1. muktokotha@gmail.com : Harunur Rashid : Harunur Rashid
  2. isaque@hotmail.co.uk : Harun :
  3. harunurrashid@hotmail.com : Muktokotha :
সময় চেয়ে তেরেশা মে-র পত্র ময়লা বাক্সে ফেলেছে ইউরোপীয়ান কমিশন - মুক্তকথা
বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ১২:৫০ পূর্বাহ্ন

সময় চেয়ে তেরেশা মে-র পত্র ময়লা বাক্সে ফেলেছে ইউরোপীয়ান কমিশন

সংবাদদাতা
  • প্রকাশকাল : বুধবার, ২০ মার্চ, ২০১৯
  • ২১১ পড়া হয়েছে

মুক্তকথা সংবাদ।। ইউরোপীয়ান ইউনিয়ন, সময় বাড়িয়ে দেয়ার জন্য বৃটেনের আবেদন পছন্দ করেনি। দু’দু’বার সংসদে ব্রেক্সিটের পক্ষে ভোট পেতে ব্যর্থ হয়ে প্রধানমন্ত্রী তেরেশা মে ইউরোপীয়ান ইউনিয়ন নেতাদের কাছে আরো ৩মাস সময় দেয়ার জন্য অনুরোধ করেছিলেন। তার অনুরোধের সাথে সাথেই ইউরোপীয়ান কমিশন নেতিবাচক উত্তর দিয়েছে। জানা গেছে, ইউনিয়ন বলেছে যে আগামী মে মাসে ইউরোপীয়ান ইউনিয়নের ভোট হতে যাচ্ছে। সুতরাং ওই ভোটের আগ পর্যন্ত কয়েক সপ্তাহ সময় দেয়া যেতে পারে তার বেশী সম্ভব নয়। কারণ একটিই আর তা হলো ভোটের আগেই ইউরোপীয়ান ইউনিয়নকে জানতে হবে বৃটেন থাকবে কি থাকবে না। এ না হলে ইউনিয়ন নির্বাচনকে তো আর ঝুলিয়ে রাখা যাবে না। অন্য আর একটি পথ হলো পুরো বছর থেকে যাওয়া। এতে করে ইউনিয়ন নির্বাচনেরও কোন সমস্যা হবেনা আবার বৃটেনও যথেষ্ট সময় পাবে ভাবনা চিন্তা করার। 
এদিকে সংসদে খুব ভরসা করে প্রধানমন্ত্রী তেরেশা মে এমপিদের বলেছিলেন যে তিনি ইউরোপীয়ান কাউন্সিল সভাপতি ডোনাল্ড টাস্কের কাছে আগামী ৩০শে জুন পর্যন্ত সময় দেয়ার জন্য লিখেছেন। তার আশা ছিল তিনি এ সময় পাবেন। কিন্তু এমনভাবে সাথে সাথে ইউনিয়নের পক্ষ থেকে বিপরীত উত্তর তিনি আশা করেননি। 
উল্লেখ্য, তেরেশা মে-ই দু’বছর আগে ইউনিয়ন থেকে বের হয়ে আসার ধারা ৫০ অনুসরণ করতে গিয়ে, ২০১৯সালের ২৯শে মার্চ ইউনিয়ন থেকে বেরিয়ে আসার তারখ ঠিক করেছিলেন। তখন তিনি বলেছিলেন এ পথ থেকে পেছন ফিরে যাবার কোন সুযোগ নেই।
ইউনিয়ন থেকে বেরিয়ে আসার জন্য ইউনিয়ন নেতাদের সাথে যে শর্তে প্রধানমন্ত্রী মে সম্মত হয়েছিলেন সংসদ সে পথে সমর্থন দেয়নি দু’দু’বার। এদিকে, প্রধানমন্ত্রী তেরেশা মে’র ৩০শে জুন পর্যন্ত সময় চাওয়ার কাগজকে ময়লা বাক্সে ফেলে দিয়েছে ইউরোপীয়ান কমিশনের আমলারা, এমনি বিষয় লক্ষ্য করেছে রয়টার, লিখেছে সংবাদপত্র ‘মিরর’।
ফরাসী ম্যাগাজিন ‘লা পয়েন্ট’ লিখেছে, ৫০ধারা মোতাবেক ‘সময় বর্ধিতকরণ’ অধিকারটি রহিত করণের পরিকল্পনা নিয়েছেন ফরাসী প্রেসিডেন্ট ইমানুয়েল মেকরন।
তেরেশা মে না-কি তৃতীয় বারের মত সংসদের কাছে তার ব্রেক্সিট প্রস্তাবনা পেশ করবেন ভোটের জন্য। তবে কখন পেশ করবেন তা লিখেনি পত্রিকা ‘মিরর’।
সবকিছুর ফলাফলে তেরেশা মে’র সরকারই এখন পড়েছে চরম সংকটে। এ যেনো অনেকটা শ্যাম রাখি না কুল রাখি অবস্থা! সূত্র: সংবাদ মাধ্যম

এ জাতীয় সংবাদ

তারকা বিনোদন ২ গীতাঞ্জলী মিশ্র

বাংলা দেশের পাখী

বাংগালী জীবন ও মূল ধারার সংস্কৃতি

আসছে কিছু দেখতে থাকুন

© All rights reserved © 2021 muktokotha
Customized BY KINE IT