1. muktokotha@gmail.com : Harunur Rashid : Harunur Rashid
  2. isaque@hotmail.co.uk : Harun :
  3. harunurrashid@hotmail.com : Muktokotha :
সাহিত্য মেলা, চা-শ্রমিকদের এককালীন অনুদান ও পলিসি ফোরামের সভা - মুক্তকথা
শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ০১:০৮ অপরাহ্ন

সাহিত্য মেলা, চা-শ্রমিকদের এককালীন অনুদান ও পলিসি ফোরামের সভা

বিশেষ প্রতিনিধিগন॥
  • প্রকাশকাল : রবিবার, ৩০ জুলাই, ২০২৩
  • ৩১২ পড়া হয়েছে

শ্রীমঙ্গলে দুই দিনব্যাপী ‘উপজেলা সাহিত্য মেলা’র উদ্বোধন

মৌলভীবাজারের শ্রীমঙ্গলে নানা আয়োজনে দুই দিনব্যাপী উপজেলা সাহিত্যমেলা ২০২৩ উদ্বোধন করা হয়েছে। গত বৃহস্পতিবার(২৭ জুলাই) বিকেলে সাহিত্যপ্রেমীদের উপস্থিতিতে শ্রীমঙ্গল মহসিন অডিটোরিয়ামে আনুষ্ঠানিকভাবে দুই দিনব্যাপী সাহিত্য মেলার উদ্বোধন করা হয়।

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে ভার্চুয়ালে যুক্ত হয়ে অনুষ্ঠানের উদ্বোধন করেন অনুমিত হিসাব সম্পর্কিত কমিটির সভাপতি ও সাবেক চিফ হুইপ বীর মুক্তিযোদ্ধা উপাধ্যক্ষ ড. মো: আব্দুস শহীদ এমপি।

বাংলা একাডেমির সমন্বয়ে, সংস্কৃতিক বিষয়ক মন্ত্রণালয়ের পৃষ্ঠপোষকতায় ও জাতীয় গ্রন্থকেন্দ্রের সহযোগিতায় উপজেলা পর্যায়ের সাহিত্যকদের সৃষ্টি কর্ম জাতীয় পর্যায়ে তুলে ধরার লক্ষ্যে এই সাহিত্য মেলার আয়োজন করে শ্রীমঙ্গল উপজেলা প্রশাসন।

শ্রীমঙ্গল উপজেলা নির্বাহী কর্মকর্তা আলী রাজিব মাহমুদ মিঠুন এর সভাপতিত্বে ও বিশিষ্ট আবৃত্তিকার দেবাশীষ চৌধুরী রাজা এর সঞ্চালনায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শ্রীমঙ্গল উপজেলা পরিষদের চেয়ারম্যান ভানু লাল রায়।

প্রথমেই অনুষ্ঠিত হয় লেখক কর্মশালা। প্রশিক্ষক হিসেবে কর্মশালা পরিচালনা করেন কবি ও গবেষক প্রফেসর নৃপেন্দ্রলাল দাশ। লেখক কর্মশালায় কবিতা, ছড়া, কথাসাহিত্য, নাটক, প্রবন্ধ, প্রভৃতি রচনার কলাকৌশল এবং পদ্ধতিগত দিক নিয়ে আলোচনা করা হয়। কর্মশালায় উপস্থিত ছিলেন প্রবীণ ও নবীন লেখকরা। এসময় লেখকদের বিভিন্ন প্রশ্নের উত্তর ও সমাধান তুলে ধরেন কবি নৃপেন্দ্রলাল দাশ।

শ্রীমঙ্গল উপজেলার সাহিত্য ও সংস্কৃতি বিষয়ে মূল প্রবন্ধ উপস্থাপন করেন শিক্ষক ও প্রাবন্ধিক দ্বীপেন্দ্র ভট্টাচার্য এবং সূরকার ও সাংস্কৃতিকর্মী বুলবুল আনাম। প্রবন্ধ দুটি পাঠ করেন রবীন্দ্র সংগীত শিল্পী আলপনা সেন ও আবৃত্তিকার জলি পাল।

প্রবন্ধ পাঠ ও আলোচনায় সভাপতিত্ব করেন মৌলভীবাজার জেলা শিল্পকলা একাডেমির কালচারাল কর্মকর্তা জ্যোতি সিনহা। সাহিত্য পাঠ ও আড্ডায় সভাপতি ছিলেন সাংবাদিক ও কথাসাহিত্যিক আকমল হোসেন নিপু। প্রবন্ধের উপর আলোচনা করেন আবৃত্তিকার দেবাশীষ চৌধুরী, কবি ও গবেষক ড. এসএম মোতাকাব্বির মাসুদ, কবি ও শিশুসাহিত্যিক চন্দনকৃষ্ণ পাল ও ছড়াকার ও শিশুসাহিত্যিক অধ্যাপক অবিনাশ আচার্য।

অনুষ্ঠানমালায় ছিল লেখকদের নাম নিবন্ধন, লেখক কর্মশালা, উদ্বোধনী অনুষ্ঠান ও আলোচনা সভা, প্রবন্ধ পাঠ ও আলোচনা, সাহিত্যপাঠ ও আড্ডা এবং সাংস্কৃতিক অনুষ্ঠান। আগামীকাল দিনব্যাপী বই মেলায় থাকবে স্থানীয় লেখকদের বই প্রদর্শন ও বিক্রয় স্টল।

অনুষ্ঠানের বিভিন্ন অধিবেশনে উপস্থিত ছিলেন সাবেক সিলেট বিভাগীয় স্বাস্থ্য পরিচালক ডা. হরিপদ রায়, কমলগঞ্জের বিশিষ্ট লেখক ও গবেষক শহিদ সাগ্নিক, শ্রীমঙ্গল প্রেসক্লাবের সভাপতি বিশ্বজ্যোতি চৌধুরী, সাংবাদিক সমিতি শ্রীমঙ্গল উপজেলা শাখার সভাপতি মোঃ কাওছার ইকবাল, প্রধান শিক্ষক জহর তরফদার, শ্রীমঙ্গল প্রেসক্লাবের সহসভাপতি দীপঙ্কর ভট্টাচার্য লিটন, সাবেক সিনিয়র সহসভাপতি লেখক ইসমাইল মাহমুদ, লেখক ও সাংবাদিক আতাউর রহমান কাজল, লেখক ও কলামিস্ট এহসান বিন মুজাহির, প্রেসক্লাবের সহ-সম্পাদক মামুন আহম্মেদ, লেখক ও কলামিস্ট সৈয়দ আমিরুজ্জামানসহ লেখক, সাংবাদিক, সাহিত্যিক, শিক্ষক, সাংস্কৃতিক ব্যক্তিবর্গনহ বিভিন্ন শ্রেণির পেশার লোকজন।

 

শ্রীমঙ্গলে চা শ্রমিকদের মাঝে এককালীন আর্থিক অনুদান বিতরণ করলেন এমপি

 

 

সমাজসেবা অধিদপ্তর কর্তৃক বাস্তবায়িত “জিটুপি” পদ্ধতিতে কালীঘাট ইউনিয়নের চা শ্রমিকদের মাঝে এককালীন আর্থিক অনুদান প্রদান করা হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে অনুদান বিতরণ করেন অনুমিত হিসাব সম্পর্কিত সংসদীয় কমিটির সভাপতি, সাবেক চীফ হুইপ, বীর মুক্তিযোদ্ধা আলহাজ্ব উপাধ্যক্ষ ড.মো: আব্দুস শহীদ এমপি মহোদয়।

এ সময় তিনি কালীঘাট ইউনিয়নের ৫০৩ জন উপকার ভোগীকে নগদ ৫০০০ টাকা করে মোট ২৫,১৫,০০০ টাকা অনুদান প্রদান করা হয়।

কালীঘাট ইউনিয়নের চেয়ারম্যান প্রানেশ গোয়ালার সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শ্রীমঙ্গল উপজেলা পরিষদের চেয়ারম্যান ভানু লাল রায়, শ্রীমঙ্গল উপজেলা আওয়ামী লীগের সভাপতি অর্ধেন্দু কুমার দেব, শ্রীমঙ্গল থানার অফিসার ইনচার্জ জাহাঙ্গীর আলম সরদার, শ্রীমঙ্গল উপজেলা সমাজসেবা অফিসার সোয়েব হোসেন চৌধুরী, যুবলীগ নেতা সাবের আহমেদসহ অন্যান্য নেতৃবৃন্দ। এছাড়াও কালীঘাট ইউনিয়ন পরিষদের সদস্য ও উপকার ভোগী চা শ্রমিকবৃন্দসহ এলাকার চা শ্রমিক ও এলাকাবাসী।

মৌলভীবাজারে পলিসি ফোরামের মাসিক সভা অনুষ্ঠিত।

 

জেলা পলিসি ফোরামের আয়োজনে পি,ফর ডি প্রকল্পের আওতায় বৃটিশ কাউন্সিল ও ইউরোপিয় ই্উনিয়ন,বাংলাদেশ মন্ত্রি পরিষদ বিভাগের সহযোগিতায় জুলাই/২৩ মাসিক সভা অনুষ্ঠিত হয়েছে।
গতকাল (২৭ জুলাই) বৃহস্পতিবার সকালে জেলা পলিসি ফোরামের সভাপতি নজরুল ইসলাম মুহিব এর সভাপতিত্বে এবং সাধারন সম্পাদক পরিতোষ দেব এর পরিচালনায় স্থানীয় ইয়ুথ এন্ড ইয়ুথ ওমেন্স অর্গানাইজেশন এর হল রুমে এ সভা অনুষ্ঠিত হয়।
অনুষ্ঠানে জেলা পলিসি ফোরামের ১৬ অংশ গ্রহন করেন। সিটিজেনস চার্টার,তথ্য অধিকার আইন, জাতীয় শোদ্ধাচার কৌশল, অভিযোগ ও প্রতিকার ব্যবস্থা বিষয়ে গনসচেতনামূলক অনুষ্ঠান তৈরীতে গুরুত্ব প্রদান করা হয়। ছবি সংযুক্ত ২টি।

এ জাতীয় সংবাদ

তারকা বিনোদন ২ গীতাঞ্জলী মিশ্র

বাংলা দেশের পাখী

বাংগালী জীবন ও মূল ধারার সংস্কৃতি

আসছে কিছু দেখতে থাকুন

© All rights reserved © 2021 muktokotha
Customized BY KINE IT