1. muktokotha@gmail.com : Harunur Rashid : Harunur Rashid
  2. isaque@hotmail.co.uk : Harun :
  3. harunurrashid@hotmail.com : Muktokotha :
গ্রাহকের কাছে মালামাল পৌঁছে দেয়ার সওদাগরী ব্যবসা “জিন”(Jinn) হঠাৎই বন্ধ হয়ে গেল - মুক্তকথা
বুধবার, ২৪ জুলাই ২০২৪, ০৮:৪৮ পূর্বাহ্ন

গ্রাহকের কাছে মালামাল পৌঁছে দেয়ার সওদাগরী ব্যবসা “জিন”(Jinn) হঠাৎই বন্ধ হয়ে গেল

সংবাদদাতা
  • প্রকাশকাল : সোমবার, ৪ ডিসেম্বর, ২০১৭
  • ৯১২ পড়া হয়েছে

ছবি কৃতিত্ব: ব্লুমবার্গ

সকল গ্রাহকের ঘরে চাহিত মালামাল বিশেষ করে খাদ্যসামগ্রী পৌঁছে দেয়ার একটি সুপরিচিত ব্যবসা প্রতিষ্ঠান, কয়েক হাজার চালককে বেকার বানিয়ে বন্ধ হয়ে গেছে। জানা গেছে অন্যুন ১৮শত সাইকেল চালকের মাথাপিছু ৭০০ পাউন্ড বকেয়া পাওনা রেখে কোম্পানীটি বন্ধ করা হয়েছে। গত ২রা ডিসেম্বর এ খবর দিয়েছে রোববারের টেলিগ্রাফ।
গত অক্টোবরে বন্ধ হওয়ার সময় “জিন” নামের ওই ব্যবসা কোম্পানীর ঋণের পরিমাণ দাড়িয়েছিল প্রায় ৬.৮ মিলিয়ন পাউন্ড। 
বিষয়টি অনুধাবন করে টেলিগ্রাফ লিখেছে, কোম্পানীটি নিজের ব্যবসা ও লগ্নিকৃত পুঁজি রক্ষায় একই ব্যবসায় নিয়োজিত অন্যান্য জাঁদরেল কয়েকটি কোম্পানীকে ব্যবসা সমঝিয়ে দেয়ার চেষ্টা করেছিল কিন্তু শেষ পর্যন্ত তা কাজে আসেনি। বন্ধ হয়ে যাওয়া এই “জিন” কোম্পানীর ব্যবসায় এ বছরের গত মে মাসে ৭.৪ মিলিয়ন পাউন্ড পুঁজি খাটিয়েছিল ‘এসটিই কেপিটাল’। অবশ্য বন্ধ হয়ে যাবার সময় কোম্পানীটি ২০ মিলিয়ন ডলার সংগ্রহ করতে সক্ষম হয়েছিল। যদিও তাদের বর্তমান সম্পত্তির মূল্য মাত্র ১৮৬,৮৭৩ পাউন্ড।

একই ব্যবসা কোম্পানী “ডেলিভারো” থেকে “জিন” খুবই প্রতিযোগীতামূলক আচরণ মোকাবেল করেছে। ছবি কৃতিত্ব: ব্লুমবার্গ

“জিন” কোরিয়ার সার্ভিস হিসেবে দীর্ঘসময় কাজ চালানোর পর ক্রেতাদের চাহিদা দেখে ব্যবসার ওয়েবসাইটকে সাজায় যেকোন সামগ্রীর পরিবেশক হিসেবে। সে মেকডোনাল্ড থেকে শুরু করে সৌখিন সামগ্রী পর্যন্ত ঘরে পৌঁছে দিত। কিন্তু লন্ডনের মত দুনিয়া সেরা ব্যবসা কেন্দ্রে সকল ধরনের পরিপৃক্ত বাঘা বাঘা ব্যবসায়ী থাকার ফলে শুরু করার ৩ বছরের মাথায় প্রতিযোগীতায় টিকতে না পেরে কোম্পানীটি বন্ধ হয়ে যেতে বাধ্য হয়।
লন্ডনে একই ব্যবসায় রয়েছে “ডেলিভারো” আর “উবারইটস”। তারা তাদের বাজার প্রভাবকে আরো একটু শক্তিশালী করতে এগিয়ে আসাতে “জিন” কে বন্ধ হতে হল। এইচ.এম.আর.সি. কোম্পানীটির কাছে ১,১১,০০০ পাউন্ড পাবে যা তারা পরিশোধ করে নাই।

এ জাতীয় সংবাদ

তারকা বিনোদন ২ গীতাঞ্জলী মিশ্র

বাংলা দেশের পাখী

বাংগালী জীবন ও মূল ধারার সংস্কৃতি

আসছে কিছু দেখতে থাকুন

© All rights reserved © 2021 muktokotha
Customized BY KINE IT