1. muktokotha@gmail.com : Harunur Rashid : Harunur Rashid
  2. isaque@hotmail.co.uk : Harun :
  3. harunurrashid@hotmail.com : Muktokotha :
রাজমাতার শেষকৃত্য সোমবার ১৯ সেপ্টেম্বর - মুক্তকথা
শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ০৫:০৮ পূর্বাহ্ন

রাজমাতার শেষকৃত্য সোমবার ১৯ সেপ্টেম্বর

বিশেষ প্রতিবেদক॥
  • প্রকাশকাল : সোমবার, ১২ সেপ্টেম্বর, ২০২২
  • ৪৬৩ পড়া হয়েছে

 

মহিয়সী রাণী দ্বিতীয় এলিজাবেথ। চলতি ২০২২ইং সনের গত বৃহস্পতিবার ৮ সেপ্টেম্বর স্কটল্যাণ্ডের বালমোড়াল দূর্গবাড়ীতে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৯৬বছর। তিনি ছিলেন বৃটেন ইতিহাসের দীর্ঘ মেয়াদী ও দীর্ঘজীবী রাজ্যশাসনকারী রাণী। আগামী সোমবার ১৯ সেপ্টেম্বর আবেগাপ্লুত মনে বিশেষ শ্রদ্ধার সাথে ও ভাবগম্ভীর পরিবেশে তার জীবনশেষে স্রষ্টা সমীপে সমঝিয়ে দেয়ার কাজ শেষ হবে। তার এই অন্ত্যেষ্ঠীকাজের ঘোষণা আসে তার জ্যেষ্ঠপুত্র, রাজপুত্র ৩য় চার্লস এর আনুষ্ঠানিকভাবে রাজা হিসেবে ক্ষমতারোহনের ঘোষণার পরে। রাজমাতার শেষকর্ম সম্পাদনের তারিখটিকে যুক্তরাজ্যে ‘ব্যাঙ্ক হলিডে’ হিসেবে বিবেচিত হবে এমন ঘোষনায় সম্মানিত রাজা নিজে স্বাক্ষর করেছেন। রাজমাতার অন্ত্যেষ্ঠীক্রিয়ার এদিনটি গোটা যুক্তরাজ্যে আনুষ্ঠানিকভাবে শোকদিবস হিসেবে পালন করা হবে।

রাজমাতার শেষকাজ অনুষ্ঠান লণ্ডনের ‘ওয়েষ্টমিন্সস্টার এবে’তে অনুষ্ঠিত হবে বলে আশা করা যাচ্ছে।
জানাগেছে যে রাজমাতার মরদেহ একটি বন্দুকবাহী গাড়ীতে করে ‘এবে’তে আনা হবে। যে গাড়ী রশি টেনে আনবে দেশের নৌবাহিনীর নাবিকগন। গাড়ীর পেছনে রাজপরিবারের জ্যেষ্ঠ ব্যক্তিগন অনুসরণ করবেন। দেশের সামরিক বাহিনী রাস্তায় সারি দিয়ে দাঁড়াবে এবং মিছিলে যোগ দেবে।

বিশ্বের অন্যান্য রাষ্ট্রপ্রধানগন, প্রধানমন্ত্রীগন এবং প্রেসিডেন্টগন, ইউরোপীয় দেশের রাজপরিবারগন এবং দেশের সাধারণ মানুষের গণ্যমান্যজনদের আমন্ত্রণ জানানো হবে রাজমাতার শেষকাজে অংশ নেয়ার জন্য। এ ধর্মানুষ্ঠানে আমন্ত্রিতদের সংখ্যা দু’হাজার হবে। পুরো ধর্মানুষ্ঠান টেলিভিশনে দেখানো হবে এবং ২মিনিটের আনুষ্ঠানিক নীরবতা পালন করা হবে।
সন্ধ্যার দিকে রাজমাতার মরদেহ রাজপরিবারের জ্যেষ্ঠ সদস্যদের উপস্থিতিতে সমাধিস্ত করা হবে। রাজা ৬ষ্ট জর্জ স্মরণী চ্যাপেল-এ যেখানে রাজমাতার বাবা-মা’কে সমাহিত করা হয়েছে, যেখানে রয়েছে রাজমাতার বোন রাজকুমারী মার্গারেটের অন্ত্যেষ্ঠি ছাঁই সেখানে রাজমাতাকেও সমাহিত করা হবে। রাজমাতার স্বামী ফিলিপ-এর শবাধার রাজকীয় খিলান থেকে আনা হবে(রাজকীয় খিলান বা ভাণ্ডার, যেখানে শাবাধার রাখা হয়) স্মরণী ভজনালয়ে রাজমাতার শেষকৃত্যে অংশ নেয়ার জন্য। তথ্যসূত্র ও ছবি: সংগৃহীত

এ জাতীয় সংবাদ

তারকা বিনোদন ২ গীতাঞ্জলী মিশ্র

বাংলা দেশের পাখী

বাংগালী জীবন ও মূল ধারার সংস্কৃতি

আসছে কিছু দেখতে থাকুন

© All rights reserved © 2021 muktokotha
Customized BY KINE IT