1. muktokotha@gmail.com : Harunur Rashid : Harunur Rashid
  2. isaque@hotmail.co.uk : Harun :
  3. harunurrashid@hotmail.com : Muktokotha :
রাশিয়া স্নোডেনকে ফেরৎ দিতে পারে - মুক্তকথা
বৃহস্পতিবার, ২৯ ফেব্রুয়ারী ২০২৪, ০৮:৪৫ পূর্বাহ্ন

রাশিয়া স্নোডেনকে ফেরৎ দিতে পারে

সংবাদদাতা
  • প্রকাশকাল : শনিবার, ১১ ফেব্রুয়ারী, ২০১৭
  • ৫৬৬ পড়া হয়েছে

লন্ডন: শনিবার, ২৮শে মাঘ ১৪২৩।। এডওয়ার্ড স্নোডেন, আমেরিকার জাতীয় নিরাপত্তা সংস্থার (এনএসএ) হয়ে কাজ করতেন। ওবামা সরকারের কুদৃষ্টিতে ছিলেন। আজই তিনি তার টুইটারে টুইট করেছেন এই বলে যে, অবশেষে প্রমাণিত হলো আমি রুশ গোয়েন্দাদের হয়ে কোনদিনও কাজ করিনি। আমি নির্দোষ।

শুনা যাচ্ছে ভ্লাদিমির পুতিন তাকে উপহার হিসেবে রুশিদের নতুন বন্ধু ডোনাল্ড ট্রাম্পের হাতে তুলে দিচ্ছেন। এ নিয়ে রুশদের পক্ষ থেকে কিছু না জানা গেলেও আমেরিকার গোয়েন্দা সংস্থা সিআইএ ও এফবিআই সূত্র থেকে এমন আভাসই মিলেছে।

আমেরিকার জাতীয় নিরাপত্তা সংস্থার (এন এসএ) হয়ে কাজ করতেন স্নোডেন। বৃটেন ও আমেরিকার দু’টি পত্রিকার মাধ্যমে এনএসএ-এর কিছু নাবলা কথা ফাঁস করে দেন যা ছিল জনস্বার্থের পক্ষে। স্নোডেন জানিয়ে দিয়েছিলেন কি করে এনএসএ প্রত্যেকের ব্যক্তিগত ফোনালাপ গোপনে রেকর্ড করে চলেছে। ফলে মার্কিন প্রশাসনের কুনজরে পড়েছিলেন তিনি। জারি হয়েছিল তার বিরুদ্ধে হুলিয়া।

আমেরিকানরা তখন থেকেই অভিযোগ দিয়ে আসছিল যে রাশিয়া স্নোডেনকে আশ্রয় প্রশ্রয় দিয়ে আসছে। স্নোডেনকে ফিরিয়ে দেবার কথা আমেরিকা বহু বলেও কোন ফায়দা হয়নি। মস্কো তাদের কথায় কানই দেয়নি। শুনা গিয়েছিল প্রচারে বেরিয়ে ট্রাম্পও একসময় প্রশ্ন তুলেছিলেন- স্নোডেন কি তা’হলে রুশদের হয়ে কাজ করেছে? সূত্রের খবর, এসব বিতর্ককে পাশে ঠেলে রেখে রাশিয়াও স্নোডেনকে আমেরিকার হাতে তুলে দিতে চাইছে।

এ নিয়ে স্নোডেনের মার্কিন আইনজীবী এখনও নিশ্চিত করে কিছু বলতে পারছেন না। কারণ রাশিয়া এখনও তাকে এ বিষয়ে কিছুই জানায়নি। স্নোডেনের রুশ আইনজীবীরও কথা- এ সবই জল্পনা। আসলে স্নোডেনকে আমেরিকার হাতে তুলে দেয়ার কোন আইনি ভিত্তিই নেই রাশিয়ার। স্নোডেন তো এখানে আইনিভাবেই আছেন। (গার্ডিয়ান অবলম্বনে)

এ জাতীয় সংবাদ

তারকা বিনোদন ২ গীতাঞ্জলী মিশ্র

বাংলা দেশের পাখী

বাংগালী জীবন ও মূল ধারার সংস্কৃতি

আসছে কিছু দেখতে থাকুন

© All rights reserved © 2021 muktokotha
Customized BY KINE IT