1. muktokotha@gmail.com : Harunur Rashid : Harunur Rashid
  2. isaque@hotmail.co.uk : Harun :
  3. harunurrashid@hotmail.com : Muktokotha :
টিকা দিয়েই ক্যান্সারের নিরাময় হবে - মুক্তকথা
শনিবার, ০৪ মে ২০২৪, ০১:১১ পূর্বাহ্ন

টিকা দিয়েই ক্যান্সারের নিরাময় হবে

সংবাদদাতা
  • প্রকাশকাল : সোমবার, ৫ ফেব্রুয়ারী, ২০১৮
  • ৮৬৪ পড়া হয়েছে

অস্ত্রোপচারতো লাগবেই না, এমনকি ব্যারামদায়ক ‘কেমোথেরাপি’ও লাগবে না ক্যান্সারের চিকিৎসায়। পুরনো টিকা পদ্বতিতেই নিরাময় করা যাবে মরণব্যাধি ক্যান্সার। শুধু নিরাময় নয়, ক্যান্সারের কারণ যে টিউমার তা বিলীন করে দিতে পারবে এই টিকা পদ্বতি। আমেরিকার কেলিফোর্নিয়ার স্টেনফোর্ড বিশ্ববিদ্যালয়ে ইঁদুরের উপর গবেষণা চালিয়ে এ ফল পাওয়া গেছে। চিকিৎসা বিজ্ঞানীদের গবেষণার এ ফল ‘সায়েন্স ট্রান্সলেশনাল মেডিসিন’ নামের ‘জার্নাল’এ প্রকাশিত হয়েছে আর ইন্ডিয়া টাইমস থেকে ইত্তেফাক এ খবর দিয়েছে।

চিকিৎসা বিজ্ঞানীরা বলেছেন, ইঁদুরের শরীরের ক্যান্সারযুক্ত টিউমারে একটি বিশেষ ধরনের টিকা দেওয়ার পর দেখাগেছে, টিউমারটি ধীরে ধীরে ছোট হয়ে আসে। শুধু নির্দিষ্ট ওই টিউমার নয়, শরীরের অন্যান্য অংশে যেসব টিউমার রয়েছে, সেগুলির আকারও ক্রমশ ছোট হয়ে হয়ে বিলীন হয়ে যায়। অর্থাৎ নির্মূল হয়ে যাচ্ছে ক্যান্সার।
জানা গেছে, মোট ৯০টি ইঁদুরের শরীরে ক্যান্সার নিরাময়ের এই পদ্ধতি পরীক্ষামূলকভাবে প্রয়োগ করা হয়েছিল। তাদের মধ্যে ৮৭টি ইঁদুর শতভাগ ক্যান্সারমুক্ত হয়। বিজ্ঞানীদের ধারণা, কোনো বিশেষ ত্রুটির কারণে হয়তঃ ৩টি ইঁদুরের ক্ষেত্রে সফলতা আসেনি।
গবেষকরা বলেছেন, তারা শীঘ্রই মানুষের উপর একই পরীক্ষা চালিয়ে দেখবেন। মানুষের ক্ষেত্রে ১৫ জন রোগীকে এ জন্য বেছে নেওয়া হবে। বিজ্ঞানীদের অনুমান, ত্বক, স্তন, কোলন ক্যান্সারের ক্ষেত্রে এই টিকা পদ্ধতি বেশি কাজে আসবে। মানুষের দেহে গবেষণার ফল ইতিবাচক হলে চিকিৎসাক্ষেত্রে এক বৈপ্লবিক পরিবর্তন আনবে। -ইন্ডিয়া টাইমস, ইত্তেফাক

এ জাতীয় সংবাদ

তারকা বিনোদন ২ গীতাঞ্জলী মিশ্র

বাংলা দেশের পাখী

বাংগালী জীবন ও মূল ধারার সংস্কৃতি

আসছে কিছু দেখতে থাকুন

© All rights reserved © 2021 muktokotha
Customized BY KINE IT