1. muktokotha@gmail.com : Harunur Rashid : Harunur Rashid
  2. isaque@hotmail.co.uk : Harun :
  3. harunurrashid@hotmail.com : Muktokotha :
বিশ্বের প্রথম করোণাটিকা তৈরীর দাবী রুশ প্রেসিডেন্ট পুতিনের - মুক্তকথা
মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ০২:৪৭ অপরাহ্ন

বিশ্বের প্রথম করোণাটিকা তৈরীর দাবী রুশ প্রেসিডেন্ট পুতিনের

সংবাদদাতা
  • প্রকাশকাল : মঙ্গলবার, ১১ আগস্ট, ২০২০
  • ৮৮৪ পড়া হয়েছে

মুক্তকথা সংগ্রহ।। রাশিয়া! পুতিনের রাশিয়া এখন গোটা দুনিয়ার মানুষের আলোচনার মধ্যমণি। করোণা মোকাবেলায় রাশিয়া সারা বিশ্বকে টক্কা দিয়ে এগিয়ে গেলো। ভ্লাদিমির পুতিনের দাবী, তারাই প্রথম করোণা’র টীকা তৈরী করলেন। আজ প্রেসিডেন্ট পুতিন এই ঘোষণা দিয়েছেন। এর আগে তারই ঘোষণা ছিল যে ১২অগষ্টের মধ্যেই রাশিয়া করোণা টীকা বাজারে নিয়ে আসতে সক্ষম হবে। মূল খবর সংবাদ সংস্থার বরাত দিয়ে প্রকাশ করেছে আন্তর্জাতিক মানের বাংলা দৈনিক আনন্দবাজার পত্রিকা।

এ মাসের সূচনা থেকেই রুশীয় বিভিন্ন সংবাদ মাধ্যম তাদের বিজ্ঞানীদের বরাত দিয়ে দাবী করে আসছিল যে তারা্ই দুনিয়ার সকলের আগে করোণা’র প্রতিষেধক তৈরী করবে এবং বাজারে নিয়ে আসতে সক্ষম হবে। ফলে করোণা মহামারীতে আতঙ্কগ্রস্ত বিশ্ববাসী রুশীয়দের টীকা গবেষণা নিয়ে কৌতুহলী ছিল। রুশ প্রেসিডেন্টের ঘোষণা গোটা বিশ্বের মানুষের সে কৌতুহলের সফল নিরসন করলো। রাশিয়া তাদের ওই টীকার নাম দিয়েছে “স্পুটনিক ভি”।
জানা গেছে, গত ১৮জুন, এ টীকার ক্লিনিকেল ট্রায়াল শুরু হয়েছিল। মোট ৩৮জনের উপর এই ট্রায়াল চলে। রুশ বিজ্ঞানীদের দাবী এই টীকার হাতে-কলমে পরখ করে নেয়ার পর শতভাগ সফলতা তারা পেয়েছেন। পুতিনের এক মেয়ের উপরও এই টীকা দিয়ে পরীক্ষা চালানো হয়।
রাশিয়ার গামালিয়া ইন্সটিটি্উট এবং রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয়ের দ্বৈত চেষ্টায় এই টীকা তৈরী করা হয়েছে। আগামী বছরের জানুয়ারী থেকে জনসাধারণের ব্যবহারে এই টীকা বাজারে আসবে বলে ধারণা করা হচ্ছে।
উল্লেখ্য করোণা আক্রান্তের খাতায় বিশ্বে ৪র্থ স্থানে রয়েছে রাশিয়া। ওখানে এ পর্যন্ত মারা গেছেন প্রায় ১৫ হাজারের মত মানুষ। আক্রান্ত আছেন প্রায় ৯লাখ।
এদিকে মার্কিন পত্রিকা “নিউইয়র্ক টাইমস” এর ভাষায় রাশিয়ার এ টীকার ক্লিনিকেল পরীক্ষাই শেষ হয়নি। কেবলমাত্র রাজনৈতিক প্রচারের উদ্দেশ্যে রাশিয়া এসব বলছে।

এ জাতীয় সংবাদ

তারকা বিনোদন ২ গীতাঞ্জলী মিশ্র

বাংলা দেশের পাখী

বাংগালী জীবন ও মূল ধারার সংস্কৃতি

আসছে কিছু দেখতে থাকুন

© All rights reserved © 2021 muktokotha
Customized BY KINE IT