1. muktokotha@gmail.com : Harunur Rashid : Harunur Rashid
  2. isaque@hotmail.co.uk : Harun :
  3. harunurrashid@hotmail.com : Muktokotha :
শ্রেষ্ট প্রধান শিক্ষক, সংহতি জানিয়ে সমাবেশ, ‘কমিউনিটি ক্লিনিকে নিখরচায় ওষুধ' - মুক্তকথা
সোমবার, ২২ জুলাই ২০২৪, ০৮:০৩ পূর্বাহ্ন

শ্রেষ্ট প্রধান শিক্ষক, সংহতি জানিয়ে সমাবেশ, ‘কমিউনিটি ক্লিনিকে নিখরচায় ওষুধ’

প্রতিনিধিগন ও সাদিয়া গালিব প্রভা॥
  • প্রকাশকাল : বৃহস্পতিবার, ২০ জুলাই, ২০২৩
  • ১৮৬ পড়া হয়েছে

শ্রীমঙ্গলে শ্রেষ্ট প্রধান শিক্ষক নোমান আহমেদ সিদ্দিকীসহ বিজয়ীদের মাঝে সম্মাননা ও পুরস্কার বিতরণ

শ্রীমঙ্গল(মৌলভীবাজার) প্রতিনিধি

মৌলভীবাজারের শ্রীমঙ্গল উপজেলার শ্রেষ্ঠ প্রধান শিক্ষক নোমান আহমেদ সিদ্দিকী কে সম্মননা সনদ ও ক্রেষ্ঠ প্রদান করা হয়েছে। বুধবার (১৯ জুলাই) সকাল ১১ টায় শ্রীমঙ্গল ভিক্টোরিয়া উচ্চ বিদ্যালয়ের মিলনায়তনে এ অনুষ্ঠানে প্রধান অতিথি শ্রীমঙ্গল-কমলগঞ্জ আসনের সংসদ সদস্য,অনুমিত হিসাব সম্পর্কিত সংসদীয় কমিটির সভাপতি ও সাবেক চীফ হুইপ আলহাজ্ব উপাধ্যক্ষ ড.মো.আব্দুস শহীদ এমপি তাদের হাতে সম্মননা সনদ ও ক্রেষ্ঠ তুলে দেন।

একই অনুষ্ঠানে উপজেলার বিভিন্ন ক্যাটাগরীতে ৯০ টি প্রতিযোগীতায় বিজয়ীদের মধ্যে পুরষ্কার ও সনদ বিতরণ করা হয়েছে। জাতীয় শিক্ষা সপ্তাহ-২০২৩ এর উপজেলা পর্যায়ে শ্রেষ্ঠ প্রধান শিক্ষক নির্বাচিত হন কাকিয়াবাজার উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক নোমান আহমেদ সিদ্দিকী।

উপজেলা প্রশাসন ও উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসের আয়োজনে এ অনুষ্ঠানে সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা আলী রাজিব মাহমুদ মিঠুন। ভিক্টোরিয়া উচ্চ বিদ্যালয়ের শিক্ষক সুধেন্দু ভট্টাচার্যের সঞ্চালনায় অনুষ্টানে এসময় উপস্থিত ছিলেন উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান হাজী লিটন আহমেদ, মহিলা ভাইস চেয়ারম্যান মিতালী দত্ত, উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার দিলীপ কুমার বর্ধন, উপজেলা আওয়ামীলীগের সভাপতি অর্ধেন্দু কুমার দেব বেভুল, ভিক্টোরিয়া উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক অয়ন চৌধুরীসহ বিভিন্ন বিদ্যালয়, কলেজ ও মাদ্রাসার শিক্ষক ও শিক্ষার্থীরা।

জাতীয়করণের দাবীতে শিক্ষকদের আন্দোলনে সংহতি জানিয়ে কমলগঞ্জে সমাবেশ ও মানববন্ধন

কমলগঞ্জ(মৌলভীবাজার) প্রতিনিধি

বেসরকারি মাধ্যমিক শিক্ষাপ্রতিষ্ঠান জাতীয়করণের দাবিতে আন্দোলনরত শিক্ষক সংগঠনের সাথে সংহতি জানিয়ে মৌলভীবাজারের কমলগঞ্জে সমাবেশ ও মানববন্ধন করেছে শিক্ষকদের সংগঠন কমলগঞ্জ উপজেলা মাধ্যমিক শিক্ষক সমিতি। বুধবার (১৯ জুলাই) দুপুরে কমলগঞ্জ উপজেলা মাধ্যমিক শিক্ষক সমিতির আয়োজনে উপজেলা চৌমুহনী চত্বরে ক্লাস বর্জন করে শিক্ষকরা সংহতি সমাবেশ করেন।

 

 

কমলগঞ্জ উপজেলা মাধ্যমিক শিক্ষক সমিতির নবনির্বাচিত সভাপতি সত্যেন্দ্র কুমার পালে সভাপতিত্বে ও সাধারন সম্পাদক হাবিবুর রহমান এর সঞ্চালনায় বক্তব্য রাখেন মাধবপুর উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক আব্দুস সোবহান, কমলগঞ্জ বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক আব্দুল মুমিন, এটিএম উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মিহির ধর চৌধুরী, ভান্ডারীগাঁও উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক খুরশেদ আলী, পদ্মা মেমোরিয়াল উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক ধীরেন্দ্র সিংহ, কালেঙ্গা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক অনু রানী ভৌমিক প্রমুখ।

সমাবেশে বক্তারা অবিলম্বে বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠান জাতীয়করণ ও সরকারি-বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানের বৈষম্য কমানোর দাবী জানান। এসময় উপজেলার এমপিওভুক্ত শিক্ষা প্রতিষ্ঠানের শতাধিক শিক্ষক-শিক্ষিকা উপস্থিত ছিলেন।

‘কমিউনিটি ক্লিনিক থেকে উচ্চ রক্তচাপের ওষুধ প্রদানের সিদ্ধান্ত দ্রুতই বাস্তবায়ন করা হবে

সাংবাদিক কর্মশালায় সিবিএইচসি লাইন ডিরেক্টর

উচ্চ রক্তচাপ মোকাবলোয় সরকার অতি সম্প্রতি কমিউনিটি ক্লিনিকের ওষুধ তালিকায় উচ্চ রক্তচাপ-এর ওষুধ অর্ন্তভুক্ত করার সিদ্ধান্ত গ্রহণ করেছে, যা অত্যন্ত প্রশংসনীয়। তবে উচ্চ রক্তচাপ ও উচ্চ রক্তচাপজনিত বিভিন্ন অসংক্রামক রোগের ক্রমবর্ধমান প্রকোপ ও মৃত্যু নিয়ন্ত্রণ করতে এই সিদ্ধান্ত যথাযথভাবে বাস্তবায়নের পাশাপাশি কমিউনিটি ক্লিনিক ও উপজেলা হেলথ কমপ্লেক্সে নিরবিচ্ছিন্ন ওষুধ সরবরাহ এবং এ খাতে প্রয়োজনীয় বাজেট বরাদ্দ নিশ্চিত করতে হবে।

 

 

আজ(১৯ জুলাই) রাজধানীর বিএমএ ভবনে “হাইপারটনেশন কন্ট্রোল ইন বাংলাদশে” শীর্ষক এক সাংবাদিক কর্মশালায় এসব তথ্য ও সুপারিশ তুলে ধরা হয়। গ্লোবাল হেলথ অ্যাডভোকেসি ইনকউিবটের(জএিইচএআই) এর সহযোগিতায় প্রজ্ঞা(প্রগতরি জন্য জ্ঞান) এই কর্মশালার আয়োজন করে। কর্মশালায় প্রিন্ট, টেলিভিশন এবং অনলাইন মিডিয়ায় কর্মরত ২৬ জন সাংবাদিক অংশগ্রহণ করেন।

কর্মশালায় জানানো হয়, বাংলাদেশে প্রতি চারজন প্রাপ্তবয়স্কের মধ্যে একজনের উচ্চ রক্তচাপ রয়েছে। কমিউনিটি ক্লিনিক র্পযায়ে উচ্চ রক্তচাপের চিকিৎসাসেবা ব্যবস্থা এক্ষেত্রে কার্যকরী এবং ব্যয়-সাশ্রয়ী পদক্ষেপ হিসাবে ভূমিকা পালন করতে পারে।

এ বিষয়ে স্বাস্থ্য অধিদপ্তরের কমিউনিটি বেইজড হেলথ কেয়ার(সিবিএইচস)এর লাইন ডিরেক্টর ডা. মো. কাইয়ুম তালুকদার জানান, “কমিউনিটি ক্লিনিক থেকে উচ্চ রক্তচাপের ওষুধ প্রদানের সিদ্ধান্ত দ্রুতই বাস্তবায়ন করা হবে। এই কার্যক্রম শুরু হলে দেশে উচ্চ রক্তচাপের প্রকোপ কমে আসবে।”

সভায় আলোচক হিসাবে আরো উপস্থিত ছিলেন জিএইচএআই বাংলাদেশ কান্ট্রি লিড মুহাম্মাদ রূহুল কুদ্দুস, এনটিভির হেড অফ নিউজ অ্যান্ড কারেন্ট অ্যাফেয়ার্স জহিরুল আলম এবং প্রজ্ঞা’র নির্বাহী পরিচালক এবিএম জুবায়ের। উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণ বিষয়ে মূল উপস্থাপনা তুলে ধরেন ন্যাশনাল হার্ট ফাউন্ডেশনের হাইপারটেনশন কন্ট্রোল প্রোগ্রামের ম্যানেজার ডা. শামীম জুবায়ের এবং প্রজ্ঞা’র উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণ বিষয়ক কর্মসূচির সমন্বয়ক সাদিয়া গালবি প্রভা।
সংবাদ সূত্র: সাদিয়া গালিব প্রভা, প্রজেক্ট কোর্ডিনেটর, হাইপারটেনশন অ্যান্ড ট্রান্সফ্যাট প্রজেক্ট, প্রজ্ঞা।

এ জাতীয় সংবাদ

তারকা বিনোদন ২ গীতাঞ্জলী মিশ্র

বাংলা দেশের পাখী

বাংগালী জীবন ও মূল ধারার সংস্কৃতি

আসছে কিছু দেখতে থাকুন

© All rights reserved © 2021 muktokotha
Customized BY KINE IT