1. muktokotha@gmail.com : Harunur Rashid : Harunur Rashid
  2. isaque@hotmail.co.uk : Harun :
  3. harunurrashid@hotmail.com : Muktokotha :
ভুমধ্য সাগরে আবারো নৌকাডুবি - মুক্তকথা
বৃহস্পতিবার, ১৮ জুলাই ২০২৪, ০৭:২২ অপরাহ্ন

ভুমধ্য সাগরে আবারো নৌকাডুবি

বিশেষ প্রতিবেদক
  • প্রকাশকাল : মঙ্গলবার, ১৮ জুন, ২০২৪
  • ৮৪ পড়া হয়েছে

আবারো সাগরে নৌকাডুবি।
বাংলাদেশীসহ ১১জনের মৃত্যু

দালালের মাধ্যমে অবৈধভাবে আবারও লিবিয়া হয়ে সমুদ্রপথে ইতালি যাওয়ার সময় ভূমধ্যসাগরের দক্ষিণ ইতালি উপকূলে দুটি নৌকা ডুবে অন্তত ১১ জনের মৃত্যু হয়েছে। এই দুই ঘটনায় ৬০ জনের বেশি মানুষ এখনো নিখোঁজ।

জার্মান দাতব্য সংস্থা রেসকিউশিপ জানিয়েছে, গতকাল সোমবার(১৭ জুন) ল্যাম্পেডুসা দ্বীপের কাছে একটি ডুবন্ত কাঠের নৌকা থেকে তারা ৫১ জনকে উদ্ধার করেছেন। এ সময় নৌকার নীচের ডেকে ১০ জনের মরদেহ পাওয়া গেছে। বেঁচে যাওয়া ব্যক্তিদের সোমবার সকালে ইতালীয় কোস্টগার্ডের কাছে হস্তান্তরের পর তাদের তীরে নিয়ে যাওয়া হয়েছে। তবে মৃতদের নেয়া হয়েছে ল্যাম্পেডুসা দ্বীপে।

জাতিসংঘের শরণার্থী বিষয়ক সংস্থা ইউএনএইচসিআর, ইন্টারন্যাশনাল অর্গানাইজেশন ফর মাইগ্রেশন(আইওএম) এবং জাতিসংঘের শিশু বিষয়ক সংস্থা ইউনিসেফ এক যৌথ বিবৃতিতে জানিয়েছে, নৌকাটি লিবিয়া থেকে যাত্রা করেছিল। এতে বাংলাদেশ, পাকিস্তান, সিরিয়া ও মিসরের অভিবাসীরা ছিলেন। তবে কোন দেশের কত যাত্রী ছিলেন, তা তখন পর্যন্ত জানা সম্ভব হয়নি।

একই দিনে অন্য নৌকাডুবির ঘটনায় ৬০ জনের বেশি মানুষ নিখোঁজ হয়েছেন। তাদের মধ্যে ২৬ জনের মতো শিশু রয়েছে বলে আশঙ্কা করা হচ্ছে। দক্ষিণ ইতালির ক্যালাব্রিয়ার উপকূল থেকে প্রায় ১২৫ মাইল দূরে এই ঘটনা ঘটে। মেডেসিনস সানস ফ্রন্টিয়েরস(এমএসএফ) নামে একটি সংগঠন এই তথ্য জানিয়েছে। এই ঘটনায় ১২ জনকে জীবিত উদ্ধার করা হয়। তবে তাদের সবাইকে তীরে নেয়ার পর একজন মারা যান বলে জানিয়েছে ইতালীয় কোস্টগার্ড।

উল্লেখ্য যে, ২০১৪ সাল থেকে এই রুটে ২৩ হাজার ৫০০ জনের বেশি অভিবাসী মারা গেছে বা নিখোঁজ হয়েছে। এ তথ্য জাতিসংঘের।

এ জাতীয় সংবাদ

তারকা বিনোদন ২ গীতাঞ্জলী মিশ্র

বাংলা দেশের পাখী

বাংগালী জীবন ও মূল ধারার সংস্কৃতি

আসছে কিছু দেখতে থাকুন

© All rights reserved © 2021 muktokotha
Customized BY KINE IT