1. muktokotha@gmail.com : Harunur Rashid : Harunur Rashid
  2. isaque@hotmail.co.uk : Harun :
  3. harunurrashid@hotmail.com : Muktokotha :
প্রতি বছরের মত এবারও লন্ডনে ১০ম বাংলাদেশ বইমেলা ও সাহিত্য উৎসব হতে যাচ্ছে - মুক্তকথা
সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ০৬:৫৬ অপরাহ্ন

প্রতি বছরের মত এবারও লন্ডনে ১০ম বাংলাদেশ বইমেলা ও সাহিত্য উৎসব হতে যাচ্ছে

বিশেষ প্রতিনিধি
  • প্রকাশকাল : শুক্রবার, ১২ আগস্ট, ২০২২
  • ৩৫৮ পড়া হয়েছে

আসছে সেপ্টেম্বরের ৪ ও ৫ তারিখ, রোববার ও সোমবার, পূর্ব লন্ডনে মাইলঅ্যান্ড পার্কের ‘শিল্পকলা তাম্বুতে'(আর্ট প্যাভেলিয়ন) অনুষ্ঠিত হতে যাচ্ছে, ‘১০ম বাংলাদেশ বইমেলা সাহিত্য ও সাংস্কৃতিক উৎসব ২০২২’। প্রতিদিন বিকেল ১টা থেকে রাত ১০টা পর্যন্ত বইমেলার পাশাপাশি চলবে সাহিত্য আলোচনা, স্বরচিত কবিতা পাঠ, কবিতা আবৃতি, কৌতুক, নতুন বইয়ের মোড়ক উন্মোচন, প্রতিবন্দী শিল্পীদের নানা ধরণের পরিবেশনা, সম্মিলিত সাহিত্য ও সাংস্কৃতিক পরিষদ পদক প্রদান, সঙ্গীতানুষ্ঠান ইত্যাদি।
সম্মিলিত সাহিত্য ও সাংস্কৃতিক পরিষদ যুক্তরাজ্য ২০০৯ সাল থেকে প্রতি বছর নিয়মিতভাবে এই বইমেলা ও উৎসবের আয়োজন করে আসছে।

গত ৮ আগষ্ট লন্ডন বাংলা প্রেসক্লাবে আয়োজিত সাংবাদিক সম্মেলনে সংগঠনের সাধারণ সম্পাদক লিখিতভাবে অনুষ্ঠানবিষয়ক বিস্তারিত বিষয় তুলে ধরেন।
প্রতি বছরের মত এবারও একজন সাহিত্যিক মেলাটি উদ্বোধন করবেন। এ বছর ভার্চুয়ালি উৎসবের উদ্বোধন করার সম্ভাবনা রয়েছে নোবেল বিজয়ী বাঙালি অধ্যাপক অমর্ত্য সেনের। তবে তাঁর অসুস্থতার কারণে ভার্চুয়ালি উৎসবের উদ্বোধন হতে পারে।

উৎসবে বাংলাদেশ থেকে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকার কথা রয়েছে বাংলাদেশ সরকারের সংস্কৃতি বিষয়ক প্রতিমন্ত্রী কে এম খালিদ- এমপি, বিশেষ অতিথি হিসেবে বাংলা একাডেমির মহাপরিচালক কবি নূরুল হুদা, কবি কামাল চৌধুরী ও সাহিত্যিক আনিসুল হকের। অন্যান্য দেশ থেকেও অতিথি আসবেন।

জানা যায়, লন্ডন থেকে অতিথি হিসেবে উপস্থিত থাকবেন কথা সাহিত্যিক ডাক্তার শাহাদুজ্জামান ও ডা. হাফিজ উদ্দিন আহমদ, আমেরিকা থেকে ড. হুমায়ূন কবির, অস্ট্রেলিয়া থেকে সাহিত্যিক আই ভি রহমান ও মোহাম্মদ হোসেন প্রমুখ।

এ বছর মেলায় বাংলাদেশের প্রায় ১৫টি খ্যাতিমান প্রকাশনীর পাশাপাশি রয়েছে রয়েছে বিলাতের ৫টি প্রকাশনী। বাংলাদেশ থেকে বাংলা একাডেমি, ইউপিএল, সাহিত্য প্রকাশ, সময় প্রকাশনী, ইত্যাদি গ্রন্থ প্রকাশ, অনন্যা প্রকাশনী, অন্বেষা প্রকাশন, অনার্য পাবলিকেশন্স, স্বরবৃত্ত প্রকাশন, দি ইউনিভার্সেল একাডেমি, কবি প্রকাশনী, গোল্ডেন বুক্স, বাসিয়া প্রকাশনী, পাণ্ডুলিপি প্রকাশন ও নাগরী মেলায় যোগ দেবে বলে জানা গেছে।

এ জাতীয় সংবাদ

তারকা বিনোদন ২ গীতাঞ্জলী মিশ্র

বাংলা দেশের পাখী

বাংগালী জীবন ও মূল ধারার সংস্কৃতি

আসছে কিছু দেখতে থাকুন

© All rights reserved © 2021 muktokotha
Customized BY KINE IT