1. muktokotha@gmail.com : Harunur Rashid : Harunur Rashid
  2. isaque@hotmail.co.uk : Harun :
  3. harunurrashid@hotmail.com : Muktokotha :
কমলগঞ্জের দিনলিপি- মুক্তকথা
মঙ্গলবার, ০৭ মে ২০২৪, ০৭:৫৮ অপরাহ্ন

কমলগঞ্জের দিনলিপি-

সংবাদদাতা
  • প্রকাশকাল : শনিবার, ১৪ মার্চ, ২০২০
  • ২৮৮ পড়া হয়েছে

পাঠিয়েছেন-
প্রনীত রঞ্জন দেবনাথ

মুজিব জন্ম শতবর্ষ উপলক্ষে বঙ্গবন্ধুর অসমাপ্ত আত্মজীবনী বই বিতরণ

কমলগঞ্জ, মৌলভীবাজার।। মৌলভীবাজারের কমলগঞ্জে মুজিব জন্ম শতবর্ষ উপলক্ষ্যে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নিজ হাতে লেখা ‘অসমাপ্ত আত্মজীবনী’ বই বিতরণ করা হয়েছে। গত রবিবার ৮মার্চ, সন্ধ্যা ৭টায় কমলগঞ্জ পৌরসভা মিলনায়তনে কমলগঞ্জ উপজেলা যুবলীগের আয়োজনে কমলগঞ্জ উপজেলা, পৌর ও ইউনিয়ন যুবলীগের নেতা কর্মীদের মধ্যে এই বই বিতরণ অনুষ্টান অনুষ্টিত হয়।

কমলগঞ্জ উপজেলা যুবলীগের আহবায়ক মোঃ জুয়েল আহমেদ এর সভাপতিত্বে ও যুগ্ন আহবায়ক আব্দুল মালেক বাবুল এর সঞ্চালনায় বই বিতরনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মৌলভীবাজার জেলা আওয়ামী যুবলীগের সাধারণ সম্পাদক সৈয়দ রেজাউর রহমান সুমন। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মৌলভীবাজার জেলা আওয়ামী যুবলীগের সহ-সভাপতি মোঃ মুজিবুর রহমান মুজিব, বীর মুক্তিযোদ্ধা মোঃ রিয়াজ উদ্দিন। অনুষ্ঠানে বক্তব্য রাখেন এডভোকেট সানোয়ার হোসেন, বিকাশ রঞ্জন পাল, সায়েখ আহমেদ, সাংবাদিক সজীব দেবরায়, সাংবাদিক অমিত ধর, জহির আলম নান্নু, মঈনুল ইসলাম খান প্রমুখ।
মৌলভীবাজার জেলা আওয়ামী যুবলীগ জেলা ব্যাপী শেখ মুজিবুর রহমানের জন্ম শতবর্ষ উপলক্ষ্যে জাতীর জনকের মহান আত্মত্যাগ জেনে অনুপ্রানিত করতে প্রতিটি উপজেলার দলীয় নেতাকর্মীদের মধ্যে বঙ্গবন্ধুর লেখা অসমাপ্ত আত্মজীবনী বইটি বিতরণের অংশ হিসাবে কমলগঞ্জ উপজেলার শতাধিক নেতা কর্মীদের মধ্য বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের অসমাপ্ত আত্মজীবনী বইটি প্রদান করা হয়।

মেধাবী দরিদ্র শিক্ষার্থীদের মধ্যে বৃত্তি বিতরণ

মৌলভীবাজারের কমলগঞ্জ উপজেলার আলীনগর ইউনিয়নের ছলিম বাজারে মেধাবী দরিদ্র শিক্ষার্থীদের মধ্যে বৃত্তি বিতরণ করা হয়েছে। নজরানা শিক্ষা ট্রাস্ট এর উদ্যোগে গতকাল সোমবার দুপুরে ছলিম বাজার প্রাথমিক বিদ্যালয়ে আনুষ্ঠানিকভাবে এসব বৃত্তি বিতরণ করা হয়।

<আলীনগর ইউপি চেয়ারম্যান ফজলুল হক বাদশাহ এর সভাপতিত্বে মেধাবী দরিদ্র শিক্ষার্থীদের মধ্যে বৃত্তি বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন কমলগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা আশেকুল হক। বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন মৌলভীবাজার জেলা পরিষদ সদস্য অধ্যক্ষ মো. হেলাল উদ্দীন, লেখক-গবেষক আহমদ সিরাজ, কমলগঞ্জ প্রেসক্লাব সাধারণ সম্পাদক মোস্তাফিজুর রহমান, সাংবাদিক শাহীন আহমেদ।
অনুষ্ঠানে ৪টি বিদ্যালয়ের ৩৮ জন মেধাবী দরিদ্র শিক্ষার্থীদের মধ্যে নগদ ৫০ হাজার টাকা বৃত্তি বিতরণ করা হয়।

বিশ্ব বন্যপ্রাণী দিবসে লাউয়াছড়া বনে বন্যপ্রাণীর খাদ্য বৃক্ষ রোপন

বিশ্ব বন্যপ্রাণী দিবস উপলক্ষে মৌলভীবাজারের কমলগঞ্জ উপজেলার লাউয়াছড়া জাতীয় উদ্যানে বন্যপ্রাণীদের খাবার উপযোগী বিভিন্ন জাতের ফলদ বৃক্ষ রোপন করা হয়েছে। মঙ্গলবার, ৩ মার্চ বিকাল ৪টায় জীববৈচিত্র্য সংরক্ষণে প্রধান মন্ত্রীর জাতীয় পুরস্কার প্রাপ্ত সাংবাদিক বিকুল চক্রবর্তীর উদ্যোগে এ বৃক্ষ রোপন করা হয়। ফলদ বৃক্ষ রোপন অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগ শ্রীমঙ্গল-এর সহাকারি বন সংরক্ষক আনিসুর রহমান। সাংবাদিক বিকুল চক্রবর্তীর সঞ্চালনায় ফলদ বৃক্ষ রোপন অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ইমজা মৌলভীবাজারের সিনিয়র সহ-সভাপতি আহমদ ফারুক মিল্লাদ, লাউয়াছড়া বনরেঞ্জ কর্মকর্তা মোনামেয় হোসেন, অধ্যাপক রজত শুভ্র চক্রবর্তী, সাংবাদিক বিক্রমজিৎ বর্ধন ও কাউছার আহমদ রিয়নসহ বন বিভাগের অনান্যরা।

রোপনকৃত বৃক্ষের মধ্যে ছিলো ডুমুর, বট, লটকন, জাম, পেয়ারা, কাঠাল ও আমসহ আরো বিভিন্ন প্রজাতির দেশীয় ফলদ বৃক্ষ। এ বৃক্ষ রোপন কর্মসূচী সফল করতে সার্বিক সহযোগীতায় ছিলেন লাউয়াছড়াস্থ বন্যপ্রাণী ও প্রকৃতি সংরক্ষন বিভাগ ও শ্রীমঙ্গল উপজেলা প্রেসক্লাব।
আলাপকালে জীববৈচিত্র্য সংরক্ষণে প্রধান মন্ত্রীর জাতীয় পুরস্কার প্রাপ্ত সাংবাদিক বিকুল চক্রবর্তী বলেন, মূলত বৃক্ষ রোপনে ও প্রাণীর প্রতি মমত্ববোধ সৃষ্টির জন্য এ বৃক্ষ রোপন কর্মসূচী পালন করা হয়। তিনি বলেন, এ জেলার বন্যপ্রাণীর শেষ আশ্রয়স্থল লাউয়াছড়া বনকে রক্ষায় প্রত্যেকের জায়গা থেকে কাজ করতে হবে। এই বনকে ভাবতে হবে আমাদের নিজেদের শরীরের অংশ। আর এটি যদি নিজেদের অংশ হয় তাহলে এর ভিতরে শব্দ দূষন, আগুন জ্বালানো ও গাছ কটার ঘটনা ঘটলে তবে তা হবে নিজের শরীরেরই অংশ কর্তনের সামিল।

কমলগঞ্জে ত্রি-নাইট ব্যাডমিন্টনে ভানুগাছ ঝুটি চ্যাম্পিয়ন

মৌলভীবাজারের কমলগঞ্জ উপজেলার শমশেরনগরে আব্দুল মালিক বাবুল ত্রি-নাইট ব্যাডমিন্টন প্রতিযোগিতা ২০২০ এ দৌলতপুর ঝুটিকে পরাজিত করে ভানুগাছ ঝুটি চ্যাম্পিয়ন হয়েছে। গত সোমবার, ২ মার্চ, রাত সাড়ে ৮টায় শমশেরনগর ইউনিয়নের ভাদাইর দেউল গ্রামে প্রতিযোগিতার ফাইনাল খেলা অনুষ্ঠিত হয়েছে। সোমবার রাতে ফাইনাল খেলা ও পুরস্কার বিতরনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত হয়ে খেলা উপভোগ করে চ্যাম্পিয়ন ও রানার আপ প্রাইজ মানি বিতরণ করেন কমলগঞ্জ উপজেলা বিআরডিবির সাবেক চেয়ারম্যান বিশিষ্ট সমাজ সেবক ইমতিয়াজ আহমেদ বুলবুল। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কমলগঞ্জ পৌরসভার মেয়র মো. জুয়েল আহমদ, প্রতিযোগিতার দাতা আব্দুল মালিক (বাবুল) ও শিক্ষক অনিমেষ পাল লিটন প্রমুখ। খেলায় চ্যাম্পিয়ন ঝুটিকে নগদ ৮ হাজার টাকা ও রানার আপ ঝুটিকে নগদ ৪ হাজার টাকা প্রদান করা হয়।
উল্লেখ্য, মোট ২৪টি দলের অংশ গ্রহনে গত ২৯ ফেব্রæয়ারি এ প্রতিযোগিতার উদ্বোধন করেছিলেন কমলগঞ্জ পৌরসভার মেয়র মো. জুয়েল আহমদ।

মৌলভীবাজারে আজ থেকে অর্ধমাস ব্যাপি বঙ্গবন্ধু বইমেলা শুরু

আজ থেকে ১ মার্চ মৌলভীবাজারে শুরু হচ্ছে অর্ধমাস ব্যাপি বঙ্গবন্ধু বইমেলা। মৌলভীবাজার পৌরসভার মেয়র চত্বরে নির্মিত মুজিব শতবর্ষে ক্ষণ গণনা মে র পাশে এই বইমেলার আয়োজন করেছে সৃজনশীল বুক ক্যাফে বইয়ের কোরাস। ১৫ দিন ব্যাপি বঙ্গবন্ধু বইমেলার উদ্বোধন করেন সকাল ১০টায় মৌলভীবাজার পৌরসভার মেয়র মো. ফজলুর রহমান।
বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধ বিষয়ক বইয়ের পাশাপাশি শিশু-কিশোর, ফিকশন, ননফিকশন, সায়েন্স ফিকশন, রহস্য, ভৌতিক, থ্রিলার, অ্যাডভেঞ্চার, গল্প, উপন্যাস, কবিতা, ছড়া, ইতিহাস-ঐতিহ্য, সংগীত, চলচ্চিত্র, বিনোদন, গবেষণা, সাহিত্য সমালোচনা, ধর্মীয়, গণমাধ্যম-সাংবাদিকতা, রাজনীতি, ভাষা-অভিধান, রান্নাবান্না, খাদ্য-পুষ্টি, স্বাস্থ্য ও পরিচর্যা ইত্যাদি বিষয়ের বই থাকবে। মেলা প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ০৮টা পর্যন্ত চলবে।

এ জাতীয় সংবাদ

তারকা বিনোদন ২ গীতাঞ্জলী মিশ্র

বাংলা দেশের পাখী

বাংগালী জীবন ও মূল ধারার সংস্কৃতি

আসছে কিছু দেখতে থাকুন

© All rights reserved © 2021 muktokotha
Customized BY KINE IT