বিশ্ব মহাশূণ্য শিল্পের শক্তিমত্তার
মহড়া হয়েগেল ফার্নবরায়" />
  1. muktokotha@gmail.com : Harunur Rashid : Harunur Rashid
  2. isaque@hotmail.co.uk : Harun :
  3. harunurrashid@hotmail.com : Muktokotha :
বিশ্ব মহাশূণ্য শিল্পের শক্তিমত্তারমহড়া হয়েগেল ফার্নবরায় - মুক্তকথা
শনিবার, ১৩ এপ্রিল ২০২৪, ০৭:৩৫ অপরাহ্ন

বিশ্ব মহাশূণ্য শিল্পের শক্তিমত্তার
মহড়া হয়েগেল ফার্নবরায়

সংবাদদাতা
  • প্রকাশকাল : বুধবার, ১০ আগস্ট, ২০১৬
  • ৫০৫ পড়া হয়েছে

business_aircraft_park_callout_400x280মুক্তকথা: বুধবার, ১০ই আগষ্ট ২০১৬।।

গেল ১৬ই জুলাই থেকে ২২শে জুলাই সপ্তাহব্যাপী অনুষ্ঠিত হয়ে গেল বিশ্বের প্রথম ও একমাত্র উড়োজাহাজ প্রদর্শনী লন্ডনের ফার্নবরায়। এবারের ফার্নবারা আন্তর্জাতিক বিমান প্রদর্শনী (Farnborough International Air Show) বিম্বিত করেছে বিশ্ব মহাশূণ্য শিল্প খাতের ক্ষমতা আর শক্তিমত্তা।

একমাত্র আমেরিকাই মোট ইউএস ১২৪ বিলিয়ন ডলারের বিমান ও ইঞ্জিন সরবরাহের নির্দেশ নিশ্চিত করেছে। আয়োজকরা মহাখুশী কারণ এবারের প্রদর্শনী অংশগ্রহনকারী প্রদর্শকদের জন্য বিশাল প্রাপ্তি এনে দিয়েছে। ইইউ থেকে বৃটেন বেরিয়ে যাবার কারণে আয়োজকদের অনেকেই এই ভয়ে ছিলেন কিন্তু দেখা গেল ২০১৪ সালের চেয়ে এবার অতিরিক্ত ১৫০০ প্রদর্শনকারী আর মোট ৫৫০বর্গমিটার জায়গা বেশী লেগেছে। তার মধ্যে শতকরা ৭০ভাগ এসেছে যুক্তরাজ্যের বাহির থেকে।

4699464_img_1মাত্রাতিরিক্ত বৃষ্টিপাতের কারণে প্রথম অর্ধেক দিন বাদে ৫দিনের এই বাণিজ্য প্রদর্শনীতে, ফার্নবারা আন্তর্জাতিক বিমান বন্দরের হিসাবানুযায়ী ৭৩ হাজার ব্যবসায়ী দর্শক হাজির ছিলেন।  “এয়ার লাইন”এর উপস্থিতি ছিল লক্ষ্যনীয় এবং সংখ্যায় তাদের উপস্থিতি আগের তুলনায় বেড়েছে। অনেকেই বড় বড় ক্রয়ের ঘোষণা দিয়েছেন। প্রতিনিধি উপস্থিতির সংখ্যাও বেড়েছে এবার। “ক্রেতাদের সাথে সভা” পর্বে ৩ দিনে মোট ১৩টি দেশের ৪০ ক্রেতার সাথে ১৬৮০টি সভা অনুষ্ঠিত হয়, যেখানে ১৭৭টি সরবরাহকারী প্রতিষ্ঠান উপস্থিত ছিল। প্রদর্শনীর আরেকটি উল্লেখযোগ্য দিক ছিল ১৪৫১ জন কৃতি সংবাদমাধ্যম প্রতিনিধির উপস্থিতি। মোট ৬৬টি দেশের ৯৮টি সামরিক প্রতিনিধিত্ব এবং ২২টি দেশের ২৯টি ব্যবসায়িক ও সিভিল প্রতিনিধিত্বের উপস্থিতি এবং ২৩টি আন্তর্জাতিক দেখার মত চাতাল বা তাবু যার মধ্যে অংশগ্রহনকারী নতুন দেশ অস্ট্রিয়া, ব্রাজিল, চীন, কোরিয়া এবং গণপ্রজাতন্ত্রী আয়ারল্যান্ড, জার্মানী ও রোমানিয়া শতবর্ষব্যাপী বৃটেনের এই আয়োজনকে ভিন্ন মাত্রা দিয়ে গেল।

(খবর অনলাইন প্রেসবিজ্ঞপ্তির)

এ জাতীয় সংবাদ

তারকা বিনোদন ২ গীতাঞ্জলী মিশ্র

বাংলা দেশের পাখী

বাংগালী জীবন ও মূল ধারার সংস্কৃতি

আসছে কিছু দেখতে থাকুন

© All rights reserved © 2021 muktokotha
Customized BY KINE IT