1. muktokotha@gmail.com : Harunur Rashid : Harunur Rashid
  2. isaque@hotmail.co.uk : Harun :
  3. harunurrashid@hotmail.com : Muktokotha :
পুস্তক বিতরণের মধ্য দিয়ে বই উৎসব পালিত হলো - মুক্তকথা
মঙ্গলবার, ২৩ জুলাই ২০২৪, ০২:৫৫ অপরাহ্ন

পুস্তক বিতরণের মধ্য দিয়ে বই উৎসব পালিত হলো

সংবাদদাতা
  • প্রকাশকাল : সোমবার, ১ জানুয়ারী, ২০১৮
  • ৮৫৮ পড়া হয়েছে

৫ লাখ ৬১ হাজার শিক্ষার্থী পেল ৪৮ লাখ কপি বই

আব্দুল ওয়াদুদ, মৌলভীবাজার।। “শিক্ষা নিয়ে গড়ব দেশ, শেখ হাসিনার বাংলাদেশ” এই স্লোগান নিয়ে মৌলভীবাজার জেলা প্রশাসন,জেলা শিক্ষা অফিস ও জেলা প্রাথমিক শিক্ষা অফিসের যৌথ আয়োজনে শহরের এম সাইফুর রহমান অডিটোরিয়ামে বই উৎসবের মধ্যদিয়ে আনুষ্টানিকভাবে বইবিতরণ করা হলো। সোমবার এই বই উৎসবে জেলা প্রশাসক মোঃ তোফায়েল ইসলাম’র সভাপতিত্বে এতে সঞ্চালনা করেন জেলা শিশুবিষয়ক কর্মকর্তা জসিম উদ্দিন মাসুদ। এতে প্রধান অতিথি হিসেবে বক্তব্য দেন মৌলভীবাজার-৩ আসনের সংসদ সদস্য সৈয়দা সায়রা মহসিন। বিশেষ অতিথি বক্তব্য দেন- প্রবীন আ’লীগ নেতা বীর মুক্তিযোদ্ধা আজিজুর রহমান, জেলা আ’লীগের সভাপতি নেছার আহমদ, সাধারণ সম্পাদক মিছবাহুর রহমান, অতিরিক্ত পুলিশসুপার আনোয়ারুল হক, জেলা শিক্ষা কর্মকর্তা আবু সাঈদ মোঃআব্দুল ওয়াদুদ, জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা মোঃ বায়েজীদ খানসহ অনেকে। প্রধান অতিথির বক্তব্যে সৈয়দা সায়রা মহসিন বলেন, আমরা অনেক দূর এগিয়ে গেছি। কোমলমতি শিক্ষার্থীদের উদ্যেশ্যে তিনি বলেন, তোমরা নতুন বই নিয়ে লেখা-পড়া করবে। পড়াশেনা করেই জানিয়ে দেবে মৌলভীবাজার জেলা পিছিয়ে নেই। তিনি আরো বলেন, আমাদের সঠিকভাবে জ্ঞানার্জন করে বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলাদেশ গড়তে হবে। লেখা-পড়ার প্রতি প্রধানমন্ত্রীর উদ্যোগ খুবই প্রশংসনীয় উল্যেখ করে সায়রা মহসিন বলেন, পড়াশোনা করে তোমাদের সঠিক এক লক্ষে পৌছে দেশের কাজে লাগতে হবে। জেলা পরিষদ চেয়ারম্যান আজিজুররহমান বলেন, আমরা যারা মুক্তিযুদ্ধ করেছি, কারো কাছ থেকে শিক্ষানীতি পাইনি। জননেত্রী শেখ হাসিনা একটি শিক্ষানীতি প্রনয়ন করে আগামীর পথকে আরো সুগম করেছেন। জেলা প্রশাসক মোঃ তোফায়েল ইসলাম বলেন, মাননীয় প্রধানমন্ত্রী দেয়া উপহার বই। সবচেয়ে দামী উপহার। শিক্ষার্থীদের উদ্যেশ্যে তিনি বলেন, ভবিষ্যতে তোমরাই এ দেশে গুরত্বপূর্ণ দ্বায়িত্ব পালন করবে। তোমাদের মাধ্যমে এ দেশ একটি শক্তিশালী ভূমিকা রাখবে। পরে আনুষ্টানিকভাবে প্রাথমিক শিক্ষার্থীদের হাতে বই তুলে দেন অতিথীরা। উল্যেখ্য, জেলায় কৃতকার্য প্রাথমিক শিক্ষার্থীর সংখ্যা ৩ লাখ ৭ হাজার ৫শ ২৩জন। বই বিতরণ হবে ১৪ লাখ ১৯ হাজার ৮৮২ কপি। মাধ্যমিক শিক্ষার্থীর সংখ্যা ২ লাখ ৫৩ হাজার ৪শ ৮১ জন। বই পাবে ৩৩ লাখ ৮০ হাজার ৫শ ৫০ কপি।

জেসিডি পরীক্ষায় মৌলভীবাজার জামেয়া ইসলামিয়া দাখিল মাদরাসা জেলার শ্রেষ্ট

জেডিসি ও এবতেদায়ী পরীক্ষায় জেলার মধ্যে শ্রেষ্ট হয়েছে মৌলভীবাজার জামেয়া ইসলামিয়া দাখিল মাদরাসা। মাদ্রাসাটিতে এবার জেডিসিতে পাসের হার ৯৯ শতাংশ ও এবতেদায়ীতে শতভাগ। জেডিসিতে মোট ৫২জন শিক্ষার্থী উক্তীর্ণ হয়েছে। মাদরাসাটি ২০০৬ সালে মৌলভীবাজার সদর উপজেলার শ্রীমঙ্গল রোডস্থ পুলিশ লাইন এলাকায় প্রতিষ্ঠিত হওয়ার পর থেকে বোর্ড পরীক্ষায় সাফল্য অর্জন করে আসছে। এবছর জেডিসিতে সদর উপজেলায় মাদরাসাগুলোতে মোট ৪জন শিক্ষার্থী জিপি ৫ পেলে এর মধ্যে ৩জন শিক্ষার্থীই জামেয়ার। এপ্লাসের দিক থেকে এই প্রতিষ্ঠান মৌলভীবাজার জেলার মধ্যে শীর্ষস্থানে রয়েছে।
মাদ্রাসার প্রিন্সিপাল মাওলানা শেখ মোঃ আব্দুল হক বলেন, “এবছর মেধা স্থানের দিক থেকে মাদ্রাসা পর্যায়ে জেলায় জামেয়ার অবস্থান শীর্ষে উন্নিত হওয়ায় আমরা মহান রাব্বুল আলামীনের শুকুরিয়া আদায় করছি। সাথে সাথে সম্মানিত শিক্ষক, অভিভাবক, সুধীমহল ও ম্যানেজিং কমিটির সদস্যদের সার্বিক প্রচেষ্টা, সহযোগীতা ও পরামর্শের জন্য কৃতজ্ঞতা প্রকাশ করছি”।

মৌলভীবাজারে অগ্রণী ব্যাংকের নৈশভোজ

অগ্রণী ব্যাংক লিমিটেডের বার্ষিক সমাপনী ১৭ উপলক্ষে মৌলভীবাজার প্রধান শাখার কর্মকর্তা ও কর্মচারীকে নিয়ে স্থানীয় একটি অভিজাত রেস্টুরেন্টে নৈশভোজের আয়োজন করা হয়। অগ্রণী ব্যাংকের মৌলভীবাজার অঞ্চল প্রধান বিশ্বজিৎ দাস এর সভাপতিত্বে এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন-পৌরমেয়র মো: ফজলুর রহমান। অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন-জোনাল অফিসের এসপিও বিজন কুমার দেব, এসপিও আব্দুল বাছিত, মৌলভীবাজার শাখা ব্যবস্থাপক ভজন চন্দ্র দাসসহ অনেকেই। নৈশভোজের আগে পৌর মেয়রকে কে ফুল দিয়ে বরণ করেন মৌলভীবাজার অঞ্চল প্রধান জনাব বিশ্বজিৎ দাসসহ শাখার কর্মকর্তা কর্মচারীরা।

এ জাতীয় সংবাদ

তারকা বিনোদন ২ গীতাঞ্জলী মিশ্র

বাংলা দেশের পাখী

বাংগালী জীবন ও মূল ধারার সংস্কৃতি

আসছে কিছু দেখতে থাকুন

© All rights reserved © 2021 muktokotha
Customized BY KINE IT