1. muktokotha@gmail.com : Harunur Rashid : Harunur Rashid
  2. isaque@hotmail.co.uk : Harun :
  3. harunurrashid@hotmail.com : Muktokotha :
পৃথক ফিলিস্তিন রাষ্ট্রের নীতি থেকে সরে দাঁড়ানোর আভাস মার্কিন প্রশাসনের - মুক্তকথা
বৃহস্পতিবার, ২৯ ফেব্রুয়ারী ২০২৪, ০৭:২৪ পূর্বাহ্ন

পৃথক ফিলিস্তিন রাষ্ট্রের নীতি থেকে সরে দাঁড়ানোর আভাস মার্কিন প্রশাসনের

সংবাদদাতা
  • প্রকাশকাল : বৃহস্পতিবার, ১৬ ফেব্রুয়ারী, ২০১৭
  • ১৫১ পড়া হয়েছে
ফিলিস্তিন

লন্ডন: বৃহস্পতিবার, ৪ঠা ফাল্গুন ১৪২৩।। মার্কিন যুক্তরাষ্ট্রের এতদিনের অবস্থান পাল্টে ফিলিস্তিনি সংকটের দুই রাষ্ট্রভিত্তিক সমাধান থেকে সরে দাঁড়ানোর ইঙ্গিত দিয়েছে মার্কিন প্রশাসন। দুই রাষ্ট্রভিত্তিক সমাধানে ফিলিস্তিনিদের জন্য ইসরাইলের পাশাপাশি একটি পৃথক রাষ্ট্র গঠনের কথা বলা হয়েছিল। ১৯৬৭ সালের আরব-ইসরাইল যুদ্ধের আগেকার সীমানা অনুযায়ী সব ফিলিস্তিনি এলাকা নিয়ে জেরুজালেমকে রাজধানী করে এই রাষ্ট্র গঠিত হওয়ার কথা। এতদিন পর্যন্ত সব মার্কিন প্রেসিডেন্ট এই নীতি সমর্থন করে এসেছেন। কিন্তু এই প্রথম কোন মার্কিন প্রেসিডেন্ট এই নীতি থেকে সরে দাঁড়াতে যাচ্ছেন বলে আভাস পাওয়া গেল।

এএফপি এর খবর দিয়েছে ইত্তেফাক।

হোয়াইট হাউসের একজন মুখপাত্র বলেছেন, দুটি পৃথক রাষ্ট্র গঠনের মাধ্যমে ইসরাইল ও ফিলিস্তিনিদের মধ্যে শান্তি প্রতিষ্ঠা নাও হতে পারে। তিনি আরও বলেছেন, প্রেসিডেন্ট ট্রাম্প ইসরাইলি ও ফিলিস্তিনিদের মধ্যে শান্তি প্রতিষ্ঠায় আগ্রহী। কিন্তু এই লক্ষ্য অর্জনের আরও অনেক পন্থা আছে।

ইসরাইলের কট্টর পন্থীরা চায়, মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প দুটি পৃথক রাষ্ট্র গঠনের ধারণা থেকে সরে আসুন। কারণ, তারা মনে করে যে ভূখণ্ড নিয়ে ফিলিস্তিন রাষ্ট্র গঠিত হবে, সেসব জায়গা ইসরাইলের দরকার। হোয়াইট হাউস মধ্যপ্রাচ্য সংকট নিয়ে তাদের এই নতুন অবস্থানের ইঙ্গিত দিয়েছে ওয়াশিংটনে ডোনাল্ড ট্রাম্প এবং ইসরাইলি প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুর মধ্যে আনুষ্ঠানিক আলোচনার আগে।

নতুন মার্কিন প্রশাসনের এই বক্তব্যে ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানিয়েছে ফিলিস্তিনিরা। প্যালেস্টাইন লিবারেশন অর্গেনাইজেশনের (পিএলও) হানান আশরাবি বলেছেন, এটা কোন দায়িত্বশীল নীতি হতে পারে না এবং এতে শান্তির লক্ষ্যে কোন ফল হবে না। এএফপি।

এ জাতীয় সংবাদ

তারকা বিনোদন ২ গীতাঞ্জলী মিশ্র

বাংলা দেশের পাখী

বাংগালী জীবন ও মূল ধারার সংস্কৃতি

আসছে কিছু দেখতে থাকুন

© All rights reserved © 2021 muktokotha
Customized BY KINE IT