1. muktokotha@gmail.com : Harunur Rashid : Harunur Rashid
  2. isaque@hotmail.co.uk : Harun :
  3. harunurrashid@hotmail.com : Muktokotha :
অদম্য মেধাবী এক ফাহমিদার গল্প - মুক্তকথা
শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ০৭:৪১ পূর্বাহ্ন

অদম্য মেধাবী এক ফাহমিদার গল্প

হোসাইন আহমদ॥
  • প্রকাশকাল : সোমবার, ১২ ডিসেম্বর, ২০২২
  • ১০৩১ পড়া হয়েছে

দারিদ্রতাকে জয়ের স্বপ্ন ফাহমিদার

জিপিএ-৫ পেয়েছেন তিনি। গ্রামীণ পরিবেশে থেকে, বিদ্যালয়ের অন্যান্য শিক্ষার্থীর মতো হয়েও, সম্পূর্ণ নিজের ইচ্ছা ও মনের জোর থেকে এমন জয়ের রথকে নিজের করে নিতে সক্ষম হয়েছেন তিনি। গ্রামীণ জনপদের এ কন্যার নামই ফাহমিদা।

জীবনের শুরুতেই দারিদ্রতা আর অসঙ্গতির সঙ্গে নিত্য লড়াই করে আসছে সে। তবে নানা প্রতিকূলতার সাথে নিরন্তর সংগ্রাম করেও জীবনে বড় হওয়ার স্বপ্ন দেখছে হাকালুকি হাওর পারের শিক্ষার্থী এই ফাহমিদা আক্তার। ভাল ফলাফলে দু’চোখ ভরা উচ্ছ্বাস থাকলেও উচ্চ শিক্ষার ব্যয় কিভাবে মিটবে সে দুশ্চিন্তাও প্রতিনিয়ত তাড়া করে ফিরছে ফাহমিদা ও তার পরিবারকে। তবে সব প্রতিবন্ধকতাকে উপেক্ষা করে সফল হওয়ার চেষ্টা ফাহমিদার নিরন্তর। ভবিষৎতে আরো ভালো ফলাফল করে দেশ গড়ার কাজে অংশীদার হতে চায় এ মেধাবী শিক্ষার্থী। কিন্তু আর্থিক সংকটে তার ওই স্বপ্ন কি পূরণ হবে?

শিক্ষক, বাবা-মা, আত্মীয়স্বজন, সহপাঠী আর শুভাকাঙ্খীদের সহমর্মিতা ও পরামর্শ তার সাফল্যের পেছনে প্রেরণার বাতিঘর হিসাবে ভূমিকা রেখেছে। ফাহমিদা আক্তার মৌলভীবাজারের কুলাউড়া উপজেলার ঐতিহ্যবাহী বঙ্গবন্ধু আদর্শ উচ্চ বিদ্যালয় থেকে এবারের এসএসসি পরীক্ষায় বিজ্ঞান বিভাগে জিপিএ-৫ পেয়ে উত্তির্ণ হয়েছে। বাবা পাখি মিয়া ওমান প্রবাসী। মা সেলিনা বেগম গৃহীনি। ১ বোন ও ৩ ভাইয়ের মধ্যে ফাহমিদা সবার বড়।

 

 

দক্ষিণ এশিয়ার বৃহত্তম হাকালুকি হাওরের দক্ষিণ পাশের ভুকশিমইল ইউনিয়নের বাদে ভুকশিমইল গ্রামে ফাহমিদাদের বাড়ী। দারিদ্রতা, নানা প্রতিকূলতার মাঝেও প্রভল ইচ্ছা শক্তিকে কাজে লাগিয়ে ফাহমিদা তার এ সাফল্য অর্জন করেছে। তার মনের নির্মল-নিষ্কলুশ ইচ্ছে সে লেখাপড়া করে ডাক্তার হয়ে হাকালুকি হাওর পারের অবহেলিত মানুষের জীবনমানের এবং দেশের উন্নয়নে ভুমিকা রাখবে। দেশের নিরীহ আর্থ-পীড়িত বঞ্চিত মানুষের সেবাই তার কিশোরী মনের আকাঙ্ক্ষা! তার স্বপ্ন বাস্তবায়নে জীবন চলার পথে পলে পলে নিঃস্বার্থ সহযোগীতার প্রয়োজন। ফাহমিদাও তার স্বপ্ন বাস্তবায়নে সহযোগীতা চায়। সমাজ নিশ্চয়ই এগিয়ে আসবে কিশোরী ফাহমিদার সাদামনের ইচ্ছেগুলোকে আলোর প্রভায় উজ্জ্বল আর সফল করে দিতে।

এবিষয়ে বঙ্গবন্ধু আদর্শ উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোঃ সাহিদুর রহমান বলেন, ফাহমিদা লেখাপড়ায় অত্যন্ত আন্তরিক। শিক্ষকদের সহযোগীতা এবং নিজের প্রচেষ্টায় সে এ ফলাফল লাভ করেছে। আগামীতে সে কারো সহযোগীতা পেলে আরও এগিয়ে যেতে পারবে বলে আমি বিশ্বাস করি।

 

 

এ জাতীয় সংবাদ

তারকা বিনোদন ২ গীতাঞ্জলী মিশ্র

বাংলা দেশের পাখী

বাংগালী জীবন ও মূল ধারার সংস্কৃতি

আসছে কিছু দেখতে থাকুন

© All rights reserved © 2021 muktokotha
Customized BY KINE IT