1. muktokotha@gmail.com : Harunur Rashid : Harunur Rashid
  2. isaque@hotmail.co.uk : Harun :
  3. harunurrashid@hotmail.com : Muktokotha :
কোটা সংস্কারে বিক্ষোভ, শিক্ষক প্রশিক্ষণ কর্মশালা ও ইবনে সিনার ত্রাণ - মুক্তকথা
শুক্রবার, ১৮ অক্টোবর ২০২৪, ০৮:০৪ পূর্বাহ্ন

কোটা সংস্কারে বিক্ষোভ, শিক্ষক প্রশিক্ষণ কর্মশালা ও ইবনে সিনার ত্রাণ

আব্দুল অদুদ॥
  • প্রকাশকাল : বৃহস্পতিবার, ১৮ জুলাই, ২০২৪
  • ৭৭ পড়া হয়েছে

কোটা পদ্ধতি সংস্কারের দাবীতে বিক্ষোভ

কোটা পদ্ধতির যৌক্তিক সংস্কারের দাবিতে মৌলভীবাজারে বিক্ষোভ মিছিল ও সমাবেশ অনুষ্ঠিত হয়েছে।  শনিবার  সকাল সাড়ে ১১টায় মৌলভীবাজার সরকারি কলেজের ছাত্রফ্রন্ট সমমনা শিক্ষার্থীদের আয়োজনে বিক্ষোভ ও মিছিল অনুষ্ঠিত হয়। মৌলভীবাজার সরকারি কলেজের মাস্টার্সের শিক্ষার্থী মাহমুদ হোসেনের সভাপতিত্বে এবং রাজিব সূত্রধরের সঞ্চলনায় অনুষ্ঠিত বিক্ষোভে বক্তব্য রাখেন ছাত্রফ্রন্ট নেতা বিশ্বজিৎ নন্দী, শ্যামল সরকার, শাহরিয়ার তানভীর, জামির হোসেন প্রমুখ। প্রেসক্লাব থেকে মিছিল শুরু হয়ে চৌমুহনায় এসে সমাবেশ অনুষ্ঠিত হয়।

সমাবেশে শিক্ষার্থীরা বৈষম্যমূলক কোটা পদ্ধতি বাতিল করে পুনরায় কোটার যৌক্তিক সংস্কারের জন্য পরিপত্র জারি করার দাবি জানান। শিক্ষার্থীরা কোটা পদ্ধতির যৌক্তিক সংস্কার না করে দমনের চেষ্টা করা হলে এই আন্দোলন আরও দানাবাঁধাবে বলে হুশিয়ারি দেন তারা।


দিন ব্যাপী শিক্ষক প্রশিক্ষণ কর্মশালা

মৌলভীবাজারের রাজনগর উপজেলা জনপ্রিয় বিদ্যাপীঠ “রাজনগর আইডিয়েল হাইস্কুল” মিলনায়তনে দিনব্যাপী জেলার বিভিন্ন উপজেলার স্কুল মাদ্রাসার শিক্ষকদের নিয়ে এক প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়।

 

 

“দেশপ্রেমিক নৈতিক মানসম্পন্ন সুনাগরিক তৈরীর জন্য শিক্ষকদের রয়েছে গুরুত্বপুর্ণ ভুমিকা। পেশাগত মানউন্নয়নের জন্য শিক্ষক প্রশিক্ষণের কোন বিকল্প নেই। সকল শিক্ষকদের প্রশিক্ষণের আওতায় এনে কাঙ্খিত মানে গড়ে তুলতে হবে। এক্ষেত্রে প্রশিক্ষকদেরও গুরুত্বপুর্ণ ভুমিকা পালন করতে হবে। বর্তমান কারিকুলামের আলোকে বিষয় শিক্ষক দক্ষ ভুমিকা রাখতে হবে”।

সোমবার(৮ জুলাই) মৌলভীবাজার ইসলামিক এডুকেশন সোসাইটির চেয়ারম্যান দেওয়ান সিরাজুল ইসলাম মতলিবের সভাপতিত্বে মৌলভীবাজার শাহমোস্তফা একাডেমীর অধ্যক্ষ ইয়ামির আলীর সঞ্চালনায় অনুষ্ঠিত প্রশিক্ষণ কর্মশালায় আলোচকবৃন্দ এসব কথা বলেন।
সোসাইটির চেয়ারম্যান দেওয়ান সিরাজুল ইসলাম মতলিবের উদ্বোধনী বক্তব্যর মাধ্যমে কর্মশালার কার্যক্রম শুরু হয়।

আর্দশ শিক্ষকের গুণাবলী, বর্তমান কারিকুলামের আলোকে শ্রেণি শিক্ষক ও বিষয় শিক্ষকের দায়িত্ব ও কর্তব্য এবং শিক্ষক আচরণ প্রত্যাশা প্রাপ্তি এই তিনটি বিষয়ের উপর প্রশিক্ষণ প্রদান করেন   ইসলামিক এডুকেশন সোসাইটির পরিচালক ডক্টর ইকবাল হোসেন ভুঁইয়া, ঢাকাস্থ আইডিয়াল টিচার্স ট্রেনিং কলেজের অধ্যক্ষ ডক্টর তারেক মোহাম্মদ যায়েদ৷ মৌলভীবাজার ইম্পেরিয়াল কলেজের অধ্যক্ষ প্রফেসর মামুনুর রশীদ।

বক্তব্য রাখেন মৌলভীবাজার সরকারি কলেজের ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের বিভাগীয় প্রধান প্রফেসর হাফেজ মাহবুবুর রহমান উসমানী।


ইবনে সিনা হাসপাতালের ত্রাণ বিতরণ

মৌলভীবাজারের রাজনগর উপজেলার কুশিয়ারা নদী পাড়ের সুনামপুর গ্রামে ত্রাণ সামগ্রী বিতরণ করেছে সিলেট ইবনে সিনা হাসপাতাল লিমিটেড। রোববার বেলা ১২টায় ত্রাণ সামগ্রী বিতরণী অনুষ্ঠানে পবিত্র কোরআন থেকে তেলাওয়াত করেন শামসুল করীম। রাজনগর ইসলামিক সোসাইটির সাধারণ সম্পাদক আবুর রাইয়ান শাহীন’র সভাপতিত্বে এতে প্রধান অতিথি হিসেবে বক্তব্য দেন সিলেট ইবনে সিনা হাসপাতালের ম্যানেজমেন্ট কমিটির ডিরেক্টর অধ্যাপক আব্দুল হান্নান।

 

বিশেষ অতিথি হিসেবে বক্তব্য দেন মৌলভীবাজার ইসলামীক সোসাইটির সাধারণ সম্পাদক মোঃ ইয়ামীর আলী, রাজনগর সদর ইউনিয়নের ৭নং ওয়ার্ড সদস্য দেলোয়ার হোসেন বাবলু,

ইবনে সিনার এসিস্ট্যান্ট ম্যানাজার এডমিন মাজহারুল ইসলাম মুমিন, এসিস্ট্যান্ট ম্যানাজার জহির উদ্দিন, কাস্টমার কেয়ার ম্যানাজার কয়েস-উজ্জামান, সিনিয়র এসিস্ট্যান্ট ম্যানাজার মার্কেটিং বদরুল হক, অডিটর কামরুল হাসান। বক্তব্য দেন সাংবাদিক মোঃ আব্দুল ওয়াদুদ,  আলী আহমদ, শামিম আহমদ,শামীম আহমদ বাচ্চু প্রমুখ। পরে উপজেলার উত্তরভাগ ইউনিয়নের ১,২ ও ৩ নং ওয়ার্ডের সুরিখাল, কেশরপাড়া, সুনামপুর, উমরপর, কান্দিগাও ও জোড়াপুর গ্রামের ৯০ পরিবারকে নিত্যপ্রয়োজনীয় খাদ্যদ্রব্যব্য বিতরণ করেন অতিথিরা। পরে হাকালুকি হাওরের কুলাউড়া ও জুড়ি উপজেলায় আরও ১৬০ পরিবারকে ত্রাণ সামগ্রী দেয় হাসপাতালটি।

এ জাতীয় সংবাদ

তারকা বিনোদন ২ গীতাঞ্জলী মিশ্র

বাংলা দেশের পাখী

বাংগালী জীবন ও মূল ধারার সংস্কৃতি

আসছে কিছু দেখতে থাকুন

© All rights reserved © 2021 muktokotha
Customized BY KINE IT