1. muktokotha@gmail.com : Harunur Rashid : Harunur Rashid
  2. isaque@hotmail.co.uk : Harun :
  3. harunurrashid@hotmail.com : Muktokotha :
সরস্বতী পূজার আয়োজন যখন সম্পন্ন শ্রীমঙ্গলে চোলাই মদসহ আটক ২ - মুক্তকথা
সোমবার, ২৬ ফেব্রুয়ারী ২০২৪, ০১:২৩ পূর্বাহ্ন

সরস্বতী পূজার আয়োজন যখন সম্পন্ন শ্রীমঙ্গলে চোলাই মদসহ আটক ২

জ্যেষ্ঠ প্রতিনিধি॥
  • প্রকাশকাল : বুধবার, ২৫ জানুয়ারী, ২০২৩
  • ৪৬৮ পড়া হয়েছে

শ্রীমঙ্গলে বিদ্যাদেবী সরস্বতী পূজার আয়োজন সম্পন্ন

মৌলভীবাজারে বিদ্যাদেবী সরস্বতী পূজার আয়োজনের শেষ মূহুর্তের ব্যস্ত সময় পাড় করছেন সনাতন ধর্মাবলম্বী শিক্ষার্থীগন।
জানা যায়, শ্রীমঙ্গলের প্রায় ৯০টি সরকারি প্রাথমিক বিদ্যালয়, ২৫টি মাধ্যমিক বিদ্যালয় ও ৩ টি মহাবিদ্যালয়ে সরস্বতী পূজার আয়োজন করা হয়েছে। শিক্ষা প্রতিষ্ঠান ছাড়াও বাসা-বাড়ি ও আবাসিক এলাকায় সরস্বতী পুজোর ব্যাপক আয়োজন করতে দেখা গেছে। প্রয়োজনীয় সামগ্রী জোগাড়ে ব্যস্ত সময় অতিবাহিতও করতে দেখা যায়।

সনাতন শাস্ত্রমতে, প্রতিবছর মাঘ মাসের পঞ্চমী তিথিতে দেবী সরস্বতীর আরাধনা করা হয়। বিদ্যা দেবীকে রং-তুলির আঁচড়, পোশাক ও অলংকার পরিয়ে দৃষ্টিনন্দন করা হয়। এবছর সরস্বতী পূজার তিথি ২৫ জানুয়ারি বুধবার সন্ধ্যা ৬টা ২০মিনিট ১১সেকেন্ডে থেকে শুরু হয়ে ২৬ জানুয়ারি বৃহস্পতিবার বিকাল ৪টা ৩৮ মিনিট ৫৩ সেকেন্ড পর্যন্ত থাকবে। হিন্দুধর্ম মতে, সরস্বতী তাদের বিদ্যাদেবী। হিন্দু শিক্ষার্থীরা দেবীর আশীর্বাদ লাভের আশায় প্রতিবছর শিক্ষা প্রতিষ্ঠানে সরস্বতী দেবীর পূজা করে থাকেন। এ উপলক্ষে হিন্দু ধর্মাবলম্বীদের বাসা-বাড়িতে বাড়িতেও নির্মাণ করা হয়েছে অস্থায়ী মন্দির। শিক্ষাপ্রতিষ্ঠানে পূজা উদযাপন নিয়ে শিক্ষার্থীদের মধ্যেও উৎসবের আমেজ বিরাজ করছে। বুধবার উপজেলার বিভিন্ন স্থানে ঘুরে দেখা যায়, সরস্বতী পূজাকে কেন্দ্র করে দিন-রাত অক্লান্ত পরিশ্রম করে শেষ মুহূর্তে প্রতিমা তৈরিতে ব্যস্ত সময় পার করছেন শিল্পীরা। মাটির কাজ, রঙের কাজ শেষে পোশাক ও অলংকার পরিয়ে প্রতিমা প্রস্তুতি প্রায় সম্পন্ন।

প্রয়োজনীয় সামগ্রীগুলো হলো জোড়া সিম, জোড়া কুল, অভ্র- আবির, আমের মুকুল,দোয়াত, খাগের কলম, দুধ, দুর্বা, পলাশ ফুল, বই, বাদ্যযন্ত্রাদি বাসন্তী রঙের গাঁদা ফুলেত মালা, সাদা কাপড়, বেলপাতা, কাঁচা হলুদ, সিঁদুর, চাল ,ধানের শিষ, পাঁচ ধরনের ফল, ফলে কলা ও নারকেল আবশ্যিক। সাথে থাকতে হবে ঘট,পান, সুপারি, ধূপ, প্রদীপ। প্রতি বছরের মতো শ্রীমঙ্গল শহরের সন্ধানী আ/এ, রূপসপুর, শাপলা বাগ এলাকায় প্রতিমা পাওয়া যায়। এদিকে সরস্বতী দেবীর প্রতিমা বেশি দামে ক্রয় করতে হয়েছে বলে আয়োজকরা জানান।

তবে প্রতিমা শিল্পী বিশ্বনাথ পাল জানান, মূর্তি তৈরির উপকরণ যেমন বাঁশ, কাঠ, ছন ও রং ইত্যাদির দাম বেড়ে যাওয়ায় খরচ স্বাভাবিকভাবেই অন্যান্য বছরের চেয়ে কিছুটা বেড়েছে।

 

 

শ্রীমঙ্গলে ৫০লিটার চোলাই মদসহ আটক ২

মৌলভীবাজারের শ্রীমঙ্গলে ৫০লিটার চোলাই মদসহ দুই মাদক কারবারি গ্রেপ্তার করেছে পুলিশ।
মঙ্গলবার (২৪ জানুয়ারি) শ্রীমঙ্গল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তার নির্দেশে এসআই মো: সিরাজুল ইসলাম এর নেতৃত্বে পুলিশের একটি দল অভিযান পরিচালনা করে উপজেলার ভুরভুরিয়া চা বাগানের শ্রমিক লাইনের বস্তি থেকে ৫০ লিটার দেশীয় চোলাই মদ উদ্ধার করে। এসময় বাড়ির মালিক মোহন পাশীর ছেলে কৃষ্ণপাশী (২০) ও যোগেশ চন্দ্র পাল এর ছেলে যতিশ পালকে আটক করা হয়।

শ্রীমঙ্গল থানার অফিসার ইনচার্জ মো: জাহাঙ্গীর হোসেন সরদার জানান, বুধবার সকালে আটককৃতদের বিরুদ্ধে শ্রীমঙ্গল থানায় মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইনে মামলা দায়েরের পর মৌলভীবাজার বিজ্ঞ আদালতের মাধ্যমে কারাগারে প্রেরণ করা হয়েছে।

 

 

 

এ জাতীয় সংবাদ

তারকা বিনোদন ২ গীতাঞ্জলী মিশ্র

বাংলা দেশের পাখী

বাংগালী জীবন ও মূল ধারার সংস্কৃতি

আসছে কিছু দেখতে থাকুন

© All rights reserved © 2021 muktokotha
Customized BY KINE IT