1. muktokotha@gmail.com : Harunur Rashid : Harunur Rashid
  2. isaque@hotmail.co.uk : Harun :
  3. harunurrashid@hotmail.com : Muktokotha :
বাংলাদেশ-ভারত ও পাকিস্তান আবারো এক হবে, স্বপ্ন দেখেন রাম মাধব - মুক্তকথা
মঙ্গলবার, ২৩ জুলাই ২০২৪, ০২:৪২ অপরাহ্ন

বাংলাদেশ-ভারত ও পাকিস্তান আবারো এক হবে, স্বপ্ন দেখেন রাম মাধব

সংবাদদাতা
  • প্রকাশকাল : শুক্রবার, ৩০ জুন, ২০১৭
  • ৪১১ পড়া হয়েছে

লন্ডন: বাংলাদেশ- পাকিস্তান ও ভারত আবার এক হয়ে এক নতুন ভারত নির্মাণ করবে এমন চিন্তার রাজনীতিক তিন দেশেই বিপুল পরিমানে আছেন। মহাভারত না হোক অন্ততঃ বৃহৎ ভারত হবে সাধারণ মানুষের ইচ্ছায়, এমন ভাবনা দক্ষিণপূর্বাঞ্চলীয় এই উপমহাদেশের রাজনীতিতে খুব নতুন একটা কিছু নয়। আগেও ছিল এখনও আছে। শুধু কি তাই বাংলাদেশ, ভারত, পাকিস্তান, নেপাল, ভূটান, সিকিম ও শ্রীলঙ্কা নিয়ে প্রাচীন মহাভারতের চিন্তাও অনেক রাজনীতিকের বিলাসী কল্পলোকে কাজ করে।

এই তো বিগত ২০১৫ ও ষোল সালে বিজেপি’র সর্বভারতীয় সাধারণ সম্পাদক রাম মাধব বলেছিলেন তিনি বাংলাদেশ ও পাকিস্তানকে নিয়ে অতীতের বৃহৎ ভারত দেখতে খুবই আগ্রহী।  তিনি বলেছিলেন ষাট-সত্তুর বছর আগে কোন বিশেষ একটি কারণে ভারতকে বিভক্ত করা হয়েছিল। জনগনের সমর্থন নিয়ে আবারো সেই বৃহৎ ভারত হবে তিনি বিশ্বাস করেন।
শ্রী রাম মাধব কাতার থেকে পরিচালিত আলজাজিরা টিভি’র সাথে এক সাক্ষাৎকারে এসব কথা বলেছিলেন।
বিজেপি’র মতাদর্শিক স্বেচ্ছাসেবী প্রতিষ্ঠান রাষ্ট্রীয় স্বয়ং সেবক সংঘের(আরএসএস) বিশ্বাসকে উদৃত করে শ্রী রাম মাধব সেদিন বলেছিলেন, প্রয়োজনে ভাগ হয়েছিল আবার প্রয়োজনে জনগনের মতের ভিত্তিতেই এক হবে এবং এটি তিনি মনেপ্রানে বিশ্বাস করেন।
তিনি খুব পরিস্কার করেই বলেন যে এর অর্থ এই নয় যে কোন যুদ্ধের মধ্য দিয়ে কোন দেশ অধিকার করে কিছু করার কথা, এমন কিছু তিনি বলছেন না। সাধারন মানুষের সন্মত্তির মধ্যদিয়ে এটি ঘটতে পারে বলে তিনি সবসময় বিশ্বাস করেন। তিনি উদাহরণ দিয়ে বলেন যে যদি জার্মান ও ভিয়েৎনাম এক হতে পারে তবে ভারত হতে পারবে না কেনো।
রাম মাধব ভারতীয় আরএসএস-এর একজন একনিষ্ঠ প্রচারক। তিনি মোদি সরকার গঠনের পর বিজেপি’তে যোগ দিয়েছিলেন।

এ জাতীয় সংবাদ

তারকা বিনোদন ২ গীতাঞ্জলী মিশ্র

বাংলা দেশের পাখী

বাংগালী জীবন ও মূল ধারার সংস্কৃতি

আসছে কিছু দেখতে থাকুন

© All rights reserved © 2021 muktokotha
Customized BY KINE IT