1. muktokotha@gmail.com : Harunur Rashid : Harunur Rashid
  2. isaque@hotmail.co.uk : Harun :
  3. harunurrashid@hotmail.com : Muktokotha :
দামাস্কাস এর শিল্পীর তুলিতে শ্মরণার্থী ট্রাম্প, পুতিন, আসাদ সহ দুনিয়ার বাঘা বাঘা রাজনীতিক - মুক্তকথা
শুক্রবার, ০১ মার্চ ২০২৪, ০৩:২২ অপরাহ্ন

দামাস্কাস এর শিল্পীর তুলিতে শ্মরণার্থী ট্রাম্প, পুতিন, আসাদ সহ দুনিয়ার বাঘা বাঘা রাজনীতিক

সংবাদদাতা
  • প্রকাশকাল : শুক্রবার, ৩০ জুন, ২০১৭
  • ৯৯০ পড়া হয়েছে

লন্ডন: সিরিয়ার অংকন শিল্পী আব্দাল্লাহ আল ওমরি। মেধাবী ওমরি রংতুলি শিল্পী এবং একই সাথে চিত্রনির্মাতাও। ১৯৮৬ সালে দামাস্কাস-এ জন্মগ্রহনকারী এ শিল্পী ২০০৯ সালে একই সাথে দামাস্কাস বিশ্ববিদ্যালয় থেকে ইংরেজী সাহিত্যে এবং আদম ইসমাইল ইন্সটিটিউট থেকে চিত্রাঙ্কন শাস্ত্রে স্নাতক সনদ উত্তীর্ন হন। স্নাতক সনদ পাওয়ার পর আল ওমরি দামাস্কাসের কামেল গ্যালারি থেকে ২০১২ সালে তার পেশাজীবী শিল্পী জীবনের শুরু করেন। এসময় তিনি সিরিয়ার অংকনশিল্প জগতের পথপ্রদর্শক ঘাসান সিবাই ও ফোয়াদ দাহদৌ এর সাথে পরিচিত হওয়ার গৌরব অর্জন করেন।
আব্দাল্লাহ ওমরি’র শিল্পকর্ম খুব দ্রুত মানুষের কাছে সমাদৃত হতে থাকে। সিরিয়ার আয়াম গ্যালারি থেকে শুরু করে লস এঞ্জেলস ও বার্লিনের জুশুর অকশন হাউস, ক্রিস্টিস অকশন হাউস পর্যন্ত ধারনার বাইরে গিয়ে বিক্রি হয়। তাকে অতিসম্প্রতি বেলজিয়ামে আশ্রয় দেয়া হয়েছে এবং এখন তিনি ব্রাসেলস-এ কাজ করছেন। এখানেই তিনি শুরু করেছেন তার “দি ভালনারেবিলিটি সিরিজ” নামের চিত্রকর্ম ও এর চিত্রায়ন। 
চিত্রকর্মের এ সিরিজে তিনি দুনিয়ার সেরা সেরা রাজনীতিকদের ছবির মাধ্যমে চরম নাজুক অবস্থায় তুলে ধরেছেন। যতদূর বুঝা যায় নিজের বিবেকের তাড়নায় তিনি এমন একটি সিরিজের কাজে হাত দিয়েছেন। এ সিরিজে বিশ্ব মানবতার উদ্দেশ্যে শিল্পী তার শিল্পকর্মের মধ্য দিয়ে প্রশ্ন তুলে ধরেছেন। তিনি প্রেসিডেন্ট ট্রাম্প, পুতিন, আসাদ প্রভৃতির বিধ্বস্ত চেহারার ছবি অংকন করে জিজ্ঞাসা তুলে ধরেছেন এই বলে যে যদি এসব লোক আজ যুদ্ধে বিধ্বস্ত কোন দেশের নাগরীক হয়ে আশ্রয়ের আশায় অন্য কোন দেশে গিয়ে উঠতেন তা’হলে তাকে কেমন দেখাতো! ক্ষমতার মসনদ থেকে নামিয়ে সামান্য আশ্রয়প্রার্থী হলে তাদের চেহারায় কি রূপ ফুটে উঠতো তাই তার চিত্র প্রদর্শনীর মূল কথা।

এ জাতীয় সংবাদ

তারকা বিনোদন ২ গীতাঞ্জলী মিশ্র

বাংলা দেশের পাখী

বাংগালী জীবন ও মূল ধারার সংস্কৃতি

আসছে কিছু দেখতে থাকুন

© All rights reserved © 2021 muktokotha
Customized BY KINE IT