1. muktokotha@gmail.com : Harunur Rashid : Harunur Rashid
  2. isaque@hotmail.co.uk : Harun :
  3. harunurrashid@hotmail.com : Muktokotha :
গুপ্তচরদের হ্ত্যার মধ্য দিয়ে চীনারা সিআইএ-র গুপ্তচরীকে আঁতুর বানিয়ে দিয়েছে - মুক্তকথা
বুধবার, ২৪ জুলাই ২০২৪, ০৯:১৬ পূর্বাহ্ন

গুপ্তচরদের হ্ত্যার মধ্য দিয়ে চীনারা সিআইএ-র গুপ্তচরীকে আঁতুর বানিয়ে দিয়েছে

সংবাদদাতা
  • প্রকাশকাল : রবিবার, ২১ মে, ২০১৭
  • ৫৭০ পড়া হয়েছে

হারুনূর রশীদ।। [২]

নিউইয়র্ক টাইম থেকে অনুদিত।। চীনা দেশে আমেরিকার সম্পদের ক্ষতি নিয়ে একজন কর্মকর্তা বলেন, সেই যে, সিআইএ ও এফবিআই দালাল ওল্ডরিক এমস ও রবার্ট হানসেন বিশ্বাসঘাতকতা করে সব গোপন খবর মস্কোর কাছে ফাঁস করে দিত; ফলে, সে সময়ের সোভিয়েত ইউনিয়ন ও রুশিয়ায় যে ক্ষতি হয়েছিল তার সাথে তুলনা করা যায়।আমেরিকানদের গুপ্তচরীর বিভিন্ন কাজকে উন্মুক্ত করতে এবং গোপন তথ্য চুরির কাজে চীনারা কেমন দক্ষ ও সফল, যে কাহিনী আগে জ্ঞাত করা হয়নি কিন্তু ২০১৫ সালে ব্যাপকভাবে প্রচার করা হয়েছে, এমন কাহিনী থেকে বুঝা যায়। ২০১৫ সালে প্রকাশ ও প্রচার করা ওই কাহিনী, গুপ্তখবরের ঠিকাদার সহ হাজার হাজার সরকারী ব্যক্তিগত তথ্যভান্ডারে ঢুকতে ও জানতে চীনাদের সুযোগ করে দেয়।
সিআইএ সবসময়ই চীনদেশে গুপ্তচরীকে প্রাধান্য দিয়ে থাকে কিন্তু সে দেশের বিশাল বিস্তৃত নিরাপত্তা সরঞ্জাম, পশ্চিমা গুপ্তচরী সেবা ব্যবস্থার পক্ষে ওই দেশে সংবাদ আদান-প্রদানের গোপন ব্যবস্থাপনার উন্নয়ন ঘটানোকে অপ্রত্যাশিতভাবে কঠিন করে তুলেছে।
দু’মাস আগে, এক সময় যখন সিআইএ বুঝার চেষ্টা করছিল যে, কি করে তাদের সূক্ষ্মভাবে অনুভবনশীল অতি প্রয়োজনীয় তথ্যাদি ইন্টারনেট উইকিলিকস-এ প্রকাশ হলো; এবং এফবিআই তদন্ত করে রুশিয়া ও প্রেসিডেন্ট ট্রাম্পের প্রচারণার মাঝে সম্ভাব্য সম্পর্কের নমুনা নিয়ে, এতে, রুশ ও চীনাদের জটিল আধুনিকতম গুপ্তচরি সেবা ব্যবস্থার বিরোধী বা প্রতিদ্বন্দ্বি গুপ্তচরি তদন্ত পরিচালনার কঠিন দিক ধরা পড়ে;  অবশ্য ওই চীনাবিষয়ক তদন্ত যা এখনও সাব্যস্ত হয়নি। অবশ্য এ বিষয়ে সিআইএ ও এফবিআই কোন মন্তব্য করতে চায়নি। ওই তদন্তের বিবরণ খুব শক্তভাবেই গোপন রাখা হয়েছে। বর্তমানে কর্মরত ও প্রাক্তন মিলে ১০জন আমেরিকান কর্মকর্তা ওই তদন্তের বিষয়ে বর্ণনা দিয়েছেন তবে তারা এ আলোচনায় নাম প্রকাশ করে পরিচিত হতে চাননা।
২০১০ সালে প্রথম সমস্যাগুলো সামনে আসে। চারজন প্রাক্তন কর্মকর্তা বলেন, ওই সময় চীনা সরকারের ভেতরে সিআইএ-র তথ্য সংগ্রহের গুণগত মান খুবই ভাল ছিল এবং সে অবস্থা বহু বছর ছিল। বেইজিং এর আমলাদের খুবই ভেতর থেকে গোপন তথ্য সরবরাহের মানুষ সংগ্রহের কারণেই এমন ছিল। এদের কতিপয় ছিলেন চীনাদেশীয় নাগরীক। তাদের বিষয়ে সিআইএ-র বিশ্বাস যে চীন সরকারের দূর্ণীতি বিষয়ে তাদের মোহমুক্তি হয়েছিল।
কিন্তু বছরের শেষের দিকে, তথ্য প্রদানের প্রবাহ শুকিয়ে যেতে থাকে। ২০১১ সালের সূচনাতে এজেন্সির উচ্চ পর্যায়ের কর্মকর্তাবৃন্দ বুঝতে পারলেন যে তাদের কিছু সমস্যা উপস্থিত হয়েছে: চীন দেশে সম্পদ(চরদের সম্পদরূপেই দেখা হয়), যা তাদের অতীব মূল্যবান উপাদান, কেমন জানি উদাও হয়ে যাচ্ছে দিন দিন।
এফবিআই এবং সিআইএ উভয়ের গোপন খবরদাতাদের পেছনে খবর রাখার উর্ধতন চরদের সমন্বয়ে এক যৌথ তদন্ত শুরু করে। উত্তর ভার্জিনিয়ায় একটি গোপন অফিস খুলে বেইজিং-এ চালিত প্রতিটি কাজের বিশ্লেষণ করতে থাকে। একজন প্রাক্তন উচ্চ পর্যায়ের কর্মকর্তা বলেন, ওই তদন্তের গোপন নাম ছিল-“হানি বেজার”(Honey Badger)
যতই চরদের সংখ্যা উদাও হচ্ছিল ততই ওই তদন্তকাজের গুরুত্ব বাড়ছিল। পদবী নির্বিশেষে আমেরিকা দূতাবাসের প্রায় প্রত্যেক কর্মচারীকে গভীর সতর্কতার সাথে পরীক্ষা করা হলো। কিছু কিছু তদন্তকারী মনে করেন, সিআইএ কর্তৃক তাদের চরদের সাথে যোগাযোগের গোপন যে সূত্র ব্যবহার করে, চীনারা তা জেনে ফেলেছিল। অন্যরা সিআইএ-র ভেতরে একজন বিশ্বাসঘাতক রয়েছে সন্দেহ করেন আর এ তত্ত্বকে গ্রহন করতে এজেন্সির কর্মিরা প্রথমে খুব অনিচ্ছুক ছিলেন, এবং উভয় এজেন্সির কিছু কর্মি তো এ তত্ত্বকে এখনও বিশ্বাসই করেন না।
এ দু’পক্ষের বিতর্ক ছিল বিস্ময়সূচক করাল ভীতিপূর্ণ ফোনালাপের মত- “আমরা আরেকজনকে হারালাম”এমনই – এদিকে কেনো চীনাদের বিষয়ে গুপ্তচরি খবর কমে যাচ্ছে এমন প্রশ্নের জবাব খোঁজছিল ওবামা প্রশাসন।
ছুঁচা খোঁজা শেষ পর্যন্ত গিয়ে পড়ে, চীনাদের নিয়ে সিআইএ বিভাগে কাজ করতেন এমন এক প্রাক্তন এজেন্সি ওয়ালার উপর। বিশ্বাস করা হয় ওই লোকই দায়ী সব গোপন তথ্য প্রকাশ হয়ে যাবার জন্য। তাকে গ্রেপ্তার করার জন্য প্রয়োজনীয় তথ্যসামগ্রী সংগ্রহ সম্ভব হয়ে উঠেনি। একজন প্রাক্তন ও একজন বর্তমান কর্মরত কর্মি জানান ওই ব্যক্তি বর্তমানে একটি এশিয়ান দেশে বসবাস করছেন। [আরো আছে]

এ জাতীয় সংবাদ

তারকা বিনোদন ২ গীতাঞ্জলী মিশ্র

বাংলা দেশের পাখী

বাংগালী জীবন ও মূল ধারার সংস্কৃতি

আসছে কিছু দেখতে থাকুন

© All rights reserved © 2021 muktokotha
Customized BY KINE IT