1. muktokotha@gmail.com : Harunur Rashid : Harunur Rashid
  2. isaque@hotmail.co.uk : Harun :
  3. harunurrashid@hotmail.com : Muktokotha :
শেষ নিঃশ্বাস ত্যাগ করলেন নুরুল হোসেইন খান - মুক্তকথা
বুধবার, ০৮ মে ২০২৪, ০৮:৪১ পূর্বাহ্ন

শেষ নিঃশ্বাস ত্যাগ করলেন নুরুল হোসেইন খান

সংবাদদাতা
  • প্রকাশকাল : বৃহস্পতিবার, ১০ ডিসেম্বর, ২০২০
  • ৯০৭ পড়া হয়েছে

মুক্তকথা সংবাদকক্ষ॥ নুরুল হোসেইন খাঁ। সাবেক সচিব ও জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান। চলে গেলেন না ফেরার দেশে। গতকাল বুধবার সকালে তিনি ঢাকার ইউনাইটেড হাসপাতালে ইন্তেকাল করেন(ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। মৃত্যুকালে জনাব খানের বয়স হয়েছিল ৮৫বছর। মৌলভীবাজারের এ কৃতিসন্তান বাংলাদেশের নর্থ সাউথ ইউনিভার্সিটি ফাউণ্ডেশনের প্রতিষ্ঠাতা ছিলেন। বৃহস্পতিবার জোহর নামাজের পর গুলশান আজাদ মসজিদে তার জানাজার নামাজ অনুষ্ঠিত হয়।

মরহুম নুরুল হোসেইন খান ১৯৩৫ সালে মৌলভীবাজার মহকুমার কনকপুর গ্রামের এক সম্ভ্রান্ত পরিবারের জন্ম গ্রহণ করেন। তাঁর পিতা ফজিলত খান ছিলেন আসাম পুলিশ সার্ভিসের ডিএসপি। নুরুল হোসেইন খান সিলেট গভর্নমেন্ট স্কুল, এমসি কলেজ ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের কৃতি শিক্ষার্থী ছিলেন। তিনি ফজলুল হক হলের আবাসিক ছাত্র ছিলেন। তিনি একজন কৃতি ফুটবল খেলোয়াড়ও ছিলেন। এক সময় তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় ফুটবল টিমের ক্যাপটেন ছিলেন। সাবেক সচিব হেদায়েত আহমেদ ও সাবেক অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত তাঁর সহপাঠী ছিলেন। তাঁর দুই ভাই আতিকুল হোসেইন খান ও আলী হায়দার খানও সিভিল সার্ভিসের কৃতি সদস্য ছিলেন।
নুরুল হোসেইন খান ১৯৫৭ সালে Central Superior Service পরীক্ষায় উত্তীর্ণ হয়ে পাকিস্তান ট্যাকসেশন সার্ভিসে যোগদান করেন। নানা গুরুত্বপূর্ণ পদে দায়িত্ব পালন করে অভ্যন্তরীন সম্পদ বিভাগের সচিব ও জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান পদে সুনামের সাথে কাজ করে অবসর গ্রহণ করেন। ন্যাশনেল বোর্ড অব রেভেনিউ-এর চেয়ারম্যানও তিনি ছিলেন। তিনি Eastern Bank এর চেয়ারম্যান হিসেবেও নিয়োজিত ছিলেন দীর্ঘকাল। আমরা মরহুমের বিদেহী আত্মার মাগফিরাত কামনা করছি।

এ জাতীয় সংবাদ

তারকা বিনোদন ২ গীতাঞ্জলী মিশ্র

বাংলা দেশের পাখী

বাংগালী জীবন ও মূল ধারার সংস্কৃতি

আসছে কিছু দেখতে থাকুন

© All rights reserved © 2021 muktokotha
Customized BY KINE IT