1. muktokotha@gmail.com : Harunur Rashid : Harunur Rashid
  2. isaque@hotmail.co.uk : Harun :
  3. harunurrashid@hotmail.com : Muktokotha :
পরিবেশ নিয়ন্ত্রণে রাখতে হলে গাছ লাগানোর কোন বিকল্প নেই - মুক্তকথা
সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ০১:২৮ পূর্বাহ্ন

পরিবেশ নিয়ন্ত্রণে রাখতে হলে গাছ লাগানোর কোন বিকল্প নেই

মৌলভীবাজার প্রতিনিধি॥
  • প্রকাশকাল : বুধবার, ২৬ জুলাই, ২০২৩
  • ৩১১ পড়া হয়েছে

প্রাকৃতিকভাবে লাউয়াছড়া ও মাধবকুণ্ড বনে আগুন লাগতেই পারে। তবে অবৈধভাবে কেউ অগ্নি সংযোগ করলে আইনী ব্যবস্থা নিতেই হবে

-মৌলভীবাজারে পরিবেশ ও বনমন্ত্রী

পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী মোঃ শাহাব উদ্দিন বলেছেন, বনে আগুন লাগতেই পারে। আমাজান বনেও তো আগুন লেগেছে। তবে অবৈধভাবে কেউ গহীন বনে বৃক্ষ নিধন ও অগ্নী সংযোগ করলে তাদের আইনের আওতায় নিয়ে আসা হবে।

মন্ত্রী বলেন, পরিবেশ নিয়ন্ত্রণে রাখতে হলে গাছ লাগানোর কোন বিকল্প নেই। প্রধানমন্ত্রী সবাইকে অনুরোধ করেছেন কম পক্ষে হলেও সবাইকে ৩টি করে বৃক্ষ রোপণ করতে। মন্ত্রী বলেন, দেশের ১৭ কোটি মানুষ ৩টি করে বৃক্ষ রোপণ করলে ৫১ কোটি বৃক্ষ লাগানো হয়ে যাবে। আমাদের বিভাগে(সিলেট বিভাগ) সাড়ে ৭ কোটি গাছ লাগানো হচ্ছে। এখানে ২০ কোটি বৃক্ষ রোপণ করতে সক্ষম হবো। গাছ লাগানোর ফলে বৃষ্টিপাত হবে, জলবায়ু নিয়ন্ত্রণ হবে ও দেশের তাপমাত্রা কমবে। মৌলভীবাজার জেলা প্রশাসনের আয়োজনে বৃক্ষরোপণ অভিযান ও বৃক্ষমেলায় সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে উপরোক্ত কথা বলেন তিনি।

 

 

সারাদেশ থেকে পলিথিন নিয়ন্ত্রণ করা যাচ্ছেনা, তার মন্ত্রনালয়ের পদক্ষেপ কি এমন প্রশ্নের জবাবে বন ও পরিবেশ মন্ত্রী বলেন, পলিথিন আইনত নিষিদ্ধ। এর পরও মানুষ পলিথিন থেকে সরে আসছেনা। আমরা পলিথিন রোধে ব্যবস্থা নিয়েছি। বিকল্প পাটের ব্যাগ তৈরির উদ্যোগ নিয়েছি। সম্প্রতি মাধবকুণ্ড জল প্রপাত ও লাউয়াছড়া জাতীয় উদ্যানসহ অন্যান্য বনে অগ্নি সংযোগ করে কোটি কোটি টাকার বৃক্ষ ও বন্য প্রাণী মারা যাবার পর বন ও প্রাণীকূল রক্ষায় তার মন্ত্রণালয় কোন উদ্যোগ নিচ্ছে কি না সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, বনে আগুন লাগতেই পারে। আমাজান বনেও তো আগুন লেগেছে। তবে অবৈধভাবে কেউ গহীন বনে বৃক্ষ নিধন ও অগ্নী সংযোগ করলে তাদের আইনের আওতায় নিয়ে আসা হবে।

জাতীয় মৎস সপ্তাহ উপলক্ষে এর আগে মঙ্গলবার সকাল সাড়ে ১০টায় বনমন্ত্রীর নেতৃত্বে মৌলভীবাজার পৌরসভা প্রাঙ্গন থেকে জনসচেতনতামুলক একটি মিছিল আদালত সড়ক প্রদক্ষিণ করে। পরে তিনি পৌর পুকুরে জাতীয় মৎস সপ্তাহ উপলক্ষে মৎস অবমুক্ত করে মৌলভীবাজার সরকারি হাইস্কুল মাঠে বৃক্ষমেলার স্টল পরিদর্শক করেন। পরে জেলা শিল্পকলা একাডেমি মিলনায়তনে বৃক্ষরোপণ অভিযান ও জাতীয় মৎস সপ্তাহ উপলক্ষে যৌথ আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য দেন মন্ত্রী।

জেলা প্রশাসক ডক্টর উর্মি বিনতে সালাম’র সভাপতিত্বে এতে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য দেন সংসদ সদস্য নেছার আহমদ, মৌলভীবাজার-হবিগঞ্জ সংরক্ষিত মহিলা আসনের সংসদ সদস্য সৈয়দা জোহরা আলাউদ্দিন, জেলা পরিষদ’র চেয়ারম্যান মিছবাহুর রহমান, অতিরিক্ত পুলিশ সুপার সুদর্শন কুমার রায়, সদর উপজেলা পরিষদ’এর চেয়ারম্যান মোঃ কামাল হোসেন, মৌলভীবাজার পৌরসভা মেয়র ফজলুর রহমান প্রমুখ।

এ জাতীয় সংবাদ

তারকা বিনোদন ২ গীতাঞ্জলী মিশ্র

বাংলা দেশের পাখী

বাংগালী জীবন ও মূল ধারার সংস্কৃতি

আসছে কিছু দেখতে থাকুন

© All rights reserved © 2021 muktokotha
Customized BY KINE IT