা হিসেবে নিলাম ডাক পরিচালানায় অনুভূতি জানাতে গিয়ে মায়িশা রহমান তার প্রতিক্রিয়ায় জানান, আসলে আমার অনুভূতি বিশাল। দেশের একটি বৃহৎ শিল্পের সাথে নিজেকে জড়িত করতে পেরে সত্যিই আমি অভিভূত। বিশাল এই কর্মকান্ডের সাথে আমার পিতার জড়িত থাকার কারণে ছোট বেলা থেকেই অভিজ্ঞতায় পরিপূর্ণ হয়েছি। এক প্রশ্নের উত্তরে তিনি বলেন, আমার একান্ত আগ্রহ ও পিতার উৎসাহের কারণেই এই পেশায় জড়িত হয়েছি। আসলে ‘আমরাও পারি’ এই বার্তাটি সকল নারীকে আবারও জানান দিতে চাই। একই সাথে সকলের দোয়া ও সহযোগিতা চাই।

উল্লেখ্য, শ্রীমঙ্গলের কৃতি সন্তান মায়িশা রহমান মূলত চা পরিবারেরই সদস্য। দেশের অন্যতম চা নিলামকারী প্রতিষ্ঠান প্রডিউস ব্রোকার্সের পরিচালক আহমেদুর রহমান সেলিম এর সুযোগ্য কন্যা ও শ্রীমঙ্গলের বিশিষ্ট চা-কর মরহুম মোখলেসুর রহমনের নাতনী এবং ন্যাশনাল টি কোম্পানির মাধবপুর বাগান ব্যবস্থাপক শফিকুর রহমান মুন্নার ভাতিজী মায়িশা রহমান।

এ জাতীয় সংবাদ

তারকা বিনোদন ২ গীতাঞ্জলী মিশ্র

বাংলা দেশের পাখী

বাংগালী জীবন ও মূল ধারার সংস্কৃতি

আসছে কিছু দেখতে থাকুন

© All rights reserved © 2021 muktokotha
Customized BY KINE IT