1. muktokotha@gmail.com : Harunur Rashid : Harunur Rashid
  2. isaque@hotmail.co.uk : Harun :
  3. harunurrashid@hotmail.com : Muktokotha :
এই দেশ এই জনপদ - মুক্তকথা
শনিবার, ১৩ জুলাই ২০২৪, ০৫:০৬ অপরাহ্ন

এই দেশ এই জনপদ

সংবাদদাতা
  • প্রকাশকাল : মঙ্গলবার, ২৭ ফেব্রুয়ারী, ২০১৮
  • ২৬৮ পড়া হয়েছে

মুক্তিযোদ্ধা আব্দুল মানিক মুক্তির দাফন সম্পন্ন

ছাতকে জহিরপুর হাজি বাড়ি নিবাসি জহিরপুর প্রাথমিক বিদ্যালয়ের সভাপতি বীর মুক্তিযোদ্ধা আব্দুল মানিক মুক্তির রাষ্ট্রিয় মর্যাদায় দাফন সম্পন্ন হয়েছে। সোমবার বিকেলে ভাতগাঁও ইউনিয়নের জহিরপুর জামে মসজিদে প্রাঙ্গনে জানাযা অনুষ্ঠিত হয়। জানাযা উপস্থিত ছিলেন, উপজেলা সহকারি শিক্ষা অফিসার আসাদুল্লাহ, ভাতগাঁও ইউনিয়ন আ’লীগ সভাপতি দবিরুল ইসলাম, সহ-সভাপতি ফয়জুল বারি, সাবেক সভাপতি হান্নান মিয়া, সমাজসেবি নূরুল হক, সুহেল মিয়া, সুনা মিয়া, আসিক মিয়া, আব্দুন নূর, ফিরোজ মিয়া, আব্দুল করিম, কামাল উদ্দিন, বিএনপি নেতা নজরুল ইসলাম, মুজিবুর রহমান, ছায়াদুর রহান, নূর মিয়া, আজিজুর রহমান, সামছুজ্জামান, লেবু মিয়া, ভাতগাঁও ইউনিয়ন যুবলীগ সভাপতি সাবেক ইউপি সদস্য গৌছ উদ্দিন খান, উপজেলা যুবলীগ নেতা রিংকু মিয়া, আব্দুল হক, জুয়েল মিয়া, কয়েছ মিয়া, হিরণ উদ্দিন, মাইদুল ইসলাম, ইকবাল হোসেনসহ এলাকার সর্বস্তরের লোকজন উপস্থিত ছিলেন।

ছাতক শহরে একই রাতে ৩বাসায় দুর্ধর্ষ চুরি

ছাতক শহরে সোমবার ২৬ফেব্রুয়ারি রাতে পৃথক দু’টি বাসায় দুর্ধর্ষ চুরি ও অপর একটি বাসায় চুরির ব্যার্থ প্রচেষ্ঠা চালিয়েছে সংঘবদ্ধ চোরচক্র। এব্যাপারে থানায় লিখিত অভিযোগ দেয়া হয়েছে। জানা যায়, শহরের মধ্যবাজারে আলহাজ্ব ডাক্তার গোলাম মন্তকার দারুস সালাম বাসভবনের দু’তলার একটি জানালার গ্রীল কেটে ভেতরে প্রবেশ করে নগদ দেড়লাখ টাকা, ১০ভরি ওজনের স্বর্ণালংকার, সাবেক উপজেলা ভাইস চেয়ারম্যান মাজকুর পাবেল ও ফাহমিদা সুমির নামীয় চেকবই সহ প্রায় ৭লাখ টাকার মালামাল চুরি করে নিয়ে যায়। চোরেরা বাসার নীচ তলার অফিসে প্রবেশ করে মালামাল তছনছ করে ব্যবসায়িক কাগজ-পত্র নিয়ে যায়। এ ঘটনায় মঙ্গলবার সকালে আতিকুর রহমান বাদি হয়ে ছাতক থানায় একটি লিখিত অভিযোগ দিয়েছেন। থানার এসআই শাহিন আহমদসহ পৌর কাউন্সিলর ও বাজার পরিচালনা কমিটির নেতৃবৃন্দ সকালেই ঘটনাস্থল পরিদর্শন করেছেন। একই রাতে এর পার্শ্ববর্তি দেওয়ান কমপ্লেক্সের ৩য় তলায় ব্যবসায়ি ফখরুল আলমের বাসার জানালার গ্রীল বাঁকা করে জানালার পাশে ঝুলিয়ে রাখা একটি ব্যাগ নিয়ে যায়। ব্যাগের মধ্যে দোকানের চাবি, নগদ প্রায় ৪০হাজার টাকা, ফ্যাক্সি ও বিকাশ এজেন্টের সিমসহ ৭টি মোবাইল সেট নিয়ে যায়। এব্যাপারে ফখরুল আলম ফ্যাক্সি ও বিকাশ কোম্পানীর সাথে যোগাযোগ করা হয়েছে জানিয়ে বলেন, ঘটনার ব্যাপারে থানায় জিডি করার প্রস্তুতি নিচ্ছেন। একই রাতে শহরের বাগবাড়ি এলাকার ব্যবসায়ি রবীন্দ্র কুমার দাসের বাসায় চুরির ব্যর্থ চেষ্ঠা চালায় চোরেরা। এসময় বাসার গ্রীল ও অন্যান্য মালামাল ক্ষতিগ্রস্থ করে। এব্যাপারে ছাতক থানা পুলিশ একটি বাসায় চুরির স্বীকার করেছে।

পেপারমিল মাদরাসায় বার্ষিক ক্রিড়া প্রতিযোগিতা


ছাতকে সিলেট পাল্প এন্ড পেপার মিলস্ আদর্শ দাখিল মাদরাসায় বার্ষিক ক্রিড়া প্রতিযোগিতা সম্পন্ন হয়েছে। এ উপলক্ষে আয়োজিত মাতৃভাষা দিবসের মিছিল, আলোচনা সভা, শহিদদের মাগফেরাত কামণায় দোয়া ও বার্ষিক ক্রিড়া প্রতিযোগিতার পুরস্কার বিতরনী সভা অনুষ্টিত হয়েছে। বুধবার সকালে জাতিয় পতাকা উত্তোলন শেষে শিক্ষকদের নেতৃত্বে অনুষ্ঠিত মিছিল বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে মাদরাসা মাঠে এসে শেষ হয়। পরে সূপার মাওলানা শরিফুল ইসলামের সভাপতিত্বে ও মাওলানা কাজি বদরুল আলমের পরিচালনায় মাদরাসার প্রাঙ্গনে অনুষ্টিত সভায় বক্তব্য রাখেন, সহকারি শিক্ষক মাওলানা কাজি নূরুল হক, মাওলানা অলি উল্লাহ, মাওলানা মহি উদ্দিন, হাফেজ যুবায়ের আহমদ, মাষ্টার বদরুল আলম, মাষ্টার সফিকুল ইসলাম, মাষ্টার আব্দুল মুকিত প্রমূখ। সভাশেষে বার্ষিক ক্রিড়া প্রতিযোগিতার পুরস্কার বিতরণ ও শহিদদের আত্মার মাগফেরাত কামণা করে মোনাজাত করা হয়।

শহীদ ও ভাষা দিবস কুইজ প্রতিযোগিতার পুরস্কার বিতরণ

ছাতকে তরুণদের সংগঠন ‘স্বপ্নপূরণ সমাজ কল্যাণ সংস্থা’র উদ্যোগে মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপন উপলক্ষ্যে আয়োজিত ৬ষ্ট কুইজ প্রতিযোগিতার পুরস্কার বিতরণ করা হয়েছে। এ উপলক্ষ্যে সোমবার ২৬ফেব্রুয়ারি দুপুরে উপজেলার সিংচাপইড় ইউনিয়নের সিংচাপইড় একতা উচ্চ বিদালয়ের হলরুমে অনুষ্ঠিত পুরস্কার বিতরণী সভায় সভাপতিত্ব করেন, বিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক মো. আবু হেনা। সংগঠনের সহ-সাধারণ সম্পাদক ছাত্রনেতা রাজিকুল ইসলাম ও সাংগঠনিক সম্পাদক সাংবাদিক হেলাল আহমদ এর যৌথ পরিচালনায় অনুষ্ঠিত সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন, যুক্তরাজ্য ভিত্তিক সিংচাপইড় ওয়েলফেয়ার এসোসিয়েশনের অন্যতম সদস্য সমাজসেবী ও শিক্ষানুরাগী আবদুল বাছিত সেলু। বিশেষ অতিথির বক্তব্য রাখেন, সিংচাপইড় ইউপি প্যানেল চেয়ারম্যান মো. মোফাজ্জল হোসেন, সমাজসেবী আলী হোসেন মানিক, সিংচাপইড় শিক্ষা উন্নয়ন সংস্থার সভাপতি মো. আবদুর রহমান, সাধারণ সম্পাদক রাসেল আহমদ, সিংচাপইড় ইউপি পরিবার পরিকল্পনা পরিদর্শক মো. আকতার হোসেন, বিদ্যালয়ের শিক্ষক মোমিন শেখ, আইনুল হক, সংগঠক রাসেল আহমদ দীপু, ফখরুল হোসেন ও আমিনুল হক। বক্তব্য রাখেন, সংগঠনের সহ-সভাপতি আকতার হোসেন, সাধারণ সম্পাদক সাইদুর রহমান, অর্থসম্পাদক মুহিন আহমদ ও প্রচার সম্পাদক মৃদুল পুরকায়স্থ। এসময় বর্ষীয়ান গুণীজন কাছা মিয়া, সংগঠক রুকন আহমদ, স্কুল কেবিনেট রুহুল ইসলাম, কমর আলী, জাবেদ আহমদ, তানিয়া বেগম, ইমিতা আক্তার, পুর্ণিমা আচার্য্যসহ বিদ্যালয়ের শিক্ষক-শিক্ষিকা, শিক্ষার্থীদের অভিভাবক, শিক্ষার্থীরাসহ স্থানীয়রা উপস্থিত ছিলেন। পরে কুইজ বিজয়ী শিক্ষার্থীদের মধ্যে পুরস্কার বিতরণ করা হয়। এরআগে অনুষ্ঠানের প্রধান অতিথিকে সম্মাননা স্মারক ক্রেষ্ট ও বিশেষ অতিথিদের ফুলেরতোড়া দিয়ে অভ্যর্থনা জানানো হয়।

শাহ আব্দুলাহর(রঃ) ঈসালে ছওয়াব মাহফিল

ছাতকে আন্ধারীগাঁও শাহ আব্দুলাহ (রঃ) এর ২৫তম ঈসালে ছওয়াব মাহফিল দিল জালালী খাদেম শাহ চেরাগ আলী মাঠে অনুষ্ঠিত হয়েছে। রোববার (২৫ফেব্রুয়ারি) রাত ঈসালে ছওয়াব মাহফিল উপলে খতমে ক্বোরআন, জিকির ও ওয়াজ মাহফিল অনুষ্ঠিত হয়। ওয়াজ মাহফিলে বয়ান পেশ করেন, মাওলানা সালেহ উদ্দিন তুর্কি আল কাদরী, খাজা মাহবুবুর রহমান জগতপুরী, সৈয়দ মুফাচ্ছির আহমদ আল- কাদরী হবিগঞ্জ, মাওলানা মরতুজ আলী আমানতপূরী ও মুফতি ফয়জুর রহমান কবির খান্দানী, মাওলানা আনোয়ার হোসেন জালালী, মাওলানা কবির আহমদ প্রমূখ। মাহফিলে সভাপতিত্ব করেন মাওলানা ফারুক আহমদ বাগেরখলা ও উত্তর খুরমা ইউপি চেয়ারম্যান বিলাল আহমদ। প্রধান অতিথির বক্তব্যে মাওলানা সালেহ উদ্দিন তুর্কি আল কাদরী বলেছেন, ক্বোরআনকে জীবনের সর্বক্ষেত্রে বাস্তবায়ন করলে দুনিয়া ও আখেরাতে মুক্তি পাওয়া যায়। সকলকে ক্বোরআনের নির্দেশিত পথে জীবন পরিচালনা করতে হবে। তিনি বলেন, ইসলাম একামাত্র শান্তির ধর্ম। এধর্মে ওলী-আউলিয়াদের গুরুত্ব অপরিসীম। সভায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, মাওলানা লুৎফুর রহমান, আব্দুর রব(সিদ্দিকুর রহমান), চান মিয়া লন্ডনী, মাষ্টার ইমতিয়াজ আলী, তাজুল ইসলাম, মাষ্টার গোলাম হোসেন, কামাল উদ্দিন প্রমূখ। মাহফিলের সার্বিক সহযোগিতায় ছিলেন গদিনসীন দিল জালালী শাহ চেরাগ আলী। মাহফিল পরিচালনায় ছিলেন, আব্দুস সালাম ও নিজাম উদ্দিন।

এ জাতীয় সংবাদ

তারকা বিনোদন ২ গীতাঞ্জলী মিশ্র

বাংলা দেশের পাখী

বাংগালী জীবন ও মূল ধারার সংস্কৃতি

আসছে কিছু দেখতে থাকুন

© All rights reserved © 2021 muktokotha
Customized BY KINE IT