1. muktokotha@gmail.com : Harunur Rashid : Harunur Rashid
  2. isaque@hotmail.co.uk : Harun :
  3. harunurrashid@hotmail.com : Muktokotha :
বরেন্দ্র ও হাওর এলাকায় বিশেষ জলবায়ু অভিযোজন কার্যক্রম বাস্তবায়ন করছে সরকার। - মুক্তকথা
মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ০১:৩০ অপরাহ্ন

বরেন্দ্র ও হাওর এলাকায় বিশেষ জলবায়ু অভিযোজন কার্যক্রম বাস্তবায়ন করছে সরকার।

সংবাদ বিজ্ঞপ্তি॥
  • প্রকাশকাল : শুক্রবার, ২৫ নভেম্বর, ২০২২
  • ৬০৭ পড়া হয়েছে

– বড়লেখায় খাল, বিল, পুকুর পুনঃখনন উদ্বোধনকালে পরিবেশমন্ত্রী।

পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী মোঃ শাহাব উদ্দিন বলেছেন, জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাব মোকাবেলায় দেশের বরেন্দ্র ও হাওর এলাকায় প্রতিবেশভিত্তিক অভিযোজন পদ্ধতি বাস্তবায়ন করছে সরকার। এর অংশ হিসেবে সিলেট বিভাগের হাকালুকি হাওর এলাকায় খাল, বিল, পুকুর পুনঃখনন এবং বনায়ন করা হচ্ছে। একইভাবে রাজশাহী ও রংপুর বিভাগের বরেন্দ্র এলাকায় বৃষ্টির পানি ধারণের জন্য পুকুর ও খাল খনন ও বনায়ন কার্যক্রম বাস্তবায়ন করা হচ্ছে।

আজ মৌলভীবাজারের বড়লেখা উপজেলার সুজানগরে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের অধীন পরিবেশ অধিদপ্তর কর্তৃক বাস্তবায়নাধীন “ইকোসিস্টেম বেইজড অ্যাপ্রোচেস টু অ্যাডাপটেশন ইন দ্য ড্রাউট প্রোন বারিন্দ ট্রাক্ট অ্যান্ড হাওর ওয়েটল্যান্ড এরিয়া(ইবিএ)” প্রকল্পের আওতায় মাধবছড়া খাল, ৩টি বিল ও ১৮ টি পুকুর পুনঃখনন কাজের উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য প্রদানকালে পরিবেশমন্ত্রী এসব কথা বলেন।

 

পরিবেশমন্ত্রী বলেন, প্রতিবেশভিত্তিক অভিযোজন পদ্ধতি বিষয়ে সরকারি কর্মকর্তা ও স্থানীয় জনগণের সক্ষমতা বৃদ্ধির জন্য প্রশিক্ষণ প্রদান করা হচ্ছে। অভিযোজন কার্যক্রমের অংশ হিসেবে স্থানীয় জনগণের জন্য ঔষধি গাছের চাষ, মাছ চাষ, বিভিন্ন ধরনের ফলের চাষ সহ প্রতিবেশবান্ধব বিকল্প কর্মসংস্থানের ব্যবস্থা গ্রহণ করা হবে। তিনি বলেন, সর্বস্তরের জনগণকে সম্পৃক্ত করেই জলবায়ু পরিবর্তন জনিত প্রভাব মোকাবিলা করা হবে।

উদ্বোধন অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বড়লেখা উপজেলা পরিষদের চেয়ারম্যান সোয়েব আহমদ, বড়লেখা পৌরসভার মেয়র আবুল ইমাম মোঃ কামরান চৌধুরী, মৌলভীবাজার জেলার পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী আখতারুজ্জামান এবং ইবিএ প্রকল্পের প্রকল্প পরিচালক এ কে এম রফিকুল ইসলাম প্রমুখ।
সংবাদ সূত্র: সংবাদবিজ্ঞপ্তি, দীপংকর বর, সিনিয়র তথ্য অফিসার, পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়, ঢাকা বাংলাদেশ

এ জাতীয় সংবাদ

তারকা বিনোদন ২ গীতাঞ্জলী মিশ্র

বাংলা দেশের পাখী

বাংগালী জীবন ও মূল ধারার সংস্কৃতি

আসছে কিছু দেখতে থাকুন

© All rights reserved © 2021 muktokotha
Customized BY KINE IT