1. muktokotha@gmail.com : Harunur Rashid : Harunur Rashid
  2. isaque@hotmail.co.uk : Harun :
  3. harunurrashid@hotmail.com : Muktokotha :
পুস্তক ব্যবসায়ীদের অসাধুচক্র(সিণ্ডিকেট) বেশীদামে বই বিক্রি করতে ব্যবসায়ীদের বাধ্য করে - মুক্তকথা
শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৫:০৫ অপরাহ্ন

পুস্তক ব্যবসায়ীদের অসাধুচক্র(সিণ্ডিকেট) বেশীদামে বই বিক্রি করতে ব্যবসায়ীদের বাধ্য করে

বিশেষ প্রতনিধি॥
  • প্রকাশকাল : সোমবার, ২৩ জানুয়ারী, ২০২৩
  • ৪৩৫ পড়া হয়েছে

আলী আমজাদ সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের নবীণ বরণ ও কৃতি শিক্ষার্থীদের সংর্বধনা ও পুরস্কার বিতরণ।

মৌলভীবাজারে আলী আমজাদ সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থীদের নবীণ বরণ ও কৃতি শিক্ষার্থীদের সংর্র্বধনা ও পুরস্কার বিতরণ অনুষ্ঠিত হয়েছে।
গতকাল(২৩ জানুয়ারী) সোমবার দুপুরে আলী আমজাদ সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের ছাত্রীদের আয়োজনে শিক্ষার্থীদের নবীণ বরণ ও কৃতি শিক্ষার্থীদের সংবর্ধনা/২২ এবং জাতীয় পুরস্কার প্রাপ্ত শিক্ষার্থীদের মাঝে পুরস্কার বিতরন বিদ্যালয়ের মাঠে অনুষ্ঠিত হয়।

আলী আমজাদ সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোঃ ময়নুল হক এর সভাপতিত্বে এবং বিদ্যালয়ের শিক্ষক বশির আহমদ এর পরিচালনায় বিতরণ প্রধান অতিথি ছিলেন মাধ্যমুক শিক্ষা অধিদপ্তর সিলেট অঞ্চলের উপ পরিচালক মো: জাহাঙ্গীর কবীর আহাম্মদে। বশিষে অতিথি ছলিনে জলো শিক্ষা কর্মকর্তা মোহাম্মদ ফজলুর রহমান, মৌলভীবাজার সরকারি উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক আ, ক, ম ফারুক আহমদ। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন বিদ্যালয়ের সহকারি প্রধান শিক্ষক ফাতির আহমদ।

বক্তব্য রাখনে সহকারী শিক্ষক(বাংলা)শাহানা আক্তার, শক্ষিক বাবুল উদ্দনি খান, সাংবাদকি নজরুল ইসলাম মুহবি, শাহ হলোল উচ্চ বদ্যিালয়রে প্রধান শক্ষিক আব্দুল মতনি। অনুষ্ঠান শষে কৃতি শিক্ষার্থীদের মধ্যে অতিথিরা পুরস্কার বিতরণ করেন। পরে নবীন বরণ ও কৃতি শিক্ষার্থীদের সংর্বধনা অনুষ্ঠানে বিদ্যালয়ের শিক্ষার্থীমরা সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশন করে।


 

ন্যায্য দামে বই বিক্রি করায় ‘পুস্তক বিক্রেতা সমিতি’ পুস্তক ব্যবসায়ীদের জরিমানা করে

কম দামে অনুশীলন বই বিক্রি করায় সাধারণ পুস্তক ব্যবসায়ীকে জরিমানা করেছে মৌলভীবাজার পুস্তক বিক্রেতা সমিতি। জানুয়ারি মাসের শুরুতে জেলার প্রায় ১০টি লাইব্রেরিকে কম দামে বই বিক্রীর অভিযোগে দুই থেকে তিন হাজার টাকা পর্যন্ত জরিমানা করেছে পুস্তক বিক্রেতা সমিতি।

জানা গেছে, স্থানীয় পুস্তক ব্যবসায়ীকে পুস্তক বিক্রেতা সমিতি সিন্ডিকেটের আওতায় এনে ৩য় শ্রেণী থেকে ৯ম শ্রেণীর বইয়ের গায়ে মুদ্রিত মূল্যে বিক্রির জন্য নির্দেশ দেয়। তবে সাধারণ ব্যবসায়ীরা বইয়ের গায়ে মুদ্রিত মূল্য থেকে ১০ ভাগ কমিশনে বই বিক্রি করলে তাদের উপর ক্ষিপ্ত হয় পুস্তক সিন্ডিকেট। এনিয়ে ১০টি লাইব্রেরিকে জরিমানা করে সিন্ডিকেট।

এ বিষয়ে কয়েকজন পুস্তুক বিক্রেতা জানান, বই বিক্রির সিন্ডিকেট ভেঙ্গে দিলে ছাত্র ছাত্রী ও অভিবাবকগন সাশ্রয়ী মুল্যে বই পাবেন। তারা সিন্ডিকেট করে উচ্চ মুল্যে বই বিক্রি করতে বাধ্য করছেন। উচ্চ মূল্যে বই বিক্রি করার অভিযোগ তদন্ত করতে মৌলভীবাজার পুস্তুক বিক্রতা সমিতির ব্যাপক অনিয়মের তথ্য পাওয়া যায়।

সিন্ডিকেটটির কারণে প্রকৃত বই বিক্রেতাদের বিরুদ্ধে ২০২২ সালে ৮টি লাইব্রেরির বই বিক্রি বন্ধ ছিল। লাইব্রেরি হলো উল্কা লাইব্রেরি, এ.জি লাইব্রেরি, ইকরা লাইব্রেরি, জামান লাইব্রেরি, বই বিতান, ইসলামিয়া লাইব্রেরি, ঢাকা গ্লোব লাইব্রেরি সহ শাহমোস্তাফা লাইব্রেরি, বইঘর, কদরতিয়া লাইব্রেরি, মডান লাইব্রেরি। তাদের কাছ থেকে ২/৩ বার জরিমানার নামে হাজার হাজার টাকা আদায় করা হয়।

মৌলভীবাজার সরকারি কলেজের ছাত্র আদিল আহমদ জানান. প্রাথমিক ও মাধ্যমিক বিদ্যালয়ে অনুশীলনমূলক বই ক্রয় করতে গেলে সিন্ডিকেটের কারনে মুদ্রিত মূল্যের কমে বই ক্রয় করা অসম্বব হয়ে দাঁড়িছে।

মৌলভীবাজার পুস্তুক বিক্রেতা ইকরা লাইব্রেরির মালিক আব্দুর রুফ মুঠো ফোনে এ প্রতিবেদককে জানান কম দামে বই বিক্রি করলে স্থানীয় পুস্তক বিক্রেতা সমিতিকে জরিমানা দিতে হয়।
কমমূল্যে বই ক্রয় করতে না পারায় জেলার শিক্ষার্থী ও অভিবাবকরা ক্ষোভ প্রকাশ করে বলেন জেলা প্রশাসন ও জেলা ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর প্রযোজনীয় ব্যবস্থা গ্রহনে উদ্যোগ নিবেন।

ভোক্তা সংরক্ষন অধিদপ্তর সহকারি পরিচালক মো: আল আমীন জানান, বিষয়টি তিনি শুনেছেন। তিনি বলেন, কিন্তু কেউ অভিযোগ করেনি, অভিযোগ পেলে ব্যবস্থা নেবো।

 

 

এ জাতীয় সংবাদ

তারকা বিনোদন ২ গীতাঞ্জলী মিশ্র

বাংলা দেশের পাখী

বাংগালী জীবন ও মূল ধারার সংস্কৃতি

আসছে কিছু দেখতে থাকুন

© All rights reserved © 2021 muktokotha
Customized BY KINE IT