1. muktokotha@gmail.com : Harunur Rashid : Harunur Rashid
  2. isaque@hotmail.co.uk : Harun :
  3. harunurrashid@hotmail.com : Muktokotha :
ভারতীয় প্রতিরক্ষা ব্যবস্থার উপর চীন-পাকিস্তানের সাইবার আক্রমণ? - মুক্তকথা
বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ০৯:১২ পূর্বাহ্ন

ভারতীয় প্রতিরক্ষা ব্যবস্থার উপর চীন-পাকিস্তানের সাইবার আক্রমণ?

সংবাদদাতা
  • প্রকাশকাল : শনিবার, ৭ ডিসেম্বর, ২০১৯
  • ২২৭ পড়া হয়েছে

মুক্তকথা সংবাদকক্ষ।। চীন বা পাকিস্তান ভারতের সামরিক প্রতিরক্ষা ব্যবস্থার উপর আক্রমণ করেছে। অভিযোগ ভারতীয় প্রতিরক্ষা ব্যবস্থার। ভারতের ত্রি-সেবা সাইবার বিভাগ দেশের প্রতিরক্ষার সাথে জড়িত সকল বিভাগ, দপ্তর এমনকি ব্যক্তিবিশেষের প্রতি‌ও জরুরী নির্দেশ জারী করেছে আজ শনিবার ৭ই ডিসেম্বর। নির্দেশে বলা হয়েছে যে ভারতের সশস্ত্রবাহিনীর উপর অসাধু সাইবার আক্রমণ হয়েছে। ইংরেজীতে ‘নোটিশ’ নামের একটি সংবাদ ‘এটাচমেন্ট’সহ পাঠানো হয়েছে। সশস্ত্রবাহিনীর কেউই যেনো এই সংবাদ খুলে পড়ার চেষ্টা না করেন। এই নমুনার সাইবার আক্রমণ ভারতে এর আগে‌ও হয়েছে। প্রতিরক্ষাবাহিনীর জারীকরা নির্দেশ মোতাবেক এই সাইবার আক্রমণ হয়েছে গতকাল শুক্রবার দিনগত গভীর রাতে।
নির্দেশে বলা হয়, ‘HNQ Notice File.xls’ সংগ্রহ করে খুলে দেখার নিমিত্ত্বে একটি ভূয়া ইমেইল প্রতিরক্ষা কাজে নিয়োজিত সকলের কাছে পাঠানো হয়েছে। ইমেইলটি পাঠানো হয়েছে ‘prvinayak’ নামের পরিচয়ে 598k@gov.in এই ইমেইল থেকে।

জরুরী সতর্কতা জানানোর দপ্তর থেকে পাঠানো নির্দেশে অনুরূপ বিষয় সংযুক্ত যেকোন ইমেইল খুবই সতর্কতার সাথে দেখা হচ্ছে। কেউ এমন সূত্র থেকে অনুরূপ কোন ইমেইল পেয়ে থাকলে কোন অবস্থাতেই ইমেইলে প্রবেশ করবে না। এরূপ ইমেইল পা‌ওয়ার সাথে সাথে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে জানাবে অথবা কম্পিউটার থেকে ফেলে দেবে। আই এ এন এস আজ শনিবার ৭ই ডিসেম্বর এ খবর প্রকাশ করেছে।
একজন উপরের স্তরের সামরিক কর্তার উদৃতি দিয়ে খবরে বলা হয় যে ভারতীয় জটিল ধরনের সামরিক উপরিকাঠানো এর উপর এমন সাইবার আক্রমণ হয় পাকিস্তান করেছে অথবা চীনারা করেছে। ভরসা দিয়ে বলা হয়েছে, আমাদের সাইবার দল সর্বোচ্চ সতর্কতায় রয়েছে যেহেতু ইদানিং এ ধরনের সাইবার আক্রমণের পরিমাণ বৃদ্ধি পেয়েছে।
‌ওই সংবাদে আরো উল্লেখ করা হয় এই বলে যে, ভারতীয় সামরিক নিরাপত্ত্বা ব্যবস্থার উপরীকাঠামোর উপর এমন সাইবার আক্রমণের জন্য বহু বিদেশী রাষ্ট্রকে পাকিস্তান ব্যবহার করে আসছে বলে অনুমান করা হচ্ছে। এমন বহু ঘটনায় আমাদের গোপনীয় সামরিক যোগাযোগ ব্যবস্থাকে বহু অলক্ষিতে অনুপ্রবেশকারী থেকে সফলভাবে সুরক্ষা করা হয়েছে।
অনুমান করা হচ্ছে ফরাসীদের বানানো নক্সায় ভারতীয় নৌবাহিনীর ৬টি “স্করপিন সাবমেরিণ ফ্লিট”এর প্রতিরোধ ক্ষমতা বিষয়ে ধারণা নেয়ার উদ্দেশ্যেই এই সাইবার আক্রমণ হচ্ছে। সূত্র: আই এ এন এস

এ জাতীয় সংবাদ

তারকা বিনোদন ২ গীতাঞ্জলী মিশ্র

বাংলা দেশের পাখী

বাংগালী জীবন ও মূল ধারার সংস্কৃতি

আসছে কিছু দেখতে থাকুন

© All rights reserved © 2021 muktokotha
Customized BY KINE IT