1. muktokotha@gmail.com : Harunur Rashid : Harunur Rashid
  2. isaque@hotmail.co.uk : Harun :
  3. harunurrashid@hotmail.com : Muktokotha :
নারীর রাজনৈতিক ক্ষমতায়ন শীর্ষক স্থিতি বোধ কর্মশালা - মুক্তকথা
শুক্রবার, ০৩ মে ২০২৪, ০১:১৩ অপরাহ্ন

নারীর রাজনৈতিক ক্ষমতায়ন শীর্ষক স্থিতি বোধ কর্মশালা

বিশেষ প্রতিনিধি॥
  • প্রকাশকাল : বৃহস্পতিবার, ২০ এপ্রিল, ২০২৩
  • ৩০২ পড়া হয়েছে

মৌলভীবাজারে নারীর রাজনৈতিক ক্ষমতায়নে সাংবাদিকদের সম্পৃক্তকরণ বিষয়ে ওরিয়েন্টেশন অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার সকালে প্রিপ ট্রাস্ট এর আয়োজনে মৌলভীবাজার প্রেসক্লাব মিলনায়তনে অপরাজিতা-নারীর রাজনৈতিক ক্ষমতায়ন প্রকল্পের আওতায় জেলা পর্যায়ের এই ওরিয়েন্টশন হয়। এতে জেলা ও তিনটি উপজেলার নেটওয়ার্ক এর নারী সদস্যগণ এবং গনমাধ্যমকর্মিরা অংশ গ্রহন করেন।

পারভীন চৌধুরীর সভাপতিত্বে এ সময় সংগঠনের সিলেট বিভাগীয় এডভোকেসী এন্ড নেটওয়ার্কিং কো-অডিনেটর সঞ্জিত কুমার দে, অপরাজিতা প্রকল্পের জেলা সমন্বয়কারী মো. নজরুল ইসলাম, কমলগঞ্জ ফিল্ড সমন্বয়কারী সোহেল আহমদ, মৌলভীবাজার সদর ফিল্ড সমন্বয়কারী শাহনাজ পারভীন, শাহানা আক্তারসহ অপরাজিতা ও উপস্থিত গনমাধ্যম কর্মিরা নারীর রাজনৈতিক ক্ষমতায়নে সফলতা, প্রতিবন্ধকতা ও করনীয় সম্পর্কে আলোচনা করেন।

এ সময় আয়োজকরা জানান, প্রিপ ট্রাস্ট জাতীয় পর্যায়ে কর্মরত বেসরকারী সংস্থা যা ১৯৮৮ সাল হতে বাংলাদেশের আর্থ সামাজিক উন্নয়নে কাজ করছে। বিশেষ করে প্রিপ ট্রাস্ট নারীর ক্ষমতায়ন ও নারী নেতৃত্ব উন্নয়নে দীর্ঘদিন ধরে কাজ করছে। এই প্রকল্পের আওতায় মৌলভীবাজার জেলায় সদর উপজেলা, শ্রীমঙ্গল ও কমলগঞ্জ উপজেলার মোট ৩০টি ইউনিয়নে ২০১৯ সাল থেকে কাজ করে আসছে। নারীর ক্ষমতায়ন নিশ্চিতে স্থানীয় নারী জনপ্রতিনিধিদের প্রশিক্ষণ, ইউনিয়ন পর্যায়ে প্রাতিষ্টানিক সক্ষমতা বৃদ্ধি, রাজনৈতিক দলগুলোর বিভিন্ন কমিটিতে ৩০ শতাংশ নারী সদস্য নিশ্চিত করতে কাজ করছে।

এছাড়াও স্থানীয় সরকারের বিভিন্ন কাঠামোতে নারীদের অংশ গ্রহনের মাত্রা বিস্তৃতকরণ ও কার্যকারিতা বৃদ্ধি করন, কর্ম এলাকার গন্যমান্য ব্যক্তি, স্থানীয় প্রতিষ্ঠানগুলো স্থানীয় রাজনৈতিক জীবনে নারীকে কার্যকর অন্তর্ভুক্তি করতে সহায়তা, নীতিমালা ও আইনী কাঠামো উন্নত করা, বিভিন্ন প্রতিবন্ধকতা দূর করে নারীর রাজনৈতিক ক্ষমতায়নে উপযুক্ত পরিবেশ তৈরী করতে মতবিনিময় সভা, সংবাদ সম্মেলন, মানববন্ধন ও সংশ্লিষ্ঠ কর্তৃপক্ষের বরাবরে স্মারকলিপি প্রদানসহ ইস্যু বৃত্তিক কাজ করছে।

শেষে অংশগ্রহনকারী অপরাজিতারা এ প্রকল্পের মাধ্যমে প্রশিক্ষনের পর তাদের সফলতার কথা বলেন এবং নারীর ক্ষমতায়নে সরকার, জনপ্রতিনিধি, রাজনৈতিক নেতৃবৃন্দ ও সমাজের সকল স্তরের মানুষের সহযোগীতা চান। ছবি ২ টি।

এ জাতীয় সংবাদ

তারকা বিনোদন ২ গীতাঞ্জলী মিশ্র

বাংলা দেশের পাখী

বাংগালী জীবন ও মূল ধারার সংস্কৃতি

আসছে কিছু দেখতে থাকুন

© All rights reserved © 2021 muktokotha
Customized BY KINE IT