1. muktokotha@gmail.com : Harunur Rashid : Harunur Rashid
  2. isaque@hotmail.co.uk : Harun :
  3. harunurrashid@hotmail.com : Muktokotha :
এবারের একুশে ঢাকা-কলকাতা মশাল পদযাত্রা - মুক্তকথা
বৃহস্পতিবার, ২৯ ফেব্রুয়ারী ২০২৪, ০৭:৫৮ পূর্বাহ্ন

এবারের একুশে ঢাকা-কলকাতা মশাল পদযাত্রা

সংবাদদাতা
  • প্রকাশকাল : শনিবার, ১১ ফেব্রুয়ারী, ২০১৭
  • ৫৯৫ পড়া হয়েছে

লন্ডন: শনিবার ২৮শে মাঘ ১৪২৩।। এবারের একুশে ফেব্রুয়ারী পালনে চমক রয়েছে। একুশ বা ভাষা নিয়ে আর খন্ড উৎসব নয়। ভিন্ন এক আঙ্গিকে দু’বঙ্গ মিলে এবারের একুশে উৎসব পালন করা হবে। ‘ভিনিউজ’ সূত্রে জানা যায় যে এবারের আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে দুই বাংলার দুই নামী শিক্ষাপ্রতিষ্ঠান শান্তি, সম্প্রীতির বার্তা পৌঁছে দিতে মশাল নিয়ে ঢাকা থেকে কলকাতায় এক পদযাত্রার আয়োজন করেছে। উদ্যোগী কলকাতার নামী শিক্ষাপ্রতিষ্ঠান সেন্ট জেভিয়ার্স কলেজের প্রাক্তনীদের সংগঠন, ওই কলেজের বেঙ্গলি লিটারারি সোসাইটি আর ঢাকা বিশ্ববিদ্যালয় ও ঢাকায় বসবাসকারী কলকাতার সেন্ট জেভিয়ার্স কলেজের প্রাক্তনীরা। এনিয়ে তৃতীয় বার এরকম মশাল মিছিলের আয়োজন।

১২ ফেব্রুয়ারি ঢাকা বিশ্ববিদ্যালয় ও ঢাকার কেন্দ্রীয় শহিদ মিনারে মশাল প্রজ্বলন করে যাত্রার সূচনা হবে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য, অধ্যাপক, ছাত্রছাত্রী, শিক্ষক, সাধারণ মানুষও অনুষ্ঠানে হাজির থাকবেন। থাকবেন ঢাকায় বসবাসকারী সেন্ট জেভিয়ার্সের প্রাক্তনীরাও। ওই দিন বিকেলে ঢাকা বিশ্ববিদ্যালয়ে ‘মননচর্চার আন্তর্জাতিক ভাষা হিসেবে বাংলা কি পিছিয়ে পড়ছে’ শীর্ষক এক আলোচনাসভায় অংশ নেবেন দুই বাংলার বিশিষ্ট ব্যক্তিরা। পরের দিন ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে মশাল নিয়ে পদযাত্রা যাবে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে। ১৫ ফেব্রুয়ারি মশাল পৌঁছবে যশোর বিশ্ববিদ্যালয়ে।

১৬ ফেব্রুয়ারি শান্তি ও সম্প্রীতির মশাল সীমান্ত পার হয়ে পশ্চিমবঙ্গে ঢুকে মশাল যাবে বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ে। ১৭ ফেব্রুয়ারি সেখান থেকে পদযাত্রা যাবে বর্ধমানে সেন্ট জেভিয়ার্সে। ১৮ ফেব্রুয়ারি মশাল নিয়ে পদযাত্রা আসবে বারাসতে রাজ্য বিশ্ববিদ্যালয়ে। সেখান থেকে কলকাতার বাংলাদেশের ডেপুটি হাই কমিশনের অফিসে। সেখানেই দু’দিন প্রজ্বলিত থাকবে মশাল। ২১ ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে সেন্ট জেভিয়ার্সের বর্তমান ও প্রাক্তন ছাত্রছাত্রীরা মিছিল করে মশাল নিয়ে আসবেন তাদের কলেজ চত্বরে। শান্তি, সম্প্রতির এই মশাল ঘিরে ভাষা দিবসে সেন্ট জেভিয়ার্সে সারা দিন ধরে বাংলা ভাষা নিয়ে চলবে নানা অনুষ্ঠান। সূচনা হবে ‘জাবুল্লাস ২০১৭’ অনুষ্ঠানের। বিকেলে দশভুজা বাঙালি অনুষ্ঠানে সম্মানিত করা হবে দশ সেরা বাঙালিকে। (ভিনিউজ থেকে)

এ জাতীয় সংবাদ

তারকা বিনোদন ২ গীতাঞ্জলী মিশ্র

বাংলা দেশের পাখী

বাংগালী জীবন ও মূল ধারার সংস্কৃতি

আসছে কিছু দেখতে থাকুন

© All rights reserved © 2021 muktokotha
Customized BY KINE IT