1. muktokotha@gmail.com : Harunur Rashid : Harunur Rashid
  2. isaque@hotmail.co.uk : Harun :
  3. harunurrashid@hotmail.com : Muktokotha :
ইউরোপীয় ইউনিয়ন ও বাইডেন প্রশাসনের কূটনীতিকরা বাংলাদেশে আসছেন - মুক্তকথা
শুক্রবার, ১০ মে ২০২৪, ০৬:৪৬ অপরাহ্ন

ইউরোপীয় ইউনিয়ন ও বাইডেন প্রশাসনের কূটনীতিকরা বাংলাদেশে আসছেন

বিশেষ সংবাদদাতা
  • প্রকাশকাল : শনিবার, ৮ জুলাই, ২০২৩
  • ২৮৯ পড়া হয়েছে

বাইডেন প্রশাসনের দুজন গুরুত্বপূর্ণ কূটনীতিক আগামী সপ্তাহে বাংলাদেশ সফরে আসছেন বলে সংবাদ মাধ্যম সূত্রে জানা গেছে। উজরা জেয়া এবং ডোনাল্ড লু নামের ওই দু’জনের প্রথমজন উজরা জেয়া হচ্ছেন বেসামরিক নিরাপত্তা, গণতন্ত্র এবং মানবাধিকার বিষয়ক মার্কিন আন্ডার সেক্রেটারি। অন্যজন ডোনাল্ড লু হচ্ছেন দক্ষিণ ও মধ্য এশিয়া বিষয়ক মার্কিন সহকারী পররাষ্ট্রমন্ত্রী।

বাংলাদেশে সম্প্রতি আমেরিকা যে ভিসা নীতি ঘোষণা করেছে ডেনাল্ড লু সেটির সাথে খুব ঘনিষ্ঠভাবে যুক্ত ছিলেন বলেও সংবাদ মাধ্যমে প্রকাশিত হয়েছে। এদিকে ইতিমধ্যেই ঢাকাস্থ মার্কিন রাষ্ট্রদূত পিটার ডি হাস সরকারের কর্মকর্তাদের সাথে বৈঠক করেছেন এবং আমেরিকা ও ইউরোপের ১২টি দেশের কূটনীতিকরা আলাদা বৈঠক করেছেন বলেও সংবাদমাধ্যম থেকে জানা গেছে।

বৃহস্পতিবার পররাষ্ট্র মন্ত্রণালয়ে এক নিয়মিত সংবাদ সম্মেলনে পররাষ্ট্র মন্ত্রণালয়ের সচিব মাসুদ বিন মোমেন সাংবাদিকদের বলেন, মার্কিন প্রতিনিধি দলটি শুধু নির্বাচনকে কেন্দ্র করে বাংলাদেশে আসছে না। তবে এই সফরে নির্বাচন নিয়ে আলাপ হবার সম্ভাবনা রয়েছে।

এ নিয়ে পররাষ্ট্রমন্ত্রী মোমেন বলেছেন যে মার্কিন যুক্তরাষ্ট্র শুধুই নির্বাচনের জন্য আসছে এমন কোন তথ্য তার কাছে নেই বরং তাদের সাথে অনেক বিষয় নিয়েই আলোচনা হবে এর মধ্যে নির্বাচন বিষয়টি থাকতেই পারে। এই সফরে মানবাধিকার, রোহিঙ্গা ইস্যু, শ্রম অধিকার এবং বাণিজ্য নিয়ে আলোচনা হবে। যুক্তরাষ্ট্রের প্রতিনিধি দল রোহিঙ্গা ক্যাম্পও পরিদর্শনে যাবে।

গত বুধবার ব্রিটেনের আন্তর্জাতিক বাণিজ্য বিষয়ক মন্ত্রী নাইজেল হাডলস্টন প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমানের সাথে দেখা করেছেন। সেখানে ব্রিটেনের মন্ত্রী বলেছেন তারা একটি অবাধ ও সুষ্ঠু নির্বাচন চায়। এজন্য রাজনৈতিক দলগুলোর উপর সংলাপের জোর দিয়েছেন তিনি।

গত ১২ জুন ইউরোপীয় পার্লামেন্টের ছয়জন সদস্য ইউরোপীয় ইউনিয়ন ইইউ’র পররাষ্ট্রনীতি বিষয়ক প্রধান জোসেফ বোরেলকে চিঠি দিয়েছেন। বাংলাদেশে তত্ত্বাবধায়ক সরকারের অধীনে অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ সাধারণ নির্বাচন নিশ্চিতে অবদান রাখার জন্য পররাষ্ট্রনীতি বিষয়ক প্রধানকে অনুরোধ করা হয় সে চিঠিতে। চিঠির উত্তরে মি. বোরেল লিখেছেন, বাংলাদেশে রাজনৈতিক দলগুলোর মধ্যে সংলাপের উপর গুরুত্ব দিচ্ছেন তারা।

আগামী নির্বাচনে পর্যবেক্ষক পাঠানোর জন্য বাংলাদেশ সরকার ইতোমধ্যে ইউরোপীয় ইউনিয়নকে আমন্ত্রণ জানিয়েছে। ইউরোপীয় ইউনিয়ন পর্যবেক্ষক পাঠাবে কি না সেটি মূল্যায়ন করার জন্য তাদের একটি দল আগামী সপ্তাহে বাংলাদেশে আসছে বলে জোসেফ বোরেল চিঠিতে জানিয়েছেন।

এদিকে পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন গত বৃহস্পতিবার সাংবাদিকদের বলেন যে এই সফরের মাধ্যমে ইউরোপীয় ইউনিয়ন নির্ধারণ করবে তারা আগামী নির্বাচনের জন্য পর্যবেক্ষক পাঠাবে কী না! সে চিন্তা থেকে ইউরোপীয় ইউনিয়ন প্রতিনিধি দলের এই সফরও হবে খুবই গুরুত্বপূর্ণ। তথ্য সূত্র: বিবিসি

এ জাতীয় সংবাদ

তারকা বিনোদন ২ গীতাঞ্জলী মিশ্র

বাংলা দেশের পাখী

বাংগালী জীবন ও মূল ধারার সংস্কৃতি

আসছে কিছু দেখতে থাকুন

© All rights reserved © 2021 muktokotha
Customized BY KINE IT