1. muktokotha@gmail.com : Harunur Rashid : Harunur Rashid
  2. isaque@hotmail.co.uk : Harun :
  3. harunurrashid@hotmail.com : Muktokotha :
একদিকে বরফ অন্যদিকে বন্যা বৃটেনকে আশংকিত করে তুলেছে - মুক্তকথা
সোমবার, ০৬ মে ২০২৪, ১১:২১ পূর্বাহ্ন

একদিকে বরফ অন্যদিকে বন্যা বৃটেনকে আশংকিত করে তুলেছে

সংবাদদাতা
  • প্রকাশকাল : বৃহস্পতিবার, ১৪ নভেম্বর, ২০১৯
  • ৬৮২ পড়া হয়েছে

উপর থেকে বন্যার নমুনা- ডঙ্কাস্টার। ছবি: ইণ্ডিপেন্ডেন্ট থেকে।

মুক্তকথা সংবাদকক্ষ।। ইংল্যাণ্ডের দক্ষিন ইয়র্কশায়ার এলাকা ভয়ঙ্করভাবে বন্যা কবলিত হয়েছে। এ পর্যন্ত গণমাধ্যম থেকে সংগৃহীত খবরে পাওয়া গেছে বন্যা আক্রান্ত এলাকায় ৮০০ ঘরবাড়ী ব্যাপকভাবে বন্যাক্রান্ত হয়েছে। আগামী ৪৮ঘন্টা পর্যন্ত চলমান ভেজা ভেজা আবহাওয়া অব্যাহত থাকলে আবারো একই উপদ্রুত এলাকা দ্বিতীয়বারের মত বন্যায় আক্রান্ত হবে। ইংল্যাণ্ডের উপদ্রুত সারা এলাকায় বৃহস্পতিবার মধ্যদিন পর্যন্ত ৪৫ নম্বর বন্যা বিপদসংকেত দিয়ে রাখা হয়েছে। পরিবেশ এজেন্সি সারা ইংল্যাণ্ড জুড়ে ১২২তম বন্যা শতর্ক সংকেত জানিয়েছে।

ডঙ্কাস্টার এলাকার বন্যারূপ। ছবি: সংবাদমাধ্যম মেট্রো থেকে।

বন্যার এমন অবস্থার সময় দক্ষিনপূর্ব ও দক্ষিনপশ্চিম ইংল্যাণ্ড, দক্ষিন ওয়েলস এবং পশ্চিম মিডল্যাণ্ড সকাল ১০টা অবদি বরফে ঢাকা থাকবে বলে ‘মেট অফিস’ শতর্কবার্তা দিয়ে রেখেছে।
আজকের সংবাদ ও গণমাধ্যম বন্যা ও বরফের ছবিতে সয়লাব হয়ে আছে।

বরফের চাদরে ঢাকা পড়ে আছে ‘ব্রন্সলি হাউস এণ্ড স্পা’। ছবি: সংবাদ মাধ্যম মেট্রো থেকে

এখানে পত্রস্ত ছবিতে বাইচেস্টারের নিকটবর্তী অক্সফোর্ড শায়ারের ওয়েন্ডুলবারী গ্রাম বন্যাকবলিত দেখা যাচ্ছে। প্রচুর বৃষ্টিপাতে ওয়েন্ডুলবারি ব্রুকের তীর ভেঙ্গে পানি শহরে ঢুকে পড়ে। পূর্ব মিডল্যাণ্ড ও ইয়র্কশায়ার এলাকার কিয়দংশে বন্যা জীবননাশী হতে পারে বলে মেট অফিস সতর্কবার্তার মাধ্যমে জানিয়ে দিয়েছে।
নটিংহাম, লিংকনশায়ার, দক্ষিন ইয়র্কশায়ার এবং ডার্বি এলাকায় বৃহস্পতিবার রাত ১০টা অবদি ব্যাপক বৃষ্টিপাতের হুলুদ সতর্ক সংকেত জানিয়ে রেখেছে মেট অফিস। ওয়েলস-এর কিছু অংশে দক্ষিন-পশ্চিম ইংল্যাণ্ড এবং পশ্চিম মিডল্যাণ্ড অংশে রাত ১১.৪৫পর্যন্ত ব্যাপক ও বিস্তৃত বৃষ্টিপাতের হলুদ আবহাওয়া সংকেত দেয়া হয়েছে।

বন্যার রূপ, দক্ষিন ইয়র্কশায়ার। ছবি: ইণ্ডিপেন্ডেন্ট

দেশের পরিবেশ দফতর সংবাদ মাধ্যমকে জানিয়েছে যে, গত বৃহস্পতিবার থেকে বন্যা শুরু হবার পর এ পর্যন্ত প্রায় ১৪,৪০০ বাড়ী-ঘর বন্যাপ্রতিরক্ষা ব্যবস্থা দিয়ে রক্ষা করা হয়েছে। এর মধ্যে ৫০০০ বাড়ী-ঘর রয়েছে দক্ষিন ইয়র্কশায়ারে।
দক্ষিন ইয়র্কশায়ারে প্রবেশ করা বন্যার পানি থেকে ঘরবাড়ী ও ব্যবসা প্রতিষ্ঠানকে রক্ষার উদ্দেশ্যে সেচের মাধ্যমে বানের পানি সরানোর জন্য সেখানে ৩৮টি পাম্প মেশিন কাজ করে যাচ্ছে। এ মেশিন ঘন্টায় ৫০ মিলিয়ন লিটার পানি সেচ করতে সক্ষম।

বন্যার পানিতে অনেকটা নিমজ্জিত ডঙ্কাস্টার। যেখানে ৮ শত ঘর-বাড়ী ক্ষতিগ্রস্ত হয়েছে। ছবি: গণমাধ্যম থেকে

‘ফিশলেইক’ নামক গ্রামে বসানো পাম্প বিগত ২৪ঘন্টায় এখন পর্যন্ত ১.২৫ মিলিয়ন টন পানি সেচ করতে সক্ষম হয়েছে। ফলে পানির মাত্রা সেখানে ২মিটার থেকে নেমে ০.৩ মিটারে নেমে এসেছে।
খুব বিস্ময়ের বিষয় না হলেও উল্লেখ করার মত ঘটনা হলো এমন বৃষ্টিধারার মাঝে পূর্ব গ্লস্টারশায়ার, আংশিক উইল্টশায়ার এবং দক্ষিন ওয়েলস বৃহস্পতিবার সকাল থেকেই বরফের চাদরে ঢাকা পড়ে আছে। মেট অফিস বরফপাতের জন্যও কয়েকদফা সতর্কসংকেত দিয়ে রেখেছে দক্ষিন-পূর্ব ও দক্ষিন-পশ্চিম ইংল্যাণ্ড, দক্ষিন ওয়েলস ও দক্ষিন মিডল্যাণ্ডের জন্য।

এ জাতীয় সংবাদ

তারকা বিনোদন ২ গীতাঞ্জলী মিশ্র

বাংলা দেশের পাখী

বাংগালী জীবন ও মূল ধারার সংস্কৃতি

আসছে কিছু দেখতে থাকুন

© All rights reserved © 2021 muktokotha
Customized BY KINE IT