1. muktokotha@gmail.com : Harunur Rashid : Harunur Rashid
  2. isaque@hotmail.co.uk : Harun :
  3. harunurrashid@hotmail.com : Muktokotha :
যানজটের দুর্ভোগে প্রাচীন জনপদ শমশেরনগর - মুক্তকথা
শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ০৩:১২ অপরাহ্ন

যানজটের দুর্ভোগে প্রাচীন জনপদ শমশেরনগর

কমলগঞ্জ(মৌলভীবাজার) প্রতিনিধি॥
  • প্রকাশকাল : বুধবার, ১৪ ফেব্রুয়ারী, ২০২৪
  • ১১৮ পড়া হয়েছে

মোগলসুবেদার শমশের খাঁ প্রতিষ্ঠিত কমলগঞ্জের গুরুত্বপূর্ণ প্রাচীন জনপদ

শমশেরনগর এখন যানজটের শহর, বিশেষ দুর্ভোগে শিক্ষার্থী

চা-বাগান আর একটি বিমানবন্দরকে নিয়ে আধুনিকতার ছোঁয়ায় গড়ে উঠা প্রচীন জনপদ শমশেরনগর। মৌলভীবাজারের কমলগঞ্জ উপজেলার খুবই জনগুরুত্বপূর্ণ শহর এই শমশেরনগর বাজার। বাজারের ভেতরে সড়কে আরসিসি ঢালাই কাজও সম্পন্ন হওয়ার পর থেকে সিএনজি-অটো ও অবৈধ টমটম দখল করে নিয়েছে সড়কের দু’পাশ। ফলে যানজট এখন এ শহরের নিত্যসঙ্গী হয়ে দাঁড়িয়েছে। এর ফলে চরম দুর্ভোগ পোহাতে হচ্ছে শিক্ষার্থীসহ এলাকাবাসীদের।

সরেজমিনে দেখা যায়, শমশেরনগর পঞ্চমোহনা দিয়ে ভারতের কৈলাশহরের সাথে চাতলাপুর স্থল শুল্ক সড়ক, শ্রীমঙ্গল-কুলাউড়া ও মৌলভীবাজার জেলা সদরের সাথে রয়েছে সরাসরি যোগাযোগ। শ্রীমঙ্গল, কুলাউড়া, মৌলভীবাজার ও চাতলাপুর-শরীফপুর স্থল শুল্ক রুট রয়েছে। প্রতিটি রুটের দু’পাশে সিএনজি-অটো, অবৈধ টমটম ও ব্যাটারী চালিত রিক্সা স্থান করে নিয়েছে। ফলে সড়ক দিয়ে দু’টি গাড়ি ক্রস করার সময় প্রতিনিয়ত যানজটের সৃষ্টি হচ্ছে। দীর্ঘ সময় গাড়ি নিয়ে যাত্রীদের দাঁড়িয়ে থাকতে হচ্ছে। এতে মাঝে মধ্যে ছোটখাটো দুর্ঘটনাও ঘটছে।

 

 

দোকানপাটকে আড়াল করে যানবাহনের কারনে অতিষ্ঠ হয়ে উঠছেন ব্যবসায়ীরাও। রেলওয়ে স্টেশন, চা বাগান, পুলিশ ফাঁড়ি, ব্যাংক-বীমা, পোস্ট অফিস, বিএএফ শাহীন কলেজ, সুজা মেমোরিয়াল কলেজ, এএটিএম বহুমুখী উচ্চ বিদ্যালয়, হাজী মো: উস্তওয়ার বালিকা উচ্চ বিদ্যালয়, আব্দুল মছব্বির একাডেমী, মাদ্রাসা, কেজি স্কুল ও প্রাইমারী স্কুলও রয়েছে এ বাজারে। হাজারো শিক্ষার্থীসহ পথচারী এবং ক্রেতা-বিক্রেতাদের উপচে পড়া ভিড় লেগেই থাকে। জনগুরুত্বপূর্ণ এই বাজারে সড়কের দু’পাশে ফুটপাত দখল করে গড়ে উঠছে শতাধিক ব্যবসা প্রতিষ্ঠান। ফুটপাতের পাশে সড়ক দখল করে রাজত্ব চলছে যানবাহনের।

অভিযোগ করে শিক্ষার্থী কামরান আহমদ, প্রীতম দেবনাথ, সামিহা সুলতানা বলেন, সড়ক বড় করা হলেও স্কুল-কলেজে যাওয়া আসার সময় হেঁটে চলার পথও পাওয়া যায়না। রিক্সা, সিএনজি, টমটমের কারণে রাস্তা বন্ধ হয়ে পড়ে। নির্বিঘ্নে যাতায়াতে ভূমিকা কেউ নিচ্ছে না। ব্যবসায়ী শাহাজান আহমদ, নূরুল মোহাইমীন ও বিল্লাল হোসেন বলেন, সিএনজি-অটো ও টমটমে দোকান আড়াল করে রাস্তার উপর রাখায় ক্রেতাদের যাতায়াতে দুর্ভোগে পড়তে হয়। এবিষয়ে কেউ কোন কথা বলেন না বলে তাদের রয়েছে অভিযোগ।

ব্যবসায়ী আং সালাম, নিবাস চন্দ, কবির আহমদ জানান, সিএনজি অটোরিক্সা ও টমটম রাস্তার দু’পাশে যেনোতেনোভাবে দাঁড়িয়ে থাকার ফলে এই বাজারে তীব্র যানজটের সৃষ্টি হয়। যানজট এখন নিত্যসঙ্গী। তাছাড়া অধিকবুঝাই বালু ট্রাক চাতলাপুর সড়ক দিয়ে ঘনঘন চলাচলের কারণে যানজট প্রকট আকার ধারণ করেছে। এ থেকে পরিত্রাণের জন্য প্রশাসনের সুদৃষ্টি কামনা করেন তারা।

শমশেরনগর বাজার বণিক কল্যাণ সমিতির সভাপতি আব্দুল হান্নান বলেন, জায়গা অনুপাতে শমশেরনগর বাজারে অসংখ্য টমটম ও সিএনজি-অটো রয়েছে। তাদের নিয়ে কয়েক দফা বৈঠক হয়েছে। তারপরও এদের নিয়ন্ত্রণ করা সম্ভব হচ্ছে না।

শমশেরনগর পুলিশ ফাঁড়ির ইনচার্জ শামীম আকনজি বলেন, সড়কে যানজট নিরসনে ব্যবসায়ী সমিতিকে বলা হয়েছে রাস্তার আশপাশ থেকে অবৈধ স্থাপনা উচ্ছেদ ও যানজট সরানোর জন্য। তাছাড়াও যতটুকু সম্ভব রাস্তা ক্লিয়ার রাখার চেষ্টা করা হচ্ছে।

এ জাতীয় সংবাদ

তারকা বিনোদন ২ গীতাঞ্জলী মিশ্র

বাংলা দেশের পাখী

বাংগালী জীবন ও মূল ধারার সংস্কৃতি

আসছে কিছু দেখতে থাকুন

© All rights reserved © 2021 muktokotha
Customized BY KINE IT