1. muktokotha@gmail.com : Harunur Rashid : Harunur Rashid
  2. isaque@hotmail.co.uk : Harun :
  3. harunurrashid@hotmail.com : Muktokotha :
অবশ্যই মুসলিম মেয়েদের সাঁতার কাটতে হবে ছেলেদের সাথে - মুক্তকথা
রবিবার, ০৩ মার্চ ২০২৪, ১১:১৫ পূর্বাহ্ন

অবশ্যই মুসলিম মেয়েদের সাঁতার কাটতে হবে ছেলেদের সাথে

সংবাদদাতা
  • প্রকাশকাল : মঙ্গলবার, ১০ জানুয়ারী, ২০১৭
  • ২৫১ পড়া হয়েছে

লন্ডন: মঙ্গলবার, ২৫শে পৌষ ১৪২৩।।এখন থেকে সুইজারলেন্ডের ‘মিক্সড’ স্কুলগুলি তাদের মুসলিম ছাত্র-ছাত্রীদের স্কুলের সাঁতার ক্লাসে একসাথে যেতে বাধ্য করতে পারবে। মানবাধিকারের ইউরোপীয়ান আদালতে দায়ের করা একটি মামলায় সুইজারলেন্ড বিজয়ী হয়ে এই ক্ষমতালাভ করেছে।

সুইজারলেন্ডে মুসলমান মেয়েদের অবশ্যই ছেলেদের সাথে এক সঙ্গে সাঁতার কাটতে যেতে হবে। মুসলিম অভিভাবকরা ছেলেমেয়েদের একসাথে সাঁতার কাটায় যেতে দিতে রাজী নয় তাই তাদের সন্তানদের সাঁতারের ক্লাসে দিতে অস্বীকৃতি জানান। অভিভাবকদের কথা যে, স্কুলের প্রয়োজন, তাদের ধর্মের স্বাধীনতায় একটি বাধা। এমনি একটি অভিযোগ দায়ের করা হয়েছিল ইউরোপীয় আদালতে। কিন্তু আদালত সে দাবীকে নাকচ করে দিয়েছে। ফলে সুইজারলেন্ড, মানবাধিকারের ইউরোপীয়ান আদালত থেকে বিজয়ী হয়ে এই ক্ষমতালাভ করেছে যে এখন থেকে ‘মিক্সড’ স্কুলগুলি তাদের মুসলিম ছাত্র-ছাত্রীদের স্কুলের সাঁতার ক্লাসে একসাথে যেতে বাধ্য করতে পারবে।

সুইচ সংসদ বোরখা পরা যাবেনা, অনুমোদন করেছে।

৭জন বিচারকের এক সারি এমন রায় দিয়েছেন। তারা বিবেচনা করে দেখেছেন যে বিষয়টি ধর্মীয় স্বাধীনতার উপর অনধিকার চর্চ্চা হলেও ‘সামাজিক ঐকতান’এর জন্য এভাবেই স্কুল কর্তৃপক্ষকে চলতে হবে। দু’জন সুইচ-তারকিশ অভিভাবকের এমন একটি আইনী বিতর্ক মোকাবেলায় বিচারকগন এ রায় দেন। ওই অভিভাবক দু’জন তাদের কন্যা সন্তানদের ছেলেদের সাথে মিশে সাঁতার ক্লাসে যেতে দিতে অস্বীকৃতি জানান। (খবর ‘ইন্ডিপেন্ডেন্ট’ থেকে)

এ জাতীয় সংবাদ

তারকা বিনোদন ২ গীতাঞ্জলী মিশ্র

বাংলা দেশের পাখী

বাংগালী জীবন ও মূল ধারার সংস্কৃতি

আসছে কিছু দেখতে থাকুন

© All rights reserved © 2021 muktokotha
Customized BY KINE IT