1. muktokotha@gmail.com : Harunur Rashid : Harunur Rashid
  2. isaque@hotmail.co.uk : Harun :
  3. harunurrashid@hotmail.com : Muktokotha :
মাতৃভাষা স্মৃতিসৌধ নির্মাণের আনুষ্ঠানিক উদ্ভোধন - মুক্তকথা
বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ০৮:৩৫ পূর্বাহ্ন

মাতৃভাষা স্মৃতিসৌধ নির্মাণের আনুষ্ঠানিক উদ্ভোধন

সংবাদদাতা
  • প্রকাশকাল : সোমবার, ১৭ ডিসেম্বর, ২০১৮
  • ২৮৬ পড়া হয়েছে

মুক্তকথা সংবাদকক্ষ।। গেল নভেম্বর মাসে বৃটেনের কার্ডিফ শহরে ‘আন্তর্জাতিক মাতৃভাষা স্মৃতিসৌধ'(শহীদ মিনার) নির্মাণকাজের আনুষ্ঠানিক শুভ উদ্ভোধন হয়ে গেল। ওয়েলস থেকে লিখে পাঠিয়েছেন বদরুল মনসুর
বৃটেনের ওয়েলস রাজ্যের রাজধানী কার্ডিফ শহরের বে ঐতিহ্যবাহী গ্রেইঞ্জমোর পার্কে এখানকার বেড়ে উঠা নব প্রজন্মের কিশোর-কিশোরীদের সামনে তাদের ভাষা, কৃষ্টি, সংস্কৃতি, ঐতিহ্য, সাফল্য সম্ভাবনা ও মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস তুলে ধরার লক্ষ্যে এবং বাংলাদেশের বিভিন্ন জাতীয় দিবস উদযাপনের উপযুক্ত কেন্দ্র হিসেবে বৃটেনের কার্ডিফে “ইন্টারন্যাশনাল মাদার ল্যাংগুয়েজ মনুমেন্ট” তথা শহীদ মিনার প্রতিষ্ঠার যে উদ্যোগ অতীতে নেওয়া হয়েছিলো, দীর্ঘ দিনের প্রচেষ্টার ফলে কার্ডিফ কাউন্টি কাউন্সিলের বিভিন্ন দপ্তরের সাথে নানা আনুষ্ঠানিকতা সম্পন্ন হওয়ায় আজ তার বাস্তবায়নের দরজা খুলে দেয়া হলো। চুক্তিকারী সংস্থার সাথে কাজের জন্য আন্তর্জাতিক মাতৃভাষা স্মারক প্রতিষ্ঠা ট্রাস্ট(ইন্টারন্যাশনাল মাদার ল্যাংগুয়েজ মনুমেন্ট ফাউন্ডার ট্রাষ্ট)এর সফল চুক্তি স্বাক্ষর সম্পন্ন হওয়ার পর গত ৫ নভেম্বর সোমবার ২ ঘটিকায় “ইন্টারন্যাশনাল মাদার ল্যাংগুয়েজ মনুমেন্ট” তথা শহীদ মিনারের কাজের আনুষ্ঠানিক শুভ উদ্ভোধন করা হয়।

কার্ডিফে মাতৃভাষা স্মৃতি সৌধের নির্মাণ কাজের ভিত্তি স্থাপন করা হচ্ছে। কার্ডিফ শহরের লর্ড মেয়র সম্মানিত ডানি রিস, আ’লীগ নেতা সুলতান শরিফ ও সহকারী হাইকমিশনার নাজমুল হককে যৌথভাবে ভিত্তি স্থাপনের কাজে শরিক হতে দেখা যাচ্ছে। ছবি: বদরুল মনসুর

উদ্ভোধনী এই অনুষ্ঠানে প্রধান ও বিশেষ অতিথি হিসাবে বৃটেনে বাংলাদেশের হাই কমিশনার মাননীয় মোহাম্মদ নাজমুল কাওনাইন, কার্ডিফ কাউন্টি কাউন্সিলের লর্ড মেয়র রাইট অনারেবল ডানি রিস, যুক্তরাজ্য আওয়ামীলীগের সভাপতি সুলতান মাহমুদ শরীফ, বার্মিংহামের সহকারী হাইকমিশনার মোহাম্মদ নাজমুল হক ও লর্ড লিউট্যানেন্ট মরফুড মেরেডিথ, কাউন্সিলার দিলওয়ার আলী ও কাউন্সিলার মাইক জোনস উপস্থিত ছিলেন।
মনোজ্ঞ এই মহতি অনুষ্ঠানে প্রধান ও বিশেষ অতিথি ছাড়াও বক্তব্য রাখেন ‘মনুমেন্ট ফাউন্ডিং ট্রাষ্ট’এর চেয়ারম্যান আলহাজ্ব আনোয়ার আলী, মনুমেন্ট ফাউন্ডিং ট্রাষ্টের ডেপুটি চেয়ারম্যান মোহাম্মদ সেরুল ইসলাম, মনুমেন্ট ফাউন্ডিং ট্রাষ্টের সেক্রেটারী মোহাম্মদ মকিস মনসুর, ফাউন্ডিং ট্রাষ্টি শেখ তাহির উল্লাহ, ফাউন্ডিং ট্রাষ্টি মোহাম্মদ মুজিব, ফাউন্ডিং ট্রাষ্টি আলহাজ আসাদ মিয়া, ফাউন্ডিং ট্রাষ্টি সাইফুল আলম, ফাউন্ডিং ট্রাষ্টি আব্দুস সালাম বুলবুল ও ফাউন্ডিং ট্রাষ্টি শামীম আহমদ সহ কার্ডিফ এবং পার্শ্ববর্তী এলাকার নেতৃস্থানীয় ব্যক্তিবর্গ।
এখানে উল্লেখ্য যে আগামী দু’মাসের মধ্যে স্মৃতি সৌধের(ইন্টারন্যাশনাল মাদার ল্যাংগুয়েজ মনুমেন্ট) কাজ সম্পন্ন করে আসছে কোন এক সময়ে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মানণীয় প্রধানমন্ত্রীর মাধ্যমে এ স্মৃতিসৌধের আনুষ্ঠানিক শুভ উদ্ভোধন করার পরিকল্পনা রয়েছে।

এ জাতীয় সংবাদ

তারকা বিনোদন ২ গীতাঞ্জলী মিশ্র

বাংলা দেশের পাখী

বাংগালী জীবন ও মূল ধারার সংস্কৃতি

আসছে কিছু দেখতে থাকুন

© All rights reserved © 2021 muktokotha
Customized BY KINE IT