1. muktokotha@gmail.com : Harunur Rashid : Harunur Rashid
  2. isaque@hotmail.co.uk : Harun :
  3. harunurrashid@hotmail.com : Muktokotha :
প্রতারণার কত ফন্দি! - মুক্তকথা
শনিবার, ২০ জুলাই ২০২৪, ০৫:৩৬ অপরাহ্ন

প্রতারণার কত ফন্দি!

মুক্তকথা প্রতিবেদন॥
  • প্রকাশকাল : মঙ্গলবার, ২ মার্চ, ২০২১
  • ৪৩২ পড়া হয়েছে

অতি সম্প্রতি “রবি সার্ভিস” নামে লোক নিয়োগের নতুন প্রতারণার ফন্দি ফিকির করছে একটি প্রতারক দল।“বিসমিল্লাহির রাহমানির রাহিম, সেবাই আদর্শ” এমন শব্দ ত্রয়ীকে ব্যবহার করে “রবি সার্ভিস” নামের ওই প্রতারক গুষ্ঠী সমাজের পরিচিত, বিত্তবান ও মধ্যবিত্ত পরিবার ও ব্যবসা প্রতিষ্ঠানের নামে চাকুরী প্রদানের এক অভিনব ফাঁদ পেতে প্রচার পত্র ডাকযোগে বিলি করেছে। অনুরূপ একখানা প্রচারপত্র আমাদের হাতেও এসেছে। রবি ব্যবসা প্রতিষ্ঠানের স্থানীয় দপ্তরে গিয়ে অনুসন্ধান করতে গেলে জানা যায় যে চাকুরী দেয়ার এমন চিঠি সম্পূর্ণ ভূঁয়া। 
পত্র প্রাপককে উদ্দেশ্য করে চিঠিতে বলা হয়-“আপনি একজন সমাজের দায়িত্বশীল ব্যক্তি হিসেবে নিয়োজিত আছেন। তাই বর্তমানে রবি সার্ভিস এর বিশেষ সুযোগ থাকায় উক্ত কোম্পানী আপনার মাধ্যম হইতে ২ (দুই) জন সুপারভাইজার ও ২ (দুই) জন সিকিউরিটি গার্ড পদে লোক নিতে ইচ্ছুক। অতএব আপনার একান্ত সু-পরিচিত কর্ম অনুরাগী ৪ (চার) জন পুরুষ ব্যক্তিকে কোম্পানীর নিয়োগ বিভাগের কার্যালয়ে পাঠাইলে তৎসঙ্গে নিয়োগ করে কোম্পানীর কর্মস্থলে যোগদান দেওয়া হইবে। প্রশিক্ষন কাল ০৫ (পাঁচ) থেকে ০৭ (সাত) দিন অংশ গ্রহণ করতে হবে। প্রশিক্ষণ শেষে নিজ থানা নিজ জেলায় রবি ফোন টাওয়ার এর জন্য নিয়োগ দেওয়া হইবে। চাকুরীর মেয়াদকাল ৩২ বছর।”
বাক্যগঠনে ভুল-ভাল থাকলেও দুষ্কৃতিকারীরা চতুর বটে। তাদের ফন্দি মোতাবেক প্রত্যেক সুপারভাইজারকে ৭ দিনের প্রশিক্ষনের খরচ বাবৎ তিন হাজার টাকা সিকিউরিটি গার্ডদের জন্য আড়াই হাজার টাকা তাদের দেয়া ঠিকানার অফিসে জমা দিয়ে প্রশিক্ষনে শরীক হতে হবে। পরে প্রথম মাসের বেতনের সাথে ওই টাকা ফেরৎ দেয়া হবে। কি অভিনব ব্যবস্থা! 
প্রচারপত্র খানা নিয়ে রবি’র স্থানীয় দপ্তরে গিয়ে অনুসন্ধান করে জানা যায় এটি সম্পূর্ণ ভূঁয়া একটি প্রচারপত্র। তারা এ ধরণের কোন পদে কোন মানুষ নিয়োগ দিচ্ছেন না।
কিন্তু ইতিমধ্যেই হাজার না হোক কয়েক শত মানুষ থেকে ফন্দির ওই টাকা হস্তগত করে কোম্পানী লাপাত্তার মত ঘটনা যে ঘটেনি তার নিশ্চয়তা কোত্থেকে মিলতে পারে? কে দেখবে এমন প্রতারণার পাতা ফাঁদে পরে কোন নিরীহ মানুষের সর্বনাশ হয়েছে কি-না?

এ জাতীয় সংবাদ

তারকা বিনোদন ২ গীতাঞ্জলী মিশ্র

বাংলা দেশের পাখী

বাংগালী জীবন ও মূল ধারার সংস্কৃতি

আসছে কিছু দেখতে থাকুন

© All rights reserved © 2021 muktokotha
Customized BY KINE IT