1. muktokotha@gmail.com : Harunur Rashid : Harunur Rashid
  2. isaque@hotmail.co.uk : Harun :
  3. harunurrashid@hotmail.com : Muktokotha :
মৌলভীবাজারে প্রথমবারের মতো হতে যাচ্ছে ঘুড়ি উৎসব  - মুক্তকথা
বৃহস্পতিবার, ২৯ ফেব্রুয়ারী ২০২৪, ০৭:৪৩ পূর্বাহ্ন

মৌলভীবাজারে প্রথমবারের মতো হতে যাচ্ছে ঘুড়ি উৎসব 

সংবাদদাতা
  • প্রকাশকাল : শুক্রবার, ১০ ফেব্রুয়ারী, ২০১৭
  • ৪৫৩ পড়া হয়েছে

আব্দুল কাইয়ুম।। মৌলভীবাজার, শুক্রবার ২৭শে মাঘ ১৪২৩।। এই প্রথম পর্যটন জেলা শহর মৌলভীবাজারে হতে যাচ্ছে বসন্ত বরন ও ঘুড়ি উৎসব-১৭। আগামী ১৮ ফেব্রুয়ারি শনিবার দুপুর ২টা ৩০ মিনিটের সময় পৌর শহরের সরকারি উচ্চ বিদ্যালয় মাঠে এ উৎসব অনুষ্টিত হবে । মৌলভীবাজার বসন্ত বরণ ও ঘুড়ি উৎসব উদযাপন কমিটি এই উৎসবের আয়োজন করতে যাচ্ছে।

উৎসব উদযাপন  কমিটির সদস্য সচিব নাট্য ব্যক্তিত্ব আসম সালেহ সুহেল মুঠোফোনে এ তথ্য নিশ্চিত করে জানান, আমরা এই প্রথম বারের মতো জেলা শহরে এই উৎসবের আয়োজন করতে যাচ্ছি, সকলের সহযোগিতা কামনা করে তিনি এ উৎসবে সকল সাংস্কৃতিক কর্মী ও সমাজসেবীদের স্বতঃস্ফূর্ত অংশগ্রহন কামনা করেন। তিনি আরো বলেন, ঘুড়ি উৎসব আমাদের বাঙ্গালী সংস্কৃতির হাজার বছরের প্রাচীনতম ঐতিহ্যকে ধারণ করে আমাদের সমাজ জীবনে মিশে  আছে ঐতিহ্যের পথ ধরে। এখন থেকে মৌলভীবাজারে প্রতি বছরই ঘুড়ি উৎসব নিয়মিত ভাবে অনুষ্টিত হবে। তিনি এ উৎসবে যারা ঘুড়ি উড়াতে আগ্রহী তাদেরকে ঘুড়ি সহ উপস্থিত হতে আহবান জানান।

উললেখ্য, মাঝে মধ্যে বাংলাদেশের রাজধানী পুরান ঢাকায় বেশ জাঁকজমক ভাবেই প্রতি বছর এই ঘুড়ি উৎসব হয়ে থাকলেও মফঃস্বলে আমাদের প্রান্তিক জনগোষ্টিতে রক্ষণশিলতা ও নানান কুসংস্কারের কারনে প্রায় বিলুপ্তির পথে এই ঐতিহ্যবাহী ও জনপ্রিয় খেলাটি। তবে কিছু কিছু জেলায় এটির এখনো ধারাবাহিক প্রচলন আছে। যার ফলশ্রুতিতে আগামী ১৮ ফেব্রুয়ারি মৌলভীবাজারে অত্যান্ত জাঁকজমকপূর্ণভাবে বসন্ত বরন ও ঘুড়ি উৎসব-১৭ অনুষ্টিত হবে।

এ জাতীয় সংবাদ

তারকা বিনোদন ২ গীতাঞ্জলী মিশ্র

বাংলা দেশের পাখী

বাংগালী জীবন ও মূল ধারার সংস্কৃতি

আসছে কিছু দেখতে থাকুন

© All rights reserved © 2021 muktokotha
Customized BY KINE IT