1. muktokotha@gmail.com : Harunur Rashid : Harunur Rashid
  2. isaque@hotmail.co.uk : Harun :
  3. harunurrashid@hotmail.com : Muktokotha :
আমার দেখা আর দাদার তিক্তস্বাদের মিশর - মুক্তকথা
বুধবার, ২৪ জুলাই ২০২৪, ০৭:৫৩ পূর্বাহ্ন

আমার দেখা আর দাদার তিক্তস্বাদের মিশর

হারুনূর রশীদ॥
  • প্রকাশকাল : শুক্রবার, ১৫ ডিসেম্বর, ২০২৩
  • ৩০০ পড়া হয়েছে

 


হারুনূর রশীদ

 

আজ শুক্রবার ১৫ ডিসেম্বর ২০২৩ইং। ইংরেজী বছরের শেষ মাস। আর পনেরো দিন পরই আমরা সারা বিশ্বের মানুষ আমাদেরই গড়া সময়মানের এক বছর শেষ করে নতুন বছরে পা দেবো। দু’হাজার তেইশ সাল শেষ হবে। চব্বিশ সালে আমরা পা রাখবো। আজ কায়রো ছেড়ে চলে যাবো স্থায়ী ঠিকানা লন্ডন হয়ে বাংলাদেশে।

কেনো জানি কায়রো বা মিশরকে বিদেয় জানাতে মন চায় না। সেই যে ছোট বেলায় দাদা বলেছিলেন মিশরের কর্মজীবী মানুষেরা প্রশংসা পাবার দাবী রাখে না। দাদার কাছে তারা প্রশংসনীয় ছিল না। আজ দাদা বেঁচে থাকলে তার পা স্পর্শ করে বলতাম দাদা তুমিতো অতীত ভারতের একটি গ্রামীণ মাদ্রাসায় পড়ুয়া প্রাচীন ধারণার মুসলমান ছিলে। তাই হয়তো কায়রো-মিশরের কর্মজীবী বা ব্যবসায়ী মানুষজন তোমার পছন্দের ছিল না। তুমিতো জানতে দাদা, মিশর সেই দেশ যারা বিশ্বের প্রথম কাগজ আবিষ্কারক। মিশর সেই দেশ যারা এ বিশ্বে ভারতের রাজা-রাজ্য পদ্বতির পাশেই বাদশাহ বা ‘ফেরো’ প্রথার প্রচলন করেছিল। সে আজ প্রায় ৪ হাজার বছর আগে। এতো আগে তারাই বুঝতে পেরেছিলো মানুষ কি, দেশ কি আর পরিচালনা কি! নয়কি দাদা! তুমি ভারতের চোখ দিয়ে সেদিন তাদের বিচার করোনি। তুমি হয়তো বিচার করেছিলে তোমাকে মুখস্ত শেখানো মুসলমান চিন্তার শিক্ষা দিয়ে। তাই তারা তোমার প্রশংসা পায়নি। প্রানপ্রিয় দাদা আমার, তোমার তিরোধানের প্রায় সত্তুর বছর পর আজ আমি তোমার দেখা সেই মিশরের কায়রো থেকে প্রায় তিন’শ মাইল দূরের লোহিত সাগরের তীরে বসে স্মরণ করছি তোমাকে আর দেখছি মিশরের কর্মজীবী আর ব্যবসায়ীদের।

পিড়ামিডে ব্যবহৃত পাথর।

ওরা বদলে গেছে দাদা। একেবারে আমূল বদলে গেছে। শুধু বদলাতে পারিনি আমরা, তোমার আমলের সেই ভারতীয়রা। এইতো ‘তিনপিড়ামিড’ নামের একটি দোকানে গিয়ে কিছু কিনলাম। কি তাদের মধুর ব্যবহার আর সম্মানের সাথে গ্রাহকের আপ্যায়ণ! তুমি দেখলে নিশ্চয়ই খুশী হতে।

জানো দাদা, এখন মিশরের রাষ্ট্রপতি হলেন আবদেল ফাত্তাহ সাইদ হুসেন খলিল এল-সিসি। তিনি মিশরের ষষ্ঠ এবং বর্তমান রাষ্ট্রপতি। ২০১৪ সালে তিনি মিশরের সিংহাসনে বসেন। এই হুসেন এল-সিসি সামরিক গোয়েন্দা বিভাগের প্রাক্তন পরিচালক, প্রাক্তন প্রতিরক্ষা মন্ত্রী এবং প্রাক্তন জেনারেল ছিলেন।

দাদা, তুমি নিশ্চয়ই রাজনীতিকে ভাল মনে দেখতে। তা’নাহলে তোমার উদ্দীপ্ত যৌবনে তুমি কংগ্রেসে নাম লিখাতে না। জানো দাদা,  মিশরের রাজনীতি আমাদের মত নয়। ওদের রাজনীতি প্রজাতন্ত্রী ধরণের তবে আধা-রাষ্ট্রপতি সরকার ব্যবস্থার মধ্যে পরিচালিত হয়। ২০১৩ সালের মিশরীয় সামরিক অভ্যুত্থান এবং রাষ্ট্রপতি আবদেল ফাত্তাহ আল-সিসির ক্ষমতা গ্রহণের পরে বর্তমানের এ রাজনৈতিক ব্যবস্থা প্রতিষ্ঠিত হয়েছিল।

হারঘাদা, মিশর, স্বাস্থ্যনিবাসের আভ্যন্তরীন সাজ।

২০১১ সালের মিশরীয় বিপ্লব এবং মোহাম্মদ মোর্সিকে মিশরীয় রাষ্ট্রপতি হিসাবে নির্বাচিত করার পরে, মোর্সিই এই লোককে অর্থাৎ ওই হোসেন খলিল সিসি’কে ২০১২সালের  ১২ আগস্ট প্রতিরক্ষা মন্ত্রী নিযুক্ত করেছিলেন। এই সিসি আবার যান্ত্রিক পদাতিক কমান্ডার এবং তারপর সামরিক গোয়েন্দা পরিচালক হিসাবে দায়িত্ব পালন করেছিলেন।

এই সাইদ হুসেন খলিল সিসি প্রতিরক্ষা মন্ত্রী এবং শেষ পর্যন্ত মিশরীয় সশস্ত্র বাহিনীর সর্বাধিনায়ক-কমান্ডার হিসাবে সামরিক অভ্যুত্থানে জড়িত ছিলেন। মুরসিকে ৩ জুলাই, ২০১৩-এ মিশরের বিক্ষোভের প্রতিক্রিয়া হিসাবে, তার সমর্থকদের দ্বারা ‘বিপ্লব’ নামে অভিহিত করা হয়েছিল। এই সাইদ হুসেন খলিল সিসি ২০১২ সালের মিশরীয় সংবিধানটি ভেঙে দিয়েছিলেন এবং শীর্ষস্থানীয় বিরোধী দল ও সুধিসজ্জ্বন ব্যক্তিত্বদের পাশাপাশি একটি নতুন রাজনৈতিক ‘পথ মানচিত্রে’র প্রস্তাব করেছিলেন, যাতে একটি নতুন সংবিধানের ভোটদান এবং নতুন সংসদীয় ও রাষ্ট্রপতি নির্বাচন অন্তর্ভুক্ত করা হয়েছিল।
এই তিনিই মুরসির পরিবর্তে এক অন্তর্বর্তীকালীন রাষ্ট্রপতি(অ্যাডলি মনসুর,) যিনি নতুন মন্ত্রিসভা নিযুক্ত করেছিলেন। এর পরের মাসগুলিতে এই অন্তর্বর্তীকালীন সরকারের নির্দেশে পুলিশ “আগস্ট ২০১৩ এর রাবা হত্যাযজ্ঞ” চালিয়ে কয়েকশত বেসামরিক মানুষকে হত্যা করেছিল এবং হাজার হাজার আহত করে। এ লোকই মোর্সিকে ফাঁসীর রশিতে ঝুলিয়ে দিয়েছিল।

দাদা, আজ তোমার তিক্তস্বাদের মিশর ছেড়ে চলে যাচ্ছি। আর কখনও আসতে পারবো কি-না জানিনা। আমার চলার পথে যেনো ভুল না করি সে খেয়ালটুকু রেখো দাদা।

[আরও থাকবে]
এ জাতীয় সংবাদ

তারকা বিনোদন ২ গীতাঞ্জলী মিশ্র

বাংলা দেশের পাখী

বাংগালী জীবন ও মূল ধারার সংস্কৃতি

আসছে কিছু দেখতে থাকুন

© All rights reserved © 2021 muktokotha
Customized BY KINE IT