1. muktokotha@gmail.com : Harunur Rashid : Harunur Rashid
  2. isaque@hotmail.co.uk : Harun :
  3. harunurrashid@hotmail.com : Muktokotha :
শ্রীমঙ্গলের দিনলিপি - মুক্তকথা
রবিবার, ০৫ মে ২০২৪, ০৪:২০ অপরাহ্ন

শ্রীমঙ্গলের দিনলিপি

কাওছার ইকবাল॥
  • প্রকাশকাল : বুধবার, ১১ অক্টোবর, ২০২৩
  • ৫১৬ পড়া হয়েছে

 

শারদীয় পূঁজা, বিশ্বশিশু দিবস, চক্ষু শিবির ও সম্প্রীতি সমাবেশ

 

লিখছেন শ্রীমঙ্গল থেকে মোঃ কাওছার ইকবাল

 পূজামন্ডপ ১৭৩টি-

শ্রীমঙ্গলে শারদীয় দুর্গাপূজা উপলক্ষে আইনশৃঙ্খলা বিষয়ক মতবিনিময়

শ্রীমঙ্গলে আসন্ন শারদীয় দুর্গাপূজা উপলক্ষে আইনশৃঙ্খলা বিষয়ক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। গত শনিবার (৭ সেপ্টেম্বর) রাতে শহরস্থ গ্র্যান্ড তাজ রেস্টুরেন্টে এই সভা অনুষ্ঠিত হয়। সভায় আসন্ন শারদীয় দুর্গাপূজার শুরু থেকে শেষ হওয়া পর্যন্ত শান্তিপূর্ণ পরিবেশ ও ধর্মীয় ভাবগাম্ভীর্য বজায় রাখার স্বার্থে স্ব স্ব অবস্থান থেকে প্রত্যেকে মতামত ব্যক্ত করেন।

পূজা উৎযাপন পরিষদ সূত্রে জানা যায়, এবার ২০২৩ সনে শ্রীমঙ্গল উপজেলায় শ্রীশ্রী শারদীয় দুর্গোৎসবের পৌর ও ইউনিয়ন ভিত্তিক মন্ডপের সংখ্যা সার্বজনীন পূজামন্ডপ ১৫৮টি এবং ব্যক্তিগত পূজামন্ডপ ১৫টিসহ সর্বমোট পূজামন্ডপ ১৭৩টি।

শ্রীমঙ্গল থানার অফিসার ইনচার্জ মো. জাহাঙ্গীর হোসেন সরদারের সভাপতিত্বে এবং থানার পরিদর্শক (তদন্ত) মো.আমিনুল ইসলামের সঞ্চালনায় সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শ্রীমঙ্গল সার্কেলের সিনিয়র সহকারী পুলিশ সুপার আনিসুর রহমান।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা পরিষদের চেয়ারম্যান ভানু লাল রায়, পূজা উৎযাপন পরিষদের সভাপতি ডা. হরিপদ রায়, সাধারণ সম্পাদক শ্রীপদ দেবসহ পূজা উৎযাপন পরিষদের বিভিন্ন পর্যায়ের নেতৃবৃন্দ।

সভায় সম্প্রীতি বজায় রেখে সুন্দর ও সুশৃংখলভাবে শারদীয় দুর্গোৎসব সম্পন্ন করার বিষয় নিয়ে উপস্থিত সবাই আলোচনায় অংশ নেন এবং বিভিন্ন পরামর্শ ও দিকনির্দেশনামূলক মতামত তুলে ধরেন। প্রতিটি মন্ডপে পুলিশ, আনসার বাহিনী ছাড়াও সিভিলে আইনশৃঙ্খলা বাহিনী নিরাপত্তার কাজে নিয়োজিত থাকবে বলে পুলিশ প্রশাসনের পক্ষ থেকে জানানো হয়।

এ সময় প্রশাসনের পক্ষ থেকে দূর্গা পূজা চলাকালীন সময়ে দল মত, ধর্ম বর্ণ নির্বিশেষে সবাইকে সহযোগিতা করার আহ্বান জানানো হয়।

“শিশুর জন্য বিনিয়োগ করি, ভবিষ্যতের বিশ্ব গড়ি”

শীর্ষক প্রতিপাদ্য নিয়ে গত ২ অক্টোবর থেকে ৮ অক্টোবর পর্যন্ত শোভাযাত্রা, প্রতিবন্ধী ও সুবিধাবঞ্চিত শিশু-কিশোর এবং বিদ্যালয়ের শিক্ষার্থীদের মধ্যে কুইজ ও চিত্রাংকন প্রতিযোগিতা, স্কুল পর্যায়ের শিক্ষার্থীদের অংশগ্রহণে “আমার কথা শোন” মতবিনিময় সভার আয়োজন করা হয়।
জেলা শিশু বিষয়ক কর্মকর্তা জসীম উদ্দীন মাসুদের স্বাগত বক্তব্যের পর শিশু বক্তা হিসেবে বক্তব্য রাখে সৃজয়ী দে, নুসরাত খানম নওশীন ও জয়শ্রী দেবনাথ জয়া। সংগীত পরিবেশন করে তিথি রায় এবং কবিতা আবৃত্তিতে অংশগ্রহণ করে চিন্ময়ী ভট্টাচার্য ও তাওফিকা মুজাহিদ।

সাংবাদিকদের পক্ষ থেকে বক্তব্য রাখেন, প্রথম আলো পত্রিকার নিজস্ব প্রতিবেদক আকমল হোসেন নিপু এবং অভিভাবকের পক্ষ থেকে বক্তব্য রাখেন সুধেন্দু ভট্টাচার্য্য। শিক্ষার্থীদের মধ্যে বক্তব্য রাখে জয়ী দে ও জয়শ্রী দেব নাথ জয়া।

সমাপনী অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক(শিক্ষা ও আইসিটি) বর্ণালী পাল, জেলা শিক্ষা অফিসার মোহাম্মদ ফজলুর রহমান, জেলা তথা অফিসার মো আনোয়ার হোসেন, জেলা কালচারাল অফিসার জ্যোতি সিনহা, এডিপিও কিশলয় চক্রবর্তী, সাবেক জেলা মুক্তিযোদ্ধা কমান্ডার জামাল উদ্দিন, প্রথম আলোর নিজস্ব প্রতিবেদক সাহিত্যিক আকমল হোসেন নীপু, রেডিও পল্লীকণ্ঠের সিনিয়র স্টেশন ম্যানেজার মেহেদী হাসানসহ সরকারী ও বেসরকারি কর্মকর্তাবৃন্দ, ইলেকট্রনিক ও প্রিন্ট মিডিয়ার সাংবাদিক, শিক্ষক এবং অভিভাবকবৃন্দ।

অনুষ্ঠানে জাতীয় শিশু পুরস্কার প্রতিযোগিতা ২০২২ ও ২০২৩ এর জাতীয় পর্যায়ে ২১টি বিষয়ে ১৭ জন পদকপ্রাপ্ত শিশুকে সংবর্ধনা জানানো হয় এবং প্রধান অতিথি জেলা প্রশাসক কুইজ ও চিত্রাংকন প্রতিযোগিতার ২৭ জন বিজয়ী শিশুর মধ্যে পুরস্কার বিতরণ করেন।

শ্রীমঙ্গলে চা-শ্রমিকদের জন্য বিএনএসবির দিনব্যাপী বিশেষ চক্ষু শিবির অনুষ্ঠিত

মৌলভীবাজারের শ্রীমঙ্গলে মৌলভীবাজার বিএনএসবি চক্ষু হাসপাতালের আয়োজনে ও ফিনলে’র ভাড়াউড়া চা বাগান কর্তৃপক্ষের সহযোগিতায় এবং ফ্রেড হলোজ ফাউন্ডেশন অষ্ট্রেলিয়ার অর্থায়নে চা-শ্রমিকদের জন্য দিনব্যাপী বিশেষ চক্ষু শিবির অনুষ্ঠিত হয়। এসময় বিএনএসবির যুক্তরাষ্ট্র ভিত্তিক অপর একটি দাতা সংস্থা অরবিস ইন্টারন্যাশনাল’র প্রতিনিধিগন চা-শ্রমিকদের জন্য আয়োজিত বিশেষ এই চক্ষু শিবির পরিদর্শন করেন।

গতকাল সোমবার (১০ অক্টোবর) শ্রীমঙ্গল ভাড়াউড়া চা বাগানস্থ হাসপাতালে চা-শ্রমিকদের জন্য আয়োজিত দিনব্যাপী বিশেষ চক্ষু শিবিরে প্রায় আড়াই শত চক্ষু রোগীকে বিনামূল্যে চিকিৎসা প্রদান করা হয়। এর মধ্যে প্রায় অর্ধশত রোগীকে বিনামূল্যে চক্ষু অপারেশনের জন্য মৌলভীবাজার মাতারকাপন বিএনএসবি চক্ষু হাসপাতালে ভর্তি করা হয়।

দাতা সংস্থা অরবিস ইন্টারন্যাশনাল এর প্রতিনিধি হিসেবে উপস্থিত ছিলেন ভিয়েতনামের নিল এনগাম, ভারতের নিলাবজো মূখার্জী ছাড়াও উপস্থিত ছিলেন মনিটরিং এডভাইজার আউলাদ হেসেন, ম্যানাজর মনিটরিং মির্জা সানবিরা সুলতানা, সিনিয়র ম্যানাজার মনিরুল আহসান, প্রোগ্রান ম্যানেজার নূরুল কবীর। কি ভাবে মাঠ পর্যায়ে কাজ করা যায়, অরবিস ইন্টারন্যাশনাল এর প্রতিনিধিগণ চক্ষু শিবিরে অবস্থান করে তা সরেজমিন পরিদর্শন করেন।

এছাড়াও উপস্থিত ছিলেন ফিনলে চা কোম্পানির ভাড়াউড়া ডিভিশনের জেনারেল ম্যানাজার জি এম শিবলী, মৌলভীবাজার বিএনএসবি চক্ষু হাসপাতালের অবৈতনিক সাধারণ সম্পাদক সৈয়দ মোসাহিদ আহমেদ চুন্নু, যুগ্ম সাধারণ সম্পাদক আব্দুল হামিদ মাহবুব, ব্যবস্থাপক প্রশাসন মোঃ এহসানুল হক, প্রশাসনিক কর্মকর্তা দেওয়ান রুহল আমীন চৌধুরী, সমাজসেবক মোঃ কাওছার ইকবাল, ডা. মালিহা হক, ডা. অনজন দেবনাথ, ডা. আব্দুল বাতেন, শুকুর মোহাম্মদ, মো: সুমন মিয়া, মেহেদী হাসান ও স্বপন শব্দকর।

শ্রীমঙ্গলের সিন্দুরখাঁন ইউনিয়নে সম্প্রীতি সমাবেশ অনুষ্ঠিত

শ্রীমঙ্গল উপজেলার সিন্দুরখাঁন ইউনিয়নে “ইউনিয়ন সামাজিক সম্প্রীতি কমিটি’র উদ্যোগে অনুষ্ঠিত হয় ‘সম্প্রীতি সমাবেশ’।

গত ৯ অক্টোবর সোমবার সকাল ১১ ঘটিকায় সিন্দুরখাঁন ইউনিয়ন পরিষদ মিলনায়তনে অনুষ্ঠিত হয়। সিন্দুরখাঁন ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান ইয়াছিন আরাফাত রবিনের সভাপতিত্বে ও ইউনিয়ন সচিব হিমাদ্রী দেবের সঞ্চালনায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শ্রীমঙ্গল উপজেলা পরিষদ চেয়ারম্যান ভানুলাল রায়।

 

 

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শ্রীমঙ্গল উপজেলা নির্বাহী অফিসার আলী রাজিব মাহমুদ মিঠুন, শ্রীমঙ্গল থানার পুলিশ পরিদর্শক (তদন্ত) মোঃ আমিনুল ইসলাম, শ্রীমঙ্গল উপজেলা মৎসজীবীলীগের সভাপতি আশিকুর রহমান, শিক্ষিকা জয়শ্রী পাল শিপ্রাসহ পরিষদ সদস্য সদস্যা ও স্থানীয় এলাকাবাসী।

 

এ জাতীয় সংবাদ

তারকা বিনোদন ২ গীতাঞ্জলী মিশ্র

বাংলা দেশের পাখী

বাংগালী জীবন ও মূল ধারার সংস্কৃতি

আসছে কিছু দেখতে থাকুন

© All rights reserved © 2021 muktokotha
Customized BY KINE IT