1. muktokotha@gmail.com : Harunur Rashid : Harunur Rashid
  2. isaque@hotmail.co.uk : Harun :
  3. harunurrashid@hotmail.com : Muktokotha :
মারা গেল দেশের একমাত্র বিরল প্রজাতির উদ্ভিদ আফ্রিকান টিকওক - মুক্তকথা
শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৪:২৫ পূর্বাহ্ন

মারা গেল দেশের একমাত্র বিরল প্রজাতির উদ্ভিদ আফ্রিকান টিকওক

রাজন আহমদ, মৌলভীবাজার॥
  • প্রকাশকাল : শুক্রবার, ৯ সেপ্টেম্বর, ২০২২
  • ৭৬৮ পড়া হয়েছে

লাউয়াছড়া জাতীয় উদ্যানের প্রধান প্রবেশদ্বারে কালের সাক্ষী হয়ে দাঁড়িয়ে থাকা দেশের একমাত্র বিরল উদ্ভিদ আফ্রিকান ‘টিকওক’ গাছটি মারা গেছে। সম্প্রতি গাছটির পাথা ঝরে পরে এবং গোড়ায় পচন ধরে মারা যায়।

বনবিভাগ সূত্রে জানা যায়, লাউয়াছড়া জাতীয় উদ্যানের ১৬৭ প্রজাতির উদ্ভিদের মধ্যে আফ্রিকান টিকওক প্রজাতির উদ্ভিদ এটি। সম্প্রতি উদ্ভিদটির পাতা ঝরে পরে গাছটির গোড়ায় পচন সৃষ্টি হয়। যা দেখে ধারণা করা হচ্ছে উদ্ভিদটি মারা গেছে।

জানা গেছে, প্রায় ৮ফিট গোলাকার আফ্রিকান টিকওক উদ্ভিদটির উচ্চতা প্রায় ১৫০ ফিট। লাউয়াছড়া জাতীয় উদ্যানে আগত পর্যটকদের আর্কষণ ছিল এই বিরল উদ্ভিদটির দিকে। সম্প্রতি উদ্ভিদটির পাতা ঝরে গেলে বন বিভাগের নজরে আসে।

লাউয়াছড়া বন বিটের বর্তমান বিট কর্মকর্তা আনিসুর রহমান ও একই উদ্যানের সাবেক বন বিট কর্মকর্তা মামুন অর রশিদ জানান, বৃষ্টি মৌসুমে হঠাৎ বিরল প্রজাতির উদ্ভিদটির পাতা আকষ্মিকভাবে ঝরে যায় এবং গাছটির গুড়ায় পচন ধরে। যা দেখে তারা ধারনা করছেন উদ্ভিদটি মারা গেছে।

জীববৈচিত্র্য রক্ষা কমিটির সভাপতি ও শিক্ষক মনজুর আহমেদ আজাদ মান্না জানান, আফ্রিকান ‘টিকওক’ গাছটি প্রায় শত বছরের পুরনো। কয়েকশত ফুট উপরে ডালপালা মেলে দাঁড়িয়ে কালের সাক্ষী হয়ে ছিল গাছটি। মারা যাওয়ায় খুব খারাপ লাগছে। বিরল প্রজাতির উদ্ভিদ আফ্রিকান টিকওক গাছটি সম্পর্কে সঠিক কোন তথ্য পাওয়া না গেলেও ধারণা করা হয়; ১৯৩০ সালের দিকে এক ব্রিটিশ কর্মকর্তা লাউয়াছড়ায় টিকওক গাছের কয়েকটি চারা রোপন করেন। এর মধ্যে ২টি গাছ টিকে ছিল। ২০০৬ সালে একটি গাছ ঝড়ে উপড়ে যায়।
জানা গেছে এ গাছ থেকে “ক্লোরফর্ম” তৈরী করা যায়। অভিজ্ঞমহল মনে করছেন, যদি ঠিক ঠিকই গোড়ায় পঁচন ধরাই গাছের মরে যাবার কারণ হয় তা’হলে বলতেই হবে যে দক্ষ রক্ষণাবেক্ষনের অভাবেই গাছের গোড়ায় পছন ধরেছে। এ নমুনার দুষ্প্রাপ্য বহু মূল্যবান গাছের যত্ন নিতে হয় বিশেষ ব্যবস্থায়। ক্যালিফোর্নিয়া ও আমাজন সংরক্ষিত বণাঞ্চলে যদি হাজার বছরের পুরোনো গাছ সংরক্ষণ করা সম্ভব হয় তা’হলে লাউয়াছড়া বণাঞ্চলে শতবর্ষি একটি বহুমূল্যবান গাছের বিষয়ে তা সম্ভব নয় কেনো?

এ জাতীয় সংবাদ

তারকা বিনোদন ২ গীতাঞ্জলী মিশ্র

বাংলা দেশের পাখী

বাংগালী জীবন ও মূল ধারার সংস্কৃতি

আসছে কিছু দেখতে থাকুন

© All rights reserved © 2021 muktokotha
Customized BY KINE IT