1. muktokotha@gmail.com : Harunur Rashid : Harunur Rashid
  2. isaque@hotmail.co.uk : Harun :
  3. harunurrashid@hotmail.com : Muktokotha :
সৌদিতে আটক ইরানী মৎস্যজীবীদের ফেরৎ দিতে তেহরাণ, রিয়াদকে আহ্বান জানিয়েছে - মুক্তকথা
বুধবার, ২৪ জুলাই ২০২৪, ০৮:০৪ পূর্বাহ্ন

সৌদিতে আটক ইরানী মৎস্যজীবীদের ফেরৎ দিতে তেহরাণ, রিয়াদকে আহ্বান জানিয়েছে

সংবাদদাতা
  • প্রকাশকাল : বৃহস্পতিবার, ২৯ জুন, ২০১৭
  • ৯৮৫ পড়া হয়েছে

লন্ডন: তেহরাণ তাদের ৩জন আটক ইরানীকে ফেরৎ দিতে এবং গুলিকরে খুন করা অপর একজনের ক্ষতিপূরণ দিতে সৌদি আরবের প্রতি দাবী জানিয়েছে।৩জন ইরানীয়ান মৎস্যজীবী যারা এখন সৌদি আরবে আটক আছেন তাদের মুক্ত করে দিতে এবং একজন নাবিক যাকে গুলিকরে হত্যা করা হয়েছে তার জন্য ক্ষতিপূরণ দিতে ইরাণ তার আঞ্চলিক প্রতিদ্বন্ধী সৌদি আরবের প্রতি দাবী জানিয়েছে। দাবীতে ইরাণ এও বলেছে যে ওই হত্যাকন্ডের মত দায়ীত্বহীন কাজের সাথে জড়িতদের শাস্তি দিতে হবে। ফারস সংবাদ সংস্থার বরাতে আলজাজিরা এ সংবাদ দিয়েছে।
ইরানীয়ান সংবাদ মাধ্যম গত সপ্তাহে এ খবর দিয়ে বলে যে, সৌদি সীমান্ত পাহাড়াদারেরা উপসাগরে(গাল্ফ) ইরানীয়ান মাছধরা নৌকার উপর গুলি করে। এতে একজন ইরাণী মৎস্যজীবী নিহত হয়।
সৌদির তথ্য মন্ত্রনালয় বলেছে, উপসাগরে একটি তেল উত্তোলন ক্ষেত্রের কাছে ইরাণের বাছাই করা সেরা ইসলামিক বিপ্লবী গার্ড বাহিনীর ৩জনকে বিষ্ফোরকদ্রব্য বহনকারী নৌকাসহ গ্রেপ্তার করা হয়েছে। গত সোমাবার এক লিখিত বিবৃতিতে সৌদি মন্ত্রনালয় বলেছে- “ইহা অত্যন্ত পরিস্কার যে সৌদি জলসীমার ভেতরে, মানুষ ও সম্পদের মারাত্মক ক্ষয়-ক্ষতির উদ্দেশ্যেই এ ছিল একটি সন্ত্রাসী কাজ।”
সৌদির এ দাবীকে ইরাণ নাকচ করে দিয়ে বলেছে, এরা ৩জনই সাধারণ মৎস্যজীবী এবং কোন বিষ্ফোরকবাহী নৌকার কাছ থেকে আটক করা হয়নি যা সৌদিরা দাবী করছে।
গত বৃহস্পতিবার ইরাণের আভ্যন্তরীন মন্ত্রনালয়ের প্রকাশিত বিবৃতির উল্লেখ করে উক্ত আধাসরকারী সংবাদ সংস্থা লিখেছে- “ওই মৎস্যজীবীরা কোন অস্ত্রসজ্জিত ছিল না… সৌদি পাহাড়াদাররা নৌকায়ই একজন নাবিককে গুলি করে হত্যা করে।”
ইরাণের আভ্যন্তরীন মন্ত্রনালয়ের ওই বিবৃতিতে আরো বলা হয় আটককৃত তিনটি নৌকার মাছধরার আইনী কাগজপত্র রয়েছে। তারা ইরাণের দক্ষিন দিকের বুসেহর বন্দর থেকে মাছ ধরার জন্য বের হয়ে যায় এবং পথ হারিয়ে ফেলে। “মৎস্যজীবী নৌকার উপর গুলিকরা মানবতা বিরুধী এবং ইসলামী প্রথা বিরুদ্ধ”, বলে বিবৃতিতে উল্লেখ ছিল।”
বিবৃতিতে আরো উল্লেখ ছিল- “একদল মৎস্যজীবী সম্ভবতঃ তাদের নৌকা সাগর সীমান্তের মূলধারা ধরে চালিয়ে আসছিল, হয়তো সেসময় অন্য দু’টি নৌকা তাদের অবস্থান না জেনেই সৌদি আরবের সাথে ইরাণের জলসীমা বরাবর চালাচ্ছিল কিংবা নৌকা বেসামাল হয়ে পড়েছিল।”
শিয়া নিয়ন্ত্রিত ইরাণ আর সুন্নীদের সৌদি আরব একে অপরকে মধ্যপ্রাচ্যে উত্তেজনা বাড়িয়ে তোলাকে প্ররোচিত করছে বলে দোষারোপ করছে অথচ এরাই সিরিয়া, ইয়েমেন ও ইরাক যুদ্ধে একে অপরের বিপরীতে কাজ করছে।

এ জাতীয় সংবাদ

তারকা বিনোদন ২ গীতাঞ্জলী মিশ্র

বাংলা দেশের পাখী

বাংগালী জীবন ও মূল ধারার সংস্কৃতি

আসছে কিছু দেখতে থাকুন

© All rights reserved © 2021 muktokotha
Customized BY KINE IT