1. muktokotha@gmail.com : Harunur Rashid : Harunur Rashid
  2. isaque@hotmail.co.uk : Harun :
  3. harunurrashid@hotmail.com : Muktokotha :
নন্দিত রাজনীতিক পঙ্কজ ভট্টাচার্য আর নেই - মুক্তকথা
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ০১:২৭ অপরাহ্ন

নন্দিত রাজনীতিক পঙ্কজ ভট্টাচার্য আর নেই

বিশেষ প্রতিনিধি
  • প্রকাশকাল : মঙ্গলবার, ২৫ এপ্রিল, ২০২৩
  • ১৮৫ পড়া হয়েছে

ঐক্য ন্যাপের সভাপতি ও দেশের মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক পঙ্কজ ভট্টাচার্য মারা গেছেন। রোববার রাতে রাজধানীর হেলথ অ্যান্ড হোপ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় শেষনিশ্বাস ত্যাগ করেন তিনি। হেলথ অ্যান্ড হোপ হাসপাতালের ডা. লেনিন চৌধুরী সংবাদ মাধ্যমকে জানান, রোববার রাত ১২টা ২৫ মিনিটে পঙ্কজ ভট্টাচার্যের মৃত্যু হয়েছে।

৮৩ বছর বয়সী পঙ্কজ ভট্টাচার্য শ্বাসকষ্টসহ বিভিন্ন শারিরীক সমস্যায় ভুগছিলেন। গত সোমবার ১৭ এপ্রিল তাকে রাজধানীর হেলথ অ্যান্ড হোপ হাসপাতালে ভর্তি করা হয়। অবস্থার অবনতি হওয়ায় গতকাল শনিবার সকালে তাকে লাইফ সাপোর্টে রাখা হয়।

রবিবার রাত ১২টা ২৮ মিনিটে তিনি মৃত্যুবরণ করেন। তাঁর মরদেহ রাজধানীর শমরিতা হাসপাতালের হিমাগারে রাখা হয়েছে। আজ মঙ্গলবার বিকেল ৪টায় কেন্দ্রীয় শহীদ মিনারে নেওয়া হবে। সেখান শেষ শ্রদ্ধা নিবেদন শেষে শেষকৃত্য সম্পন্নের জন্য রাজধানীর পোস্তগোলা শ্মশানে নেওয়া হবে বলে পরিবারের পক্ষ থেকে জানানো হয়েছে। তাঁর স্ত্রী বিশিষ্ট নারীনেত্রী রাখী দাস পুরকায়স্থ ২০২২ সালের ৬ এপ্রিল মারা যান। এর পর থেকেই তিনি অসুস্থ ছিলেন।

গত শতকের ষাটের দশকের ছাত্র আন্দোলন থেকে শুরু করে মুক্তিযুদ্ধ এবং পরবর্তী বাংলাদেশের সব আন্দোলন-সংগ্রামের একজন নেতৃস্থানীয় কর্মী ও সংগঠক ছিলেন পংকজ ভট্টাচার্য। তিনি ১৯৩৯ সালের ৬ আগস্ট চট্টগ্রামের রাউজান উপজেলার নোয়াপাড়া গ্রামে জন্মগ্রহণ করেন। তিনি ছিলেন সুশিক্ষিত, প্রগতিশীল বর্ণাঢ্য পরিবারের সন্তান। তাঁর পিতা প্রফুল্ল কুমার ভট্টাচার্য ছিলেন উচ্চশিক্ষিত সংস্কারমনা স্কুলশিক্ষক, আর মা মনিকুন্তলা দেবী ছিলেন তৎকালীন সামাজিক অচলায়তন ভাঙা মহীয়ষী নারী। তাঁরা ছিলেন স্বদেশী আন্দোলনের প্রতি নিবেদিতপ্রান মানুষ এবং বিপ্লবীদের নিরাপদ আশ্রয়। পিতামহ রমেশ চন্দ্র ভট্টাচার্য ছিলেন চট্টগ্রামের একজন প্রসিদ্ধ আইনজীবী ও সমাজ সংস্কারক।

তাঁর শিক্ষাজীবন কেটেছে চট্টগ্রাম ও ঢাকায়। ছাত্র আন্দোলনের সঙ্গে সম্পৃক্ততার কারণে ১৯৫৯ সালে তিনি চট্টগ্রাম কলেজিয়েট স্কুল থেকে বহিষ্কৃত হন। ১৯৬২ সালে পূর্ব পাকিস্তান ছাত্র ইউনিয়নের কেন্দ্রীয় কমিটির সহসভাপতি ও পরে কার্যকরী সভাপতি নির্বাচিত হন তিনি। এরপর ১৯৬৬ সালে ‘স্বাধীন বাংলা ষড়যন্ত্র’ মামলায় অভিযুক্ত হয়ে কারারুদ্ধ হন।

অল্প বয়সে কৃতী ফুটবলারের খ্যাতি পাওয়া পংকজ ভট্টাচার্য মহান মুক্তিযুদ্ধে ন্যাপ-ছাত্র ইউনিয়ন-কমিউনিস্ট পার্টির যৌথ গেরিলা বাহিনীর অন্যতম সংগঠক ছিলেন। স্বাধীনতার পর দীর্ঘদিন বাংলাদেশ ন্যাশনাল আওয়ামী পার্টি-ন্যাপের সাধারণ সম্পাদকের দায়িত্ব পালন করেন। ১৯৯৩ সালে কামাল হোসেনের নেতৃত্বে গণফোরাম গঠনের সময় তিনি ছিলেন দলটির অন্যতম প্রতিষ্ঠাতা ও সভাপতিমণ্ডলীর সদস্য। পরে সম্মিলিত ‘সামাজিক আন্দোলন’ নামে দেশের প্রগতিশীল-গণতান্ত্রিক মানুষের একটি প্ল্যাটফরম গড়ে তোলেন। ২০১৩ সালে তিনি ঐক্য ন্যাপ নামের রাজনৈতিক দল প্রতিষ্ঠা করেন।

মুক্তিযুদ্ধের সংগঠক পংকজ ভট্টাচার্যের মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। গণমাধ্যমে পাঠানো এক শোক বার্তায় তিনি প্রয়াতের আত্মার শান্তি কামনা করেন এবং শোকাহত পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা জানান।

এ জাতীয় সংবাদ

তারকা বিনোদন ২ গীতাঞ্জলী মিশ্র

বাংলা দেশের পাখী

বাংগালী জীবন ও মূল ধারার সংস্কৃতি

আসছে কিছু দেখতে থাকুন

© All rights reserved © 2021 muktokotha
Customized BY KINE IT