1. muktokotha@gmail.com : Harunur Rashid : Harunur Rashid
  2. isaque@hotmail.co.uk : Harun :
  3. harunurrashid@hotmail.com : Muktokotha :
কমলগঞ্জের দিনলিপি- মুক্তকথা
সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ০৭:৫৮ পূর্বাহ্ন

কমলগঞ্জের দিনলিপি-

সংবাদদাতা
  • প্রকাশকাল : বুধবার, ৪ ডিসেম্বর, ২০১৯
  • ৮২৩ পড়া হয়েছে

লিখেছেন-
প্রনীত রঞ্জন দেবনাথ

৪৮তম জাতীয় সমবায় দিবস পালিত হয়েছে কমলগঞ্জে

“বঙ্গবন্ধুর দর্শন, সমবায়ের উন্নয়ন” এই প্রতিপাদ্যকে সামনে রেখে মৌলভীবাজারের কমলগঞ্জে ৪৮তম জাতীয় সমবায় দিবস পালিত হয়েছে। এ উপলক্ষে শনিবার (২ নভেম্বর) কমলগঞ্জ উপজেলা প্রশাসন ও সমবায় অধিদপ্তর এর আয়োজনে এবং ব্র্যাক-শেভরন জীবিকা প্রকল্পের সহযোগিতায় সকাল ১১টায় জাতীয় পতাকা উত্তোলন এর মাধ্যমে দিবসের শুভ উদ্বোধন করে উপজেলা পরিষদ চেয়ারম্যান, মুক্তিযোদ্ধা অধ্যাপক মো: রফিকুর রহমান। পরে স্থানীয় সমবায়বৃন্দদের নিয়ে শোভাযাত্রা বের করা হয়। শোভাযাত্রা শেষে উপজেলা পরিষদ হলরুমে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

উপজেলা সমবায় অফিসার আশুতোষ দাস এর সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথি হিসাব উপস্থিত ছিলেন কমলগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা আশেকুল হক। বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন বিশিষ্ট সমাজসেবক ও শিক্ষানুরাগী ইমতিয়াজ আহমেদ বুলবুল, উপজেলা দুর্নীতি প্রতিরোধ কমিটির সাধারণ সম্পাদক আব্দুল হান্নান চিনু, কমলগঞ্জ প্রেসক্লাব সম্পাদক মোঃ মোস্তাফিজুর রহমান। ব্র্যাক প্রতিনিধি আসাদুল হকের স ালনায় অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন কমলকুঁড়ি সম্পাদক পিন্টু দেবনাথ, সমবায়ী কয়েস আহমদ, সুভাষ ধর, শোভাসিনী সিনহা, ব্র্যাক জীবিকা প্রকল্পের স্পেশালিষ্ট ফান্ড ম্যানেজমেন্ট সাইফুল ইসলাম প্রমুখ।
অনুষ্ঠানে বনবিষ্ণুপুর সার্বিক গ্রাম উন্নয়ন সমবায় সমিতি, উদয়ন স য় ঋণদান, লংগুছড়া পানি ব্যবস্থাপনা, উত্তর বালিগাঁও ও শাপলা গ্রাম উন্নয়ন সমবায় সমিতির লিমিটেডকে সম্মাননা স্মারক প্রদান করা হয়।

হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদের সভা অনুষ্ঠিত

মৌলভীবাজারের কমলগঞ্জে বাংলাদেশ হিন্দু বৌদ্ধ খ্রিষ্টান ঐক্য পরিষদ কমলগঞ্জ উপজেলা শাখার কার্যকরী কমিটির এক সভা গত শুক্রবার (১ নভেম্বর) বিকেলে মাগুরছড়া পুঞ্জিতে অনুষ্ঠিত হয়। উপজেলা শাখার ভারপ্রাপ্ত সভাপতি মি.জিডিশন প্রধান সুচিয়াং এর সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ হিন্দু বৌদ্ধ খ্রিষ্টান ঐক্য পরিষদ কেন্দ্রীয় কমিটির যুগ্ম সাধারণ সম্পাদক আশু রঞ্জন দাস।

বক্তব্য রাখছেন বাংলাদেশ হিন্দু-বৌদ্ধ-খৃষ্টান ঐক্য পরিষদের যুগ্ন সম্পাদক আশু রঞ্জন দাশ। ছবি: মুক্তকথা

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঐক্য পরিষদের জেলা কমিটির সাধারণ সম্পাদক এড. রাধাপদ দেব সজল ও কমলগঞ্জ উপজেলা কমিটির উপদেষ্টা প্রবীন শিক্ষাবিদ নিহারেন্দু ভট্টাচার্য। উপজেলা কমিটির সাধারণ সম্পাদক নিরঞ্জন কুমার দেব এর স ালনায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন উপজেলা ঐক্য পরিষদের প্রেসিডিয়াম সদস্য উপজেলা ভাইস চেয়ারম্যান রামভজন কৈরী, সত্যেন্দ্র কুমার পাল, কৃষ্ণ কুমার সিংহ, মহিলা ঐক্য পরিষদের সভানেত্রী মুন্না দেবরায়, সাংবাদিক প্রনীত রঞ্জন দেবনাথ, লোকনাথ সেবা সংঘের সভাপতি সুব্রত দেবরায় সঞ্জয়, শিমুল কান্তি পাল, কমলকুঁড়ি সম্পাদক পিন্টু দেবনাথ, চা মজদুর সম্পাদক সীতারাম বীন, সমরেন্দু সেনগুপ্ত বুলবুল, নবেন্দু ভট্টাচার্য্য, উত্তম কুমার দেবনাথ, প্রত্যুষ ধর, স্বপন দেবনাথ, নিতাই পাল প্রমুখ।

কমলগঞ্জে বর্ণাঢ্য আয়োজনে
ইন্দো-বাংলা কালচারেল এক্সচেঞ্জ সমাপ্ত

বিপুল উৎসাহ উদ্দীপনা ও বর্ণাঢ্য আয়োজনের মধ্য দিয়ে মৌলভীবাজারের কমলগঞ্জে ইন্দো-বাংলা কালচারেল এক্সচেঞ্জ রোববার (০৩ নভেম্বর) রাত ১২টায় সমাপ্ত হয়। বাংলাদেশ পোরৈ অপোকপা মরুপ এর আয়োজনে ও ইপসা এর সহযোগিতায় রোববার সন্ধ্যা ৭টায় উপজেলার আদমপুর ইউনিয়নের হোমেরজান ইমা লইমরেন সিদাবী মন্দিরে মঙ্গল প্রদ্বীপ প্রজ্জ্বলনের মাধ্যমে অনুষ্ঠানের শুভ সুচনা করা হয়। ‘ট্রেডিশনাল মণিপুরী কালচারাল ইভিনিং’ শিরোনামে অনুষ্ঠানের আয়োজন করা হয়। অনুষ্ঠানে জওহরলাল নেহেরু মণিপুর ড্যান্স একাডেমি, ওয়ার্ল্ড থাং টা ফেডারেশন এবং লোক সংগীত শিল্পী দোনা নারেঙবাম ও লানসানা চানুসহ শিল্পীরা মণিপুরী সাংস্কৃতিক পরিবেশনা অনুষ্ঠিত হয়। ১ম পর্বে মণিপুরীদের ইতিহাস ঐতিহ্য নিয়ে আলোচনা পর্ব অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মৌলভীবাজারের জেলা প্রশাসক ও জেলা ম্যাজিস্ট্রেট নাজিয়া শিরিন।

বাংলাদেশ পোরৈ অপোকপা মরুপ এর সভাপতি ও জনপ্রশাসন মন্ত্রণালয়ের সাবেক অতিরিক্ত সচিব কোংখাম নীলমনি সিংহের সভাপতিত্বে ও মনিভদ্র সিংহের স ালনায় অনুষ্ঠানে সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সিলেট বিভাগীয় সমাজসেবা অধিদপ্তরের পরিচালক (উপ-সচিব) সন্দ্বীপ কুমার সিংহ, কমলগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার আশেকুল হক, ইন্টারন্যাশনাল পিস এ- সোস্যাল এ্যাডভান্সমেন্ট, মণিপুর এর সভাপতি জয়চন্দ্র কনথৌজাম, সিনিয়র সহকারি পুলিশ সুপার (শ্রীমঙ্গল সার্কেল) আশরাফুজ্জামান, সাধনা সংস্কৃতি কেন্দ্রের শিল্পনির্দেশক ও পরিচালক লুবনা মরিয়ম, কমলগঞ্জ থানার ওসি মোহাম্মদ আরিফুর রহমান, জওহরলাল নেহেরু মণিপুর ড্যান্স একাডেমির পরিচালক এল উপেন্দ্র শর্মা এবং আদমপুরস্থ মণিপুরী কালচারাল কমপ্লেক্স এর আহবায়ক জয়ন্ত কুমার সিংহ। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন বাংলাদেশ পোরৈ অপোকপা মরুপ এর সাধারণ সম্পাদক ওইনাম পামহৈবা নির্মল ও য়োমনাম শাম্ভু রতন। পরে সাংস্কৃতিক আয়োজনে অংশ নেন ভারতের মণিপুরের প্রখ্যাত শিল্পীরা। রাত ১২টা পর্যন্ত অনুষ্ঠান চলে।
কমলগঞ্জের আদমপুর ইউনিয়নের প্রত্যন্ত অ ল হোমেরজান ইমা লইমরেন সিদাবী মন্দিরে ইন্দো-বাংলা কালচারেল এক্সচেঞ্জ অনুষ্ঠান উপলক্ষে এক মেলা বসেছিল। বিপুল সংখ্যক নারী-পুরুষ, শিশু-কিশোর গভীর রাত পর্যন্ত অনুষ্ঠান উপভোগ করে।

কমলগঞ্জের শমশেরনগরে জাতীয় অভিনন্দন কমিটির উদ্যোগে বিভিন্ন বিদ্যালয়ে বৃক্ষ রোপন কর্মসুচি পালন

আব্দুল মছব্বির একাডেমিতে অভিনন্দন কমিটির বৃক্ষরোপন মৌলভীবাজারের কমলগঞ্জ উপজেলার শমশেরনগরের বিভিন্ন বিদ্যালয়ে জাতীয় অভিনন্দন কমিটির আয়োজনে বৃক্ষরোপণ ও বিতরণ কর্মসুচি পালন করা হয়েছে। “নামে নয়, কর্মেই পরিচয়” এই শ্লোগানকে সামনে রেখে গত বৃহস্পতিবার (৩১ অক্টোবর) বেলা সাড়ে ১১টায় জাতীয় অভিনন্দন কমিটি শমশেরনগর এর ১ম কর্মসূচি হিসাবে শমশেরনগরের ঐতিহ্যবাহী বিদ্যাপীঠ এএটিএম বহুমুখী উচ্চ বিদ্যালয়, আব্দুল মছব্বির একাডেমি ও হাজী উস্তওয়ার বালিকা উচ্চ বিদ্যালয়ে বিভিন্ন ফলদ ও বনজ বৃক্ষরোপন ও বিতরনের মাধ্যমে এই কর্মসুচি পালিত হয়। এসময় সংগঠনটির সদস্যদের সাথে উপস্থিত ছিলেন বিদ্যালয়ের প্রধান শিক্ষক ও সহকারি শিক্ষকবৃন্দ।

এএটিএম বহুমুখী উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মিহির ধর চৌধুরী পিংকু আয়োজকদের ধন্যবাদ জানিয়ে বলেন, নতুন সামাজিক সংগঠন হিসেবে অভিনন্দন কমিটি সামাজিক উন্নয়নমূলক কাজ নিয়ে এগিয়ে যাবে। তাদের সকল সামাজিক উন্নয়নমূলক কাজে আমাদের সবসময় সহযোগিতা থাকবে।
অভিনন্দন কমিটির সদস্যরা বলেন, আমরা আমাদের সামাজিক দায়বদ্ধতা হিসেবে সমাজের সকল ভালো উন্নয়নমূলক কাজে নিজেদের আত্মানিয়োগ করব। আমাদের সামাজিক উন্নয়নমূলক কাজে আমরা সমাজের সকল স্তরের মানুষের সহযোগিতা চাই।

হাম হাম জলপ্রপাত।

কমলগঞ্জের শমশেরনগর চৌমুহনায় ভাঙ্গা সড়ক, ড্রেনেজ মেরামত ও যানজটমুক্ত শহর গড়ার দাবিতে মানববন্ধন ও স্মারকলিপি

ব্রাহ্মণবাজার-শমসেরনগর-শ্রীমঙ্গল সড়কের মৌলভীবাজারের কমলগঞ্জ উপজেলার গুরুত্বপূর্ণ জনপদ শমশেরনগর চৌমুহনায় পুলিশ ফাঁড়ির সম্মুখে সড়কের ভাঙ্গা অংশ মেরামত ও ড্রেনেজ ব্যবস্থা সংস্কার ও যœজটমুক্ত শহর গড়ার দাবিতে মানববন্ধন ও স্মারকলিপি প্রদান করা হয়েছে। শমশেরনগরের সচেতন নাগরিক সমাজ ও বাজার ব্যবসায়ীবৃন্দের উদ্যোগে রোববার (০৩ নভেম্বর) বেলা আড়াইটায় চৌমুহনাস্থ রাস্তার ভাঙ্গা অংশে এই মানববন্ধন অনুষ্ঠিত হয়।

স্থানীয়দের অভিযোগে জানা যায়, মৌলভীবাজারের ব্রাহ্মণবাজার-শমশেরনগর-শ্রীমঙ্গল সড়কের কমলগঞ্জ উপজেলার শমশেরনগর বাজারের চৌমুহনাস্থ পুলিশ ফাঁড়ির সম্মুখে সড়ক ও জনপথ বিভাগের রাস্তার একাংশ ভেঙ্গে ভয়াবহ গর্তের সৃষ্টি হয়েছে। সড়কের পার্শ্ববর্তী ড্রেনেজ ব্যবস্থাও সম্পূর্ণ বিকল হয়ে পড়ায় রাস্তার উপর দিয়ে বাসাবাড়ির ময়লা আবর্জনার পানি প্রবাহিত হচ্ছে। সড়কের ভাঙ্গা গর্ত ও ড্রেনেজ ব্যবস্থা বিকল হওয়ায় যান চলাচল, পথচারী ও স্কুল-কলেজগামী শিক্ষার্থীদের যাতায়াতে চরম ভোগান্তি দেখা দিয়েছে। পুলিশ ফাঁড়ি, ব্যাংক, বিএএফ শাহীন কলেজ, পোস্ট অফিস, সুজা মেমোরিয়াল কলেজ, হাজী মোঃ উস্তওয়ার বালিকা উচ্চ বিদ্যালয়, এএটিএম বহুমুখী উচ্চ বিদ্যালয়, আইডিয়াল কিন্টার গার্ডেন স্কুল, শমসেরনগর বিমান বাহিনী ইউনিট সহ ব্যবসায়ীদের যাতায়াতের একমাত্র সড়ক।

ব্যবসায়ী ও স্থানীয় নেতৃবৃন্দরা বলেন, দীর্ঘদিন ধরে সড়কের ওই স্থানে বেহাল অবস্থা ধারণ করলেও বিভিন্ন সময়ে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে অবহিত করে আসলেও কার্যকর কোন পদক্ষেপ গ্রহণ করা হচ্ছে না। ফলে সড়কের ভাঙ্গা অংশের পরিধি আরো বিস্তৃত হচ্ছে এবং ড্রেনেজ ব্যবস্থার ভয়াবহ অবস্থা ধারণ করেছে। হেঁটে চলার সময়েও বাসাবাড়ির ময়লাযুক্ত পানি ও কাঁদা লেগে শিক্ষার্থীসহ পথচারীদের নানা রোগব্যাধী সৃষ্টির আশঙ্কা দেখা দিয়েছে। অবিলম্বে সড়কের ভাঙ্গা অংশ মেরামত ও ড্রেনেজ ব্যবস্থা সংস্কারের দাবিতে মানববন্ধনে বক্তব্য রাখেন কমলগঞ্জ উপজেলা দুর্ণীতি প্রতিরোধ কমিটির সাধারণ সম্পাদক আব্দুল হান্নান চিনু, ব্যবসায়ী বদরুল ইসলাম, লাইটেস স্ট্যান্ড চালক সমিতির সম্পাদক জসিম মিয়া, স্থানীয় ইউপি সদস্য সীতারাম বীন, কমলগঞ্জ প্রেসক্লাবের সহ-সভাপতি প্রনীত রঞ্জন দেবনাথ, সাংবাদিক সমিতি কমলগঞ্জ ইউনিটের সাধারণ সম্পাদক কামরুল হাসান, অনলাইন প্রেসক্লাবে সভাপতি এস এ চৌধুরী, শিক্ষার্থী মিজানুর রহমান, ব্যবসায়ী আলমগীর হোসেন প্রমুখ।
ঘন্টাব্যাপী মানববন্ধন চলাকালে শমশেরনগর চৌমুহনা এলাকায় রাস্তা অবরোধ হয়ে পড়ে। সংবাদ পেয়ে কমলগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা আশেকুল হক ও কমলগঞ্জ থানার অফিসার ইনচার্জ আরিফুর রহমান, ওসি (তদন্ত) সুধীন চন্দ্র দাশ, শমশেরনগর ফাঁড়ির ইনচার্জ অরুপ কুমার চৌধুরী ঘটনাস্থলে আসলে শমসেরনগর নাগরিক সমাজের পক্ষ থেকে কমলগঞ্জ ইউএনও’র কাছে স্মারকলিপি প্রদান করা হয়। এ সময়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা আশেকুল হক দ্রুততম সময়ে রাস্তার ভাঙ্গা অংশ ও ড্রেনেজ মেরামতের আশ্বাস প্রদান করলে মানববন্ধন প্রত্যাহার করা হয়।

কমলগঞ্জে ভোক্তা অধিকার অধিদপ্তর এর অভিযানে তিনটি দোকানে জরিমানা আদায়

মৌলভীবাজারের কমলগঞ্জ উপজেলার ভানুগাছ বাজার, ষ্টেশন রোড ও তার আশপাশের এলাকার বিভিন্ন স্থানে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের অভিযানে ৩ টি প্রতিষ্ঠানকে ২ হাজার ৮ শত টাকা জরিমানা করা হয়েছে। রোববার (০৩ নভেম্বর) সকাল ১০টা থেকে বেলা ১টা পর্যন্ত ভোক্তা অধিকার আইনের বিভিন্ন ধারায় এ জরিমানা করা হয়।
জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর, মৌলভীবাজার জেলা কার্যালয়ের সহকারী পরিচালক মো: আল-আমিন এর নেতৃত্বে অভিযানে সহযোগিতা করেন কমলগঞ্জ থানার পুলিশ ফোর্স । অভিযানকালে ভানুগাছ বাজারে অবস্থিত ইমান আলির সবজির দোকানকে ১ হাজার টাকা, ভাই ভাই ষ্টোরকে ৮ শত টাকা, ষ্টেশন রোডে অবস্থিত লোকনাথ ষ্টোরকে ১ হাজার টাকাসহ মোট ২ হাজার ৮ শত টাকা জরিমানা আরোপ ও তা আদায় করা হয়।
বাণিজ্য মন্ত্রনালয়াধীন জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর, মৌলভীবাজার জেলা কার্যালয়ের সহকারী পরিচালক মো: আল-আমিন উক্ত অভিযানে ওজনে কম দেওয়া, মূল্য তালিকা না রাখা, অতিরিক্ত দামে পণ্য বিক্রয় করাসহ বিভিন্ন অপরাধে এসকল জরিমানা করেন।


কমলগঞ্জে ৫দিন ব্যাপি কাব স্কাউট লিডার বেসিক কোর্সের উদ্বোধন

মৌলভীবাজারের কমলগঞ্জে ৫দিন ব্যাপী ১৫৯ তম স্কাউট ও কাব স্কাউট ইউনিট লিডার বেসিক কোর্সের শুভ উদ্বোধন করা হয়। রোববার সকাল ১১টায় আহমদ ইকবাল মেমোরিয়াল উচ্চ বিদ্যালয়ে কোর্সের শুভ উদ্বোধন করেন কমলগঞ্জ উপজেলা স্কাউটস সভাপতি ও উপজেলা নির্বাহী কর্মকর্তা আশেকুল হক।
উপজেলা স্কাউট কমিশনার শ্যামল চন্দ্র দাশের সভাপতিত্বে ও স্কাউট সম্পাদক মোশাহিদ আলীর পরিচালনায় অনুষ্টানে বিশেষ অতিথি ছিলেন মুক্ত স্কাউট সভাপতি ও পৌর মেয়র মো: জুয়েল আহমেদ, উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান বিলকিস বেগম, মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা সামসুন্নাহার পারভিন, উপজেলা শিক্ষা কর্মকর্তা সাইফুল ইসলাম। অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন কমলগঞ্জ সদর ইউপি চেয়ারম্যান আব্দুল হান্নান, মৌলভীবাজার জেলা স্কাউটস সম্পাদক ফয়জুর রহমান, কোর্স লিডার বদরুন নাহার (এল.টি), মুক্তিযোদ্ধা জয়নাল আবেদিন, কমলগঞ্জ প্রেসক্লাব সম্পাদক মো. মোস্তাফিজুর রহমান প্রমুখ। লিডার বেসিক কোর্সে অংশগ্রহনকারী ৬০ জন কাব লিডার অংশ গ্রহন করছেন।


কমলগঞ্জের হাম হাম জলপ্রপাত। ছবি: ইন্টারনেট

এ জাতীয় সংবাদ

তারকা বিনোদন ২ গীতাঞ্জলী মিশ্র

বাংলা দেশের পাখী

বাংগালী জীবন ও মূল ধারার সংস্কৃতি

আসছে কিছু দেখতে থাকুন

© All rights reserved © 2021 muktokotha
Customized BY KINE IT