1. muktokotha@gmail.com : Harunur Rashid : Harunur Rashid
  2. isaque@hotmail.co.uk : Harun :
  3. harunurrashid@hotmail.com : Muktokotha :
উপজেলা পরিষদের আইন শৃঙ্খলা সভা ও পুষ্ঠি সমন্বয় কমিটির সভা - মুক্তকথা
বুধবার, ০১ মে ২০২৪, ০৬:৫৭ অপরাহ্ন

উপজেলা পরিষদের আইন শৃঙ্খলা সভা ও পুষ্ঠি সমন্বয় কমিটির সভা

নগর প্রতিনিধি
  • প্রকাশকাল : সোমবার, ১৪ ফেব্রুয়ারী, ২০২২
  • ৪৭৮ পড়া হয়েছে

গত কাল 

সোমবার ১৪ ফেব্রুয়ারী সকাল থেকে অপরাহ্ন পর্যন্ত একটানা মৌলভীবাজার সদর উপজেলা পরিষদের মাসিক আইন শৃঙ্খলা সভা ও পুষ্ঠি সমন্বয় কমিটির সভা অনুষ্ঠিত হয়।

আইন শৃঙ্খলা সভার শুরুতে সভাপতি সাবরীনা রহমান উপস্থিত সকল সরকারী কর্মচারীর উদ্দেশ্যে বলেন, কতজন লোক করোনা প্রতিরোধী ভেকসিন গ্রহন করেছেন বাড়ী বাড়ী গিয়ে তার তালিকা সংগ্রহ করে অতি শীঘ্রই উপজেলা দপ্তরে প্রেরণ করতে হবে। ইউনিয়ন পরিষদ ও অন্যান্য দপ্তরে যারা সেবা নিতে আসবেন প্রথমে যাচাই করে দেখবেন তারা ও তাদের পরিবারের লোকেরা ভেকসিন গ্রহন করেছেন কি-না। প্রয়োজনে উপজেলা ব্যাপী সবাইকে বুঝিয়ে শুনিয়ে সচেতন করে ভেকসিন গ্রহন করাতে হবে।

তিনি বলেন, 
তালিকাভুক্ত হয়নি এমন গাড়ীগুলির বিরুদ্ধে ও সনদ বিহীন চালকদের বিরুদ্ধে অভিযান চলমান রয়েছে। মেলার নাম করে প্রত্যন্ত অঞ্চলে যাতে জুয়ার আসর না বসে সে দিকে জনপ্রতিনিধিদের শক্তভাবে নজর রাখার অনুরোধ জানান। তিনি বলেন, উপজেলার কোন জনপ্রতিনিধি অপকর্মের সঙ্গে জড়িত হলে কঠোর ব্যবস্থা নেয়া হবে।

বাল্য বিয়ে প্রতিরোধে জনপ্রতিনিধিদের আরো বেশী করে সম্পৃক্ত হয়ে বাল্যবিয়ে প্রতিরোধে বলিষ্ট ভূমিকা রাখার উপর জোর দেন। 
একটি এনজিও সূত্রের বরাত দিয়ে সাবরীনা বলেন আমাদের সদরে ৭০জন তৃতীয় লিঙ্গের নাগরীক বসবাস করছেন। এসকল অবহেলিত লোকদের সমাজে কর্মসংস্থানের মাধ্যমে পুনর্বাসিত করতে জনপ্রতিনিধিদের এগিয়ে আসতে হবে।


মাছের উৎপাদন বৃদ্ধিতে উপস্থিত সকলের সহযোগীতা কামনা করে সাবরীনা বলেন, অনেকে জলাশয় ও নদীতে বিষ প্রয়োগ করে মাছ ধরছে। প্রমাণ সাপেক্ষে এদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়া হবে। 
ইউপি চেয়ারম্যানদের উদ্দেশ্যে ইউএনও সাবরীনা আরো বলেন, “ইউনিয়ন পরিষদের আয়ের প্রধান উৎস হচ্ছে ট্রেড লাইসেন্স। প্রায় ইউনিয়নের বাজারগুলিতে ট্রেড লাইসেন্স ব্যতীত দোকানপাট চালু আছে। সংশ্লিষ্ট ইউপি চেয়ারম্যানগনকে এ বিষয়ে ব্যবস্থা নিতে হবে।” গ্রাম আদালত গুলি সক্রিয় হলে থানা ও আদালতে মামলার সংখ্যা কমে আসবে। তাই প্রত্যেক ইউপি চেয়ারম্যানদের উচিৎ গ্রাম আদালতকে সক্রিয় রাখা। 
প্রত্যেক ইউনিয়ন চেয়ারম্যানকে শীঘ্রই গৃহহীনদের জন্য গ্রামভিত্তিক তালিকা তৈরী করে দ্রুত উপজেলা দপ্তরে প্রেরণ করতে হবে। তিনি বলেন, গৃহহীনদের নিয়ে স্বজনপ্রীতি এক ধরনের অপরাধ।

উপজেলা নির্বাহী কর্মকর্তা সাবরীনা রহমানের সভাপতিত্বে ওই সভাদ্বয়ে উপজেলা পরিষদের সকল দপ্তর প্রধানগন এবং ইউনিয়ন পরিষদ চেয়ারম্যানগন উপস্থিত ছিলেন। 


উপজেলা পুষ্ঠি সমন্বয় কমিটির সভায় ইউএনও সাবরীনা রহমান বলেন, এখন দেশে রাতকানা রোগ বিলুপ্তির পথে। পুষ্ঠিকর খাবার গ্রহন ও সুসম বন্টনের মাধ্যমে আমরা আগামী প্রজন্মকে এগিয়ে নিতে সচেষ্ট হবো।

উপজেলা জেষ্ঠ্য মৎস্য কর্মকর্তা মারজান সরকার বলেন যে সদর উপজেলার জেলেদের মাঝে জেলেকার্ড প্রদান করার উদ্যোগ নেয়া হবে।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে উপজেলা জেষ্ঠ্য মৎস্য কর্মকর্তা মারজান সরকার বলেন, “পোল্ট্রি মোরগ এবং খামারের চাষকৃত মাছে প্রাকৃতিকভাবে শতকরা ৬৩% ভাগ প্রোটিন আছে। মোরগও ক্ষতিকর নয়।” তিনি আরো বলেন, “অসাধু ব্যবসায়ীরা মাছের খাদ্যে টেনারীর বর্জ মেশায় এবং মাছের খাদ্য উৎপাদনে হাঁস মুরগীর বিষ্ঠা দিয়ে তৈরী খাবার মাছের জন্য ক্ষতিকর। এসকল অসাধু ব্যবসায়ীদেরকে আইনের আওতায় আনা হবে।”


উক্ত সভাদ্বয়ে বক্তব্য রাখেন- মৌলভীবাজার মডেল থানার ওসি ইয়াসিনুল হক, সদর উপজেলা স্বাস্থ্যকর্মকর্তা, ইউপি চেয়ারম্যান আশরাফ উদ্দীন আহমদ, চেয়ারম্যান সুজিত চন্দ্র দাস, চেয়ারম্যান গোলাম মোশাররফ টিটু।
সভায় উপস্থিত ছিলেন আলী আমজদ সরকারী উচ্চ বিদ্যালয়ের সিনিওর শিক্ষক মুজিবুর রহমান, চেয়ারম্যান আবু সুফিয়ান, চেয়ারম্যান এমদাদ হোসেন, চেয়ারম্যান মোহাম্মদ আপ্পান আলী, চেয়ারম্যান ইমন মোস্তাফা, চেয়ারম্যান বদরুজ্জামান চুনু, চেয়ারম্যান রুবেল উদ্দীন, চেয়ারম্যান আবুমিয়া চৌধুরী, প্রশাসনিক কর্মকর্তা দক্ষিনা কুমার দেব ও ইউএনও সিএ মোহাম্মদ ফকরুদ্দীন প্রমুখ।

এ জাতীয় সংবাদ

তারকা বিনোদন ২ গীতাঞ্জলী মিশ্র

বাংলা দেশের পাখী

বাংগালী জীবন ও মূল ধারার সংস্কৃতি

আসছে কিছু দেখতে থাকুন

© All rights reserved © 2021 muktokotha
Customized BY KINE IT